ট্রাম্প আস্থা হারাচ্ছেন: জনমত জরিপ

ক্রাইমবার্তা আন্তর্জাতিক ডেস্ক :মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প তাঁর প্রথম বিদেশ সফর থেকে স্বদশে খুব বেশি উৎসাহব্যঞ্জক সাড়া পাবেন এমন সম্ভাবনা ক্রমশ ক্ষীণ হয়ে আসছে। নতুন দুটি জনমত জরিপে দেখা গেছে, ট্রাম্পের প্রতি জনগণের আস্থা এক জায়গাতেই আটকে আছে অথবা কমে যাচ্ছে। সেইসঙ্গে তাঁর বিশ্বাসযোগ্যতা নিয়েও জনগণের মধ্যে সংশয় বাড়ছে।8
কুইনিপিয়াক-এর এক জরিপে দেখা গেছে, ৫৪ শতাংশ ভোটার বলেছেন, ট্রাম্প প্রেসিডেন্ট হিসাবে পাওয়া ক্ষমতার অপব্যবহার করছেন। মাত্র ৩৭ শতাংশ ভোটার তার কর্মকা-ের প্রতি সমর্থন জানিয়েছেন। দুই সপ্তাহ আগেও ৩৬ শতাংশ ভোটার তার কর্মকা- সমর্থন করেছিলেন। এদিকে ৫৬ শতাংশ ভোটার বলেছেন, ট্রাম্প অসৎ।
২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়ার সঙ্গে ট্রাম্পের প্রচারণা শিবিরের অন্যায্য যোগাযোগ থাকার বিষয়ে তদন্তের জন্য একজন উপদেষ্টা নিয়োগের ব্যাপারে সমর্থন জানিয়েছেন ৬৬ শতাংশ ভোটার। ট্রাম্প এ বিষয়ে তদন্তের বিরোধিতা করেছিলেন কিন্তু বিচার বিভাগ বিষয়টি তদন্তের জন্য এফবিআইয়ের সাবেক পরিচালক রবার্ট মুলারকে উপদেষ্টা হিসাবে নিয়োগ দেয়।
অন্যদিকে, ফক্স নিউজের সর্বশেষ জনমত জরিপে দেখা গেছে, ট্রাম্পের প্রচারণা শিবির ও রাশিয়ার মধ্যে কোনরকম আঁতাত থাকার বিষয়ে তদন্ত পরিচালনাকারী এফবিআইযের পরিচালক জেমস কোমিকে বরখাস্ত করার ট্রাম্পের সিদ্ধান্তের প্রতি সমর্থন জানিয়েছেন মাত্র ৩৪ শতাংশ ভোটার। আর এ বিষয়ে তদন্তের জন্য বিশেষ উপদেষ্টা নিয়োগের ব্যাপারে সমর্থন জানিয়েছেন ৬৮ শতাংশ ভোটার। এদের মধ্যে আবার ৪৬ শতাংশই ট্রাম্পের নিজ দল রিপাবলিকান দলের।
ফক্স নিউজের জরিপে এটাও উঠে এসেছে যে, ট্রাম্পের কর্মকা-ে সমর্থন দিচ্ছে মাত্র ৪০ শতাংশ ভোটার। যেখানে এক মাস আগেও ৪৫ শতাংশ ভোটার তার কর্মকা- সমর্থন করেছিলো। আর ট্রাম্পের কর্মকা- সমর্থন করছে না এমন ভোটারের সংখ্যা এক মাস আগের ৪৮ শতাংশ থেকে বেড়ে দাঁড়িয়েছে ৫৩ শতাংশে।
রিপাবলিকান দলের ভোটারদের মধ্যেও ট্রাম্পের কর্মকা-ে সমর্থন কমেছে। গত জানুয়ারিতে ট্রাম্প যখন দায়িত্ব নেন তখন তার কর্মকা-ের প্রতি সমর্থন ছিলো ৮৭ শতাংশ। এখন সেটা ৮১ শতাংশে নেমেছে।
এটি একটি উদ্বেগজনক লক্ষণ, কারণ ট্রাম্পের ভিত্তি যদি ধসে যায় তাহলে তিনি কংগ্রেসে সংখ্যাগুরু রিপাবলিকান সদস্যদের ওপর তার নিয়ন্ত্রণ হারাতে পারেন। সেক্ষেত্রে তার গৃুহীত কর্মসূচিগুলো ক্ষতিগ্রস্ত হবে।
সূত্র: প্রেসটিভি

Please follow and like us:

Check Also

বাংলাদেশি জাহাজ ছিনতাইয়ের সঙ্গে জড়িত ৮ জলদস্যু গ্রেফতার

বাংলাদেশি জাহাজ এমভি আব্দুল্লাহ অপহরণে যুক্ত ৮ জলদস্যুকে আটক করেছে সোমালিয়ার পুলিশ। রোববার জাহাজটিকে মুক্তি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।