প্রস্তাবিত বাজেট কর্মসংস্থান বান্ধব নয়: সিপিডি

প্রস্তাবিত বাজেট কর্মসংস্থান বান্ধব নয়: সিপিডি
ঢাকা

প্রকাশ : ০২ জুন ২০১৭,

২০১৭-২০১৮ অর্থ বছরের প্রস্তাবিত বাজেট বিনিয়োগ ও কর্মসংস্থান বান্ধব নয় বলে মন্তব্য করেছে সেন্টার পর পলিসি ডায়ালগ (সিপিডি)।
শুক্রবার সকালে রাজধানীর গুলশানের লেকশোর হোটেলে বাজেট পরবর্তী পর্যালোচনামূলক সংবাদ সম্মেলনে এ মন্তব্য করেন সিপিডির বিশেষ ফেলো ড. দেবপ্রিয় ভট্টাচার্য।

দেবপ্রিয় ভট্টাচার্য বলেন, ‌’এবারের বাজেট যেসব কাঠামোর উপর নির্ভর করে তৈরি করা হয়েছে তা অত্যন্ত দুর্বল। এই বাজেট বিনিয়োগ ও কর্মসংস্থান বান্ধব নয়।’

সিপিডির বিশেষ ফেলো বলেন, ‘রাজস্ব আদায়, বার্ষিক উন্নয়ন বরাদ্দ (এডিবি) ও বৈদেশিক সহায়তা এসবের কোনোটাই বাজেটের লক্ষ্যমাত্রা অনুসারে পাওয়া যাবে না। ফলে এই বাজেট একটি আর্থিক ভ্রম।’
বাজেটের সামগ্রীক কাঠামো ভোগ, বিনিয়োগ ও মূল্যস্ফীতিতে প্রভাব পড়বে জানিয়ে তিনি আরও বলেন, প্রস্তাবিত বাজেটে রাজস্ব আয়সহ গুরুত্বপূর্ণ পরিসংখ্যানে বিভ্রান্তি রয়েছে। এক বছরে রাজস্ব আদায় ৪০ শতাংশ বাড়ার কোনো সুযোগ নেই। বিদেশি সাহায্য ও রাষ্ট্রীয় খরচ দ্বিগুণের বেশি করাও অসম্ভব।

বৃহস্পতিবার জাতীয় সংসদে ‘উন্নয়নের মহাসড়কে বাংলাদেশ: সময় এখন আমাদের’ শীর্ষক ২০১৭-২০১৮ অর্থবছরের বাজের উত্থাপন করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

প্রস্তাবিত বাজেটের আকার নির্ধারণ করা হয়েছে ৪ লাখ ২৬৬ কোটি টাকা। এর মধ্যে ১ লাখ ১২ হাজার ২৭৫ কোটি টাকা ঘাটতি রয়েছে।

Please follow and like us:

Check Also

এদেশের সাম্প্রদায়িকতার বিশ্বস্ত ঠিকানা বিএনপি: কাদের

বিএনপির সমালোচনা করে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, বিএনপি এদেশের সাম্প্রদায়িকতার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।