‘পরিবেশ রক্ষায় জাতীয় আন্দোলন গড়ে তুলতে হবে’

ক্রাইমবার্তা রিপোট:জলবায়ু পরিবর্তন ও পরিবেশ রক্ষায় জাতীয় ঐক্যের মাধ্যমে আন্দোলন গড়ে তোলার আহ্বান জানিয়েছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।সোমবার দুপুরে রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইন্সটিটিউশনে ‘বিশ্ব পরিবেশ দিবস ও বাংলাদেশের পরিবেশ ভাবনা’ শীর্ষক সেমিনারে তিনি এ আহ্বান জানান।

ফাইল ছবি

মির্জা ফখরুল বলেন, আমাদের বেঁচে থাকতে হলে আগে পৃথিবীকে বাঁচাতে হবে। সেজন্য আমাদের দেশ-জাতি-বর্ণ নির্বিশেষে সকলকে একসঙ্গে কাজ করতে হবে।

তিনি আরও বলেন, বাংলাদেশেও জাতীয় ঐক্যের ভিত্তিতে পরিবেশ রক্ষায় আন্দোলন গড়ে তুলতে হবে। জীব-বৈচিত্র রক্ষার জন্য ন্যাশনাল কনভেশন গঠন করা খুব বেশি জরুরি বলে আমরা মনে করি।

মির্জা ফখরুল বলেন, বাংলাদেশে আমরা একটা বৈরী পরিবেশে বাস করছি। রাষ্ট্র ব্যবস্থা আমাদের বৈরী হয়ে গেছে, আমাদের রাজনৈতিক পরিমণ্ডল বৈরী হয়ে গেছে, আমাদের বাঁচার ও কথা বলার অধিকার নেই।

তিনি বলেন, সরকার অত্যন্ত সুপরিকল্পিতভাবে এমন কতগুলো প্রকল্প গ্রহণ করছে, যে প্রকল্পগুলো আমাদের পরিবেশকে মারাত্মকভাবে হুমকির মধ্যে ফেলে দিচ্ছে। এর একমাত্র উদ্দেশ্য হচ্ছে ক্ষমতাসীনদের ব্যক্তিগত স্বার্থ। এর বিরুদ্ধে আমাদের রুখে দাঁড়াতে হবে। প্রকৃতি রক্ষার জন্য, রাজনৈতিক পরিবেশ রক্ষা করার জন্য আমাদের ঐক্যবদ্ধ হয়ে অবশ্যই প্রতিরোধ গড়ে তুলতে হবে।

এই অবস্থা থেকে উত্তরণে সরকার পরিবর্তনের কোনো বিকল্প নেই বলে মন্তব্য করেন মির্জা ফখরুল।

তিনি বলেন, যে সরকার আমার বেঁচে থাকার অধিকার কেড়ে নেয়, চারপাশের পরিবেশকে বাসের অনুপযোগী করে ফেলে, সেই সরকারকে হঠানো ছাড়া বিকল্প কোনো পথ নেই।

বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে বিএনপির বন ও পরিবেশ বিষয়ক সেল এ সেমিনারের আয়োজন করে। এতে মূল প্রবন্ধ পাঠ করেন সিনিয়র সাংবাদিক মাহফুজউল্লাহ।

বিএনপির ভাইস চেয়ারম্যান আবদুল্লাহ আল নোমানের সভাপতিত্বে ও দলের পরিবেশ বিষয়ক সহ সম্পাদক কাজী রওনাকুল ইসলাম টিপুর পরিচালনায় সেমিনারে বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের জীব বিজ্ঞান অনুষদের সাবেক ডীন অধ্যাপক আবুল বাশার, দৈনিক দিনকালের ভারপ্রাপ্ত সম্পাদক রেদোয়ান সিদ্দিকী, সেভ দ্যা সুন্দরবন ফাউন্ডেশনের চেয়ারম্যান শেখ ফরিদুল ইসলাম প্রমুখ।

এছাড়া রাজশাহীর সিটি মেয়র মোসাদ্দেক হোসেন বুলবুল, বিএনপির সাংগঠনিক সম্পাদক সৈয়দ এমরান সালেহ প্রিন্স, শামা ওবায়েদ, শিক্ষা বিষয়ক সম্পাদক অধ্যাপক ওবায়দুল ইসলাম, প্রশিক্ষণ বিষয়ক সম্পাদক এবিএম মোশাররফ হোসেন আলোচনায় অংশ নেন।

 

Please follow and like us:
Facebook Comments