২৫ বছর পর পাওয়া গেল ফারুক-কবরীর ‘সুজন সখি

ক্রাইমবার্তা বিনোদন ডেস্ক: জনপ্রিয় চিত্রনায়ক ও চিত্রনায়িকা ফারুক-কবরী অভিনীত সত্তর দশকের সাড়া জাগানো সাদাকালো ছবি ‘সুজন সখি’র ৩৫ মি.মি. একটি প্রিণ্ট উদ্ধার করেছে বাংলাদেশ ফিল্ম আর্কাইভ। দীর্ঘ প্রায় পঁচিশ বছর এ ছবিটির কোনো প্রিণ্ট বা নেগেটিভ খুঁজে পাওয়া যাচ্ছিলো না। আজ রবিবার ফিল্ম আর্কাইভের চলচ্চিত্র সংগ্রাহক মো. ফখরুল আলম মগবাজার এলাকার একটি বাড়ি থেকে ছবিটির প্রিন্ট উদ্ধার করেন।11
১৯৭৫ সালের ১০ অক্টোবর মুক্তি পায় ছবিটি। সাদাকালো ছবিটি ১৯৭৫ সালে শ্রেষ্ঠ চিত্রনাট্যকার হিসেবে খান আতা, প্লেব্যাক সিঙ্গার হিসেবে আবদুল আলিম ও সাবিনা ইয়াসমিন প্রথম জাতীয় চলচ্চিত্র পুরস্কার পায়। এতে অভিনয় করেন কবরী, ফারুক, আনোয়ার হোসেন, সুলতানা জামান, রওশন জামিল, মিনু রহমান, খান আতা, টেলিসামাদ, ইনাম আহমেদসহ অনেকে।
জনতা প্রোডাকশনের ব্যানারে এ ছবির পরিচালক প্রমোদকার গোষ্ঠি। সাদাকালো ছবি হলে কম চলায় খান আতাউর রহমানের ডিষ্ট্রিবিউশন ম্যানেজার সৌমেন বাবু ছবিটি বিক্রি করে দেন মিয়া আলাউদ্দিনের কাছে। মিয়া আলাউদ্দিন থেকে ‘সুজন সখি’ ছবির একটিমাত্র কপি বেটাকম ক্যাসেটে কিনে রাখেন মধুমিতা মুভিজের মালিক ইফতেখার উদ্দিন নওশাদ। বাংলাদেশ ফিল্ম আর্কাইভে ‘সুজন সখি’ ছবির কোনো সেলুলয়েড প্রিণ্টের কপি না থাকায় দীর্ঘদিন থেকে এটি উদ্ধারের চেষ্টা চলছিল। অবশেষে দীর্ঘ ২৫ বছর পর খান আতাউর রহমানের অফিস স্টাফ দেলোয়ারের কাছে এ ছবির ৩৫ মি. মি. ১৩ রীলের একটি প্রিণ্ট পাওয়া গেল।

Please follow and like us:

Check Also

বিভিন্ন টিভি চ্যানেলে ঈদের বিশেষ আয়োজন

ঈদের সময় দর্শকদের আনন্দ বাড়িয়ে দিতে প্রতি বছরই বাহারি আয়োজন করে দেশের প্রায় সবকটি টিভি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।