ইসলামি ও মাদরাসা শিক্ষার উন্নয়নে সরকার ব্যাপক পদক্ষেপ গ্রহণ করেছে : শিক্ষামন্ত্রী

ক্রাইমবার্তা রিপোট:শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, মাদরাসা শিক্ষার্থীদের জ্ঞানচর্চা বৃদ্ধির লক্ষ্যে ইসলামি ও মাদরাসা শিক্ষার উন্নয়নে সরকার ব্যাপক পদক্ষেপ গ্রহন করেছে।
তিনি বলেন, আলেমদের শত বছরের দাবির প্রেক্ষিতে ইসলামি আরবি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করা হয়েছে। এ বিশ্ববিদ্যালয়ে আরো উচুমানের আলেম তৈরি হবে।

 

শিক্ষামন্ত্রী আজ রাজধানীর ফার্মগেটে কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশ মিলনায়তনে “ইসলামি আরবি বিশ্ববিদ্যালয় জাতীয় প্রতিযোগিতা ২০১৭” উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন।
আরবি বিশ্ববিদ্যালয়ের উদ্যোগে সারা দেশে আন্ত:মাদরাসা প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে।
ঢাকাসহ মুন্সিগঞ্জ ও মানিকগঞ্জ জেলার ফাজিল, ফাজিল (অনার্স) ও কামিল মাদরাসার শিক্ষার্থীরা এ প্রতিযোগিতায় অংশগ্রহন করছে। প্রতিযোগিতার বিষয় আরবি ভাষা ও ইসলামি জ্ঞান। সারাদেশে এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে।
জঙ্গিবাদের ব্যাপারে সবাইকে সতর্ক করে দিয়ে শিক্ষামন্ত্রী বলেন, ইসলামের নামে যারা ছাত্র-শিক্ষকদের বিপথগামী করছে, তারা দেশের উন্নয়নকে বাধাগ্রস্থ করছে। তারা দেশকে এবং ইসলামকে হেয় প্রতিপন্ন করতে চায়।
নুরুল ইসলাম নাহিদ বলেন, ৫১টি মাদরাসায় অনার্স কোর্স চালু করা হয়েছে। ৩৫টি মাদরাসাকে মডেল মাদরাসা হিসেবে গড়ে তোলা হয়েছে। এসব মাদরাসায় কম্পিউটার ল্যাবসহ আধুনিক সুযোগ-সুবিধা প্রদান করা হয়েছে। ১ হাজার ৩শ ৩২টি মাদরাসায় নতুন ভবন নির্মান করা হয়েছে। আরো ১ হাজার ৮০০ মাদরাসায় ভবন নির্মানের জন্য প্রকল্প তৈরি করা হয়েছে।
তিনি বলেন, মাদরাসা শিক্ষকদের প্রশিক্ষণের জন্য প্রশিক্ষণ ইনস্টিটিউট স্থাপন করা হয়েছে।
তিনি আরো বলেন, মাদরাসা শিক্ষার সাথে আধুনিক জ্ঞান-বিজ্ঞানের সমন্বয় ঘটাতে ৩ হাজার ১২১টি মাদরাসায় কম্পিউটার কোর্স চালু করা হয়েছে। ২৮১টি মাদরাসায় কারিগরি শিক্ষা কোর্স চালু করা হয়েছে।
ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মুহাম্মদ আহসান উল্লাহ-র সভাপতিত্বে অনুষ্ঠানে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইন, কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের সচিব মো. আলমগীর, জমিয়াতুল মোদার্রেছিন বাংলাদেশের মহাসচিব শাব্বির আহমদ মোমতাজী এবং প্রতিযোগিতা পরিচালনা কমিটির প্রধান মাওলানা আবু বকর বক্তৃতা করেন। বাসস

 

Please follow and like us:

Check Also

কারিগরি বোর্ডের সাবেক চেয়ারম্যানকে জিজ্ঞাসাবাদ শেষে যা বললেন ডিবির হারুন

ভুয়া সনদ সরবরাহে জড়িত থাকার অভিযোগে কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যানের পদ থেকে সদ্য অব্যাহতি পাওয়া …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।