তালায় সদর ইউনিয়ন আওয়ামী লীগের বর্ধিত সভা অনুষ্ঠিত:তালায় কাঠ পুড়িয়ে কয়লা তৈরির অবৈধ চুল্লি হুমকিতে পরিবেশ ও জনস্বাস্থ্য

মো: আকবর হোসেন,তালা: গতকাল বুধবার (২ আগষ্ট) সকালে তালা ডাকবাংলোয় সদর ইউনিয়ন আওয়ামী লীগের বর্ধিত সভা অনুষ্টিত হয়। সভায় সভাপতিত্ব করেন তালা সদর ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি সাহাবুদ্দীন বিশ^াস। উপজেলা ছাত্রলীগের সভাপতি সরদার মশিয়ার রহমানের পরিচালনায় সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তালা সদর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ও উপজেলা যুবলীগের সভাপতি সরদার জাকির হোসেন। এ সময় তালা সদর ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শহিদুল খাঁ, আওয়ামী লীগনেতা সৈয়দ ইদ্রিস আলী, মোঃ আব্দুল গফুর, শাহিনুর রহমান খাঁ, সৈয়দ মিজানুর রহমান, মীর কল্লোল, মামুন হোসেন, মোহাম্মদ আলী শেখ, শরিফুল নিকারী, মাস্টার আব্দুল কাদের, তাজউদ্দীন, আব্দুস সামাদ, মুনছুর আলী, মোহাম্মদ আলী, কায়কোবাদ সরদার, আলী বক্স গোলদার, বাবুরালী খাঁ, হোসেন আলী, লুৎফর রহমান, আব্দুর রহমানসহ ইউনিয়ন আওয়ামী লীগের সদস্যবৃন্দ এবং সকল ওয়ার্ডের সভাপতি-সম্পাদক উপস্থিত ছিলেন। সভায় আগামী ১৫ আগষ্ট জাতীয় শোক দিবস পালনসহ দলের সাংগঠনিক বিভিন্ন দিক নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়।

তালায় দুস্থ মহিলাদের মাঝে
সেলাই মেশিন বিতরণ

মো: আকবর হোসেন,তালা: তালায় দুস্থ মহিলাদের মাঝে সেলাই মেশিন বিতরণ উপলক্ষ্যে গত ১ আগষ্ট মঙ্গলবার উপজেলা পরিষদ চত্বরে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। উপজেলা মহিলা অধিদপ্তর ও উপজেলা প্রশাসনের আয়োজনে এডিবি-এর অর্থায়নে উক্ত বিতরণ অনুষ্ঠানে তালা উপজেলা পরিষদ মহিলা ভাইস চেয়ারম্যান জেবুন্নেছা খানম দুস্থ মহিলাদের মাঝে সেলাই মেশিন বিতরণ করেন। সেলাই মেশিন বিতরণ কালে মহিলা বিষয়ক কর্মকর্তা নাছরিন জাহান, মহিলা অধিদপ্তরের প্রশিক্ষক আলেয়া বেগম, অফিস সহায়ক দেবকি রানী প্রমুখ উপস্থিত ছিলেন।

তালায় কাঠ পুড়িয়ে কয়লা তৈরির অবৈধ চুল্লি
হুমকিতে পরিবেশ ও জনস্বাস্থ্য6

মো: আকবর হোসেন,তালা: তালা উপজেলার বলরামপুর বাজারের পাশে অবৈধ চুল্লিতে দেদারসে কাঠ পুড়িয়ে বানানো হচ্ছে কয়লা। বিভিন্ন অঞ্চল থেকে বনজ ও ফলজ গাছ কেটে এখানে কাঠ সরবরাহ করা হয়। এতে পরিবেশ ও জীববৈচিত্রের মারাত্মক ক্ষতি হচ্ছে, হুমকিতে পড়ছে জনস্বাস্থ্য। চুল্লির ধোয়ায় শিশু ও বৃদ্ধরা নানা রোগে আক্রান্ত হচ্ছে। দূষিত হচ্ছে পরিবেশ, নিধন করা হচ্ছে বৃক্ষ, জমি হারাচ্ছে তার উর্বরতা শক্তি।
সরেজমিনে দেখা গেছে, বলরামপুর বাজারের পাশে একটি জমিতে নির্মাণ করা হয়েছে চুল্লি ঘর। চুল্লির মধ্যে সারিবদ্ধভাবে কাঠ সাজিয়ে একটি মুখ খোলা রেখে অন্য মুখগুলো মাটি এবং ইট দিয়ে বন্ধ করে দেওয়া হয়। খোলা মুখ দিয়ে আগুন দেওয়া হয় চুল্লিতে। আগুন দেওয়া শেষ হলে সেটিও বন্ধ করে দেওয়া হয়। প্রতিটি চুল্লিতে প্রতিবার ২৫০/৩০০ মণ কাঠ পোড়ানো হয়। কাঠ পুড়ে কয়লা হতে সময় লাগে ৮ থেকে ১০ দিন। পরে কয়লা ঠান্ডা করে বস্তায় ভরে ট্রাকে করে ঢাকাসহ দেশের বিভিন্ন প্রান্তে চালান করা হয়।
এসময় চুল্লিতে কাঠ পুড়ানোর সময় ঐ চুল্লির মালিককে পাওয়া যায়নি। তবে সেখানে কয়জন শ্রমিক দিয়ে কাঠ পুড়িয়ে কয়লা তৈরি করা হচ্ছে।
স্থানীয় বাসিন্দারা মিঠুসহ স্থানীয় কয়েকজন কৃষক বলেন, ‘চুল্লি সংলগ্ন জমিগুলোতে ধানসহ অন্যন্যা ফসল উৎপদন ব্যাহত হচ্ছে। আগে জমিতে যে ভাবে ফসল ফলতো এখন এ চুল্লির ধোয়ায় তেমন ফসল ফলে না।

 

Please follow and like us:

Check Also

তালায় অগ্নিকাণ্ডে ৭টি বসতঘর পুড়ে ছাই

তালা(সাতক্ষীরা) সংবাদদাতা:সাতক্ষীরার তালায় অগ্নিকাণ্ডে সাতটি বসতঘর পুড়ে গেছে। উপজেলার ধলবাড়িয়া গ্রামে সোমবার বিকাল সাড়ে পাঁচটার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।