পাইকগাছায় বিশ্ববরেণ্য বিজ্ঞানী প্রফুল্ল চন্দ্র (পিসি) রায়ের জন্মবার্ষিকী পালিত

জি,এ, গফুর, পাইকগাছা ॥3
পাইকগাছায় নানা কর্মসূচির মধ্য দিয়ে বিশ্ববরেণ্য বিজ্ঞানী আচার্য প্রফুল্ল চন্দ্র (পিসি) রায়ের ১৫৬তম জন্মবার্ষিকী পালিত হয়েছে। এ উপলক্ষে বুধবার সকালে বিজ্ঞানীর বসত ভিটা রাড়–লীতে জেলা, উপজেলা প্রশাসন আয়োজিত ও রাড়–লী ইউনিয়ন পরিষদের ব্যবস্থাপনায় বিজ্ঞানীর প্রতিকৃতিতে মাল্যদান, তথ্য চিত্র প্রদর্শন, আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান সহ দিনব্যাপী বিভিন্ন কর্মসূচী পালিত হয়েছে। জেলা প্রশাসক আমিন-উল আহসানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, জেলা আ’লীগ সভাপতি ও জেলা পরিষদ চেয়ারম্যান শেখ হারুনুর রশিদ। বিশেষ অতিথি ছিলেন, উপজেলা চেয়ারম্যান এ্যাডঃ স.ম. বাবর আলী, অতিরিক্ত পুলিশ সুপার সজীব খান, উপজেলা নির্বাহী অফিসার ফকরুল হাসান, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান শাহানারা খাতুন, সহকারী কমিশনার (ভূমি) জুবায়ের হোসেন চৌধুরী, এএসপি (ডি সার্কেল) মোঃ ইব্রাহিম, জেলা আ’লীগ সাংগঠনিক সম্পাদক কামরুজ্জামান জামাল, স্বাস্থ্য ও গণসংযোগ বিষয়ক সম্পাদক ডাঃ মোঃ শেখ শহিদুল্লাহ, মুক্তিযোদ্ধা কমান্ডার শেখ শাহাদাৎ হোসেন বাচ্চু, অধ্যক্ষ আবুল কালাম আজাদ, রবিউল ইসলাম, গোপাল চন্দ্র ঘোষ, অবসরপ্রাপ্ত অধ্যাপক জি.এম আজহারুল ইসলাম, উপাধ্যক্ষ সরদার মোহাম্মদ আলী। সহকারী শিক্ষা অফিসার শোভা রায় ও প্রভাষক ময়নুল ইসলামের পরিচালনায় বক্তব্য রাখেন, ইউপি চেয়ারম্যান কওসার আলী জোয়াদ্দার, পাইকগাছা প্রেসক্লাব সম্পাদক এম. মোসলেম উদ্দীন আহম্মেদ, উপজেলা প্রকৌশলী আবু সাঈদ, মৎস্য কর্মকর্তা পবিত্র দাস, পল্লী উন্নয়ন কর্মকর্তা সুব্রত দত্ত, যুব উন্নয়ন কর্মকর্তা রেজাউল করিম, ইউনিয়ন আ’লীগ সভাপতি শংকর দেবনাথ, মুক্তিযোদ্ধা আব্দুস সবুর, ইউপি সদস্য আরশাদ আলী, পি.সি ক্লাবের সাধারণ সম্পাদক উত্তম কুমার দাশ প্রমুখ।
উল্লেখ্য, বিজ্ঞানী পিসি রায় ১৮৬১ সালের ২ আগষ্ট পাইকগাছার কপোতাক্ষ নদের তীরে রাড়–লীতে জন্মগ্রহণ করেন। তাঁর পিতার নাম হরিশ্চন্দ্র রায় ও মাতার নাম ভুবন মোহিনী রায়। তিনি একাধারে ছিলেন শিক্ষাবিদ, শিল্পপতি, রসায়নবিদ, সমাজ সেবক, রাজনীতিবিদ, সমবায় আন্দোলনের পুরোধা। পিসি রায় ১৮৯২ সালে কলকাতার মানিক তলায় মাত্র ৮শ টাকা পুঁজি নিয়ে বেঙ্গল কেমিক্যাল এ্যান্ড ফার্মাসিউটিক্যাল ঔষধ শিল্প কারখানা প্রতিষ্ঠা করেন। খুলনা, সাতক্ষীরা ও বাগেরহাটে একাধিক শিক্ষা প্রতিষ্ঠান, কাপড়ের মিল ও জন্মভূমি রাড়ুলীতে সমবায় ব্যাংক প্রতিষ্ঠা করেন। তিনি একাধারে ২০ বছর কলকাতার প্রেসিডেন্সি কলেজে রসায়ন শাস্ত্রের সহকারী অধ্যাপক ছিলেন। ব্রিটিশ সরকার ১৯৩০ সালে তাকে ‘নাইট’ উপাধিতে ভূষিত করেন। এছাড়া একই বছর লন্ডনের ডারহাম বিশ্ববিদ্যালয়, ১৯৩৪ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় ভারত বর্ষের মহীশুর ও বেনারস বিশ্ববিদ্যালয় তাকে সম্মান সূচক ডক্টরেট ডিগ্রি প্রদান করে। চিরকুমার এই বিজ্ঞানী তার জীবনের অর্জিত সমস্ত সম্পদ মানব কল্যানে দান করে গেছেন। ১৯৪৪ সালের ১৬ জুন ৮৩ বছর বয়সে বিজ্ঞানীর জীবনাবসান ঘটে।

পাইকগাছায় পোদা বদ্ধ জলমহলে পুনরায় নেটপাটা দেয়াকে কেন্দ্র করে জনতার রসানলে চেয়ারম্যান ভাইপো তপন
পাইকগাছা প্রতিনিধি ॥
পাইকগাছায় লতায় বদ্ধ পোদা নদী থেকে জনগণ কর্তৃক নেটপাটা উচ্ছেদের পর পুনরায় এক লীজ গ্রহিতা নদীতে নেটপাটা দিতে গেলে বিক্ষুব্ধ জনগণের রসানলে পড়ে লাঞ্চিত হয়েছেন বলে জানা গেছে। পরে পুলিশ খবর পেয়ে তপন বিশ্বাস নামের ঐ যুবককে উদ্ধার করেন। সে লতা ইউপি চেয়ারম্যানের ভাইপো বলে জানা গেছে। এ নিয়ে এলাকায় আবারো উত্তেজনা বিরাজ করছে। এলাকাবাসী প্রশাসনের উর্দ্ধতন কর্তৃপক্ষের জরুরী হস্তক্ষেপ কামনা করেছে।
জানা যায়, উপজেলার লতা ইউনিয়নের ৭৩ একরের বদ্ধ পোদা নদী (জলমহল) উপজেলার ফতেপুর গ্রামের আদর্শ মৎস্যজীবী সমবায় সমিতি ইজারা নেন। উক্ত সমিতি লতা ইউনিয়নের চেয়ারম্যান দিবাকর বিশ্বাসকে দেখাশুনার দায়িত্ব দেন বলে সমিতির সহ-সভাপতি সাইফুল ইসলাম জানান। অভিযোগ উঠেছে, চেয়ারম্যানের অনুসারী কয়েক যুবক সাব-লীজ নিয়ে নীতিমালা উপেক্ষা করে খন্ডে খন্ডে নেটপাটা দিয়ে মাছ চাষ করে আসছে। ইজারাদাররা নেটপাটা দেয়ার ফলে গত কয়েকদিনের প্রবল বর্ষণে এলাকা তলিয়ে গেলে এলাকাবাসী ঐক্যবদ্ধভাবে নেটপাটা অপসারণপূর্বক পানি নিস্কাশনের ব্যবস্থা করেন। এ ব্যাপারে চেয়ারম্যানের ভাইপো যুবলীগনেতা বাবুলাল বর্তমান ইউপি সদস্য, শিক্ষক, ছাত্র ও সাধারণ জনগণের নামে মামলা করলে এলাকায় পুরুষশূন্য হয়ে পড়ে। এ সুযোগে চেয়ারম্যানের তারেক ভাইপো তপন বিশ্বাস মঙ্গলবার সন্ধ্যায় নদীতে আবারো নেটপাটা দিতে গেলে স্থানীয় শতশত মহিলারা ধাওয়া করে। এক পর্যায়ে তপন দৌড়ে গোবিন্দের দোকানে আশ্রয় নিলে কপিলমুনি পুলিশ ফাঁড়ির দারোগা এএসআই জাহাঙ্গীর সঙ্গীয় ফোর্স নিয়ে তাকে উদ্ধার করে। এএসআই জাহাঙ্গীর জানান, আমি সংবাদ শুনে জলমহল এলাকার জনৈক গোবিন্দের দোকান থেকে তপনকে উদ্ধার করে তার বাড়ীতে পাঠিয়ে দেই। এ রিপোর্ট লেখা পর্যন্ত জলমহল এলাকায় চরম উত্তেজনা বিরাজ করছে। এলাকাবাসী প্রশাসনের উর্দ্ধতন কর্তৃপক্ষের জরুরী হস্তক্ষেপ কামনা করেছে।

পাইকগাছায় চোরাই গরু উদ্ধার, চোর আটক : থানায় মামলা
পাইকগাছা প্রতিনিধি ॥
পাইকগাছায় চোরাই গরু উদ্ধার, চোর আটক, থানায় মামলা হয়েছে। পুলিশ সূত্রে জানা গেছে, উপজেলার চাঁদখালী গ্রামের লুৎফর বিশ্বাসের ছেলে হায়দার বিশ্বাসের ২টি গরু কয়েকদিন আগে গোয়াল ঘর থেকে চুরি হয়ে যায়। খোঁজাখুঁজি করে না পাওয়ায় এ ঘটনায় হায়দার বাদী হয়ে অজ্ঞাতদের নামে থানায় মামলা করে। যার নং- ০১, তাং- ০১/০৮/১৭। মামলার তদন্ত কর্মকর্তা এস,আই মোমিন জানিয়েছেন, বিভিন্ন সূত্রের ভিত্তিতে উপজেলার দেলুটির নলিয়ারচক গ্রামের সাত্তার শেখের পুত্র সেলিমকে আটক করে জিজ্ঞাসাবাদ করা হলে তার দেয়া তথ্যের ভিত্তিতে ডুমুরিয়া থানার কাঞ্চনপুর গ্রাম থেকে ১টি ও থুকড়ো গ্রাম থেকে আরো ১টি গরু উদ্ধার করা হয়। গরু চুরির একটি সংঘবদ্ধ চক্র জড়িত রয়েছে। তবে পুলিশ তদন্তের স্বার্থে তাদের নাম প্রকাশ করেনি।
প্রেরক
জি,এ, গফুর
পাইকগাছা, খুলনা।

Check Also

বিদ্যুৎস্পৃষ্টে একই পরিবারের ৫ জনের মৃত্যু

মৌলভীবাজারে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে একই পরিবারের পাঁচজনের মৃত্যু হয়েছে। জুড়ী উপজেলার পূর্ব জুড়ী ইউনিয়নের পূর্ব গোয়ালবাড়ি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।