বাংলাদেশ-ভারত সম্পর্ককে গতিশীল রাখতে শেখ হাসিনার প্রশংসা হর্ষ বর্ধনের

ঢাকা: ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার হর্ষ বর্ধন শ্রিংলা বৃহস্পতিবার  প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে গণভবনে সৌজন্য সাক্ষাৎ করেছেন।

সাক্ষাতে হাইকমিশনার ২০১৭ সালের এপ্রিলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফর এবং সফরকালে সম্পাদিত রেকর্ড সংখ্যক সমঝোতা স্মারক ও চুক্তির বাস্তবায়ন এবং অগ্রগতির কথা তুলে ধরেন।

সেই সাথে দু’দেশের মধ্যে পারস্পরিক সহযোগিতার উদ্দেশে দ্বিপাক্ষিক সম্পর্ককে গতিশীল রাখতে প্রধানমন্ত্রীর উচ্চ পর্যায়ে মতবিনিময়ের প্রশংসা করেন হর্ষ বর্ধন।

অপরদিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা দ্বিপক্ষীয় সম্পর্কের অগ্রগতির বিষয়েও সন্তোষ প্রকাশ করেন।

হাইকমিশন সূত্রে জানা গেছে, হাইকমিশনার প্রধানমন্ত্রীকে উদয় মাহুরকারের লেখা ‘মার্চিং উইথ এ বিলিয়ন’ বইটি উপহার দেন।

বইটি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সরকারের তিন বছরের অবকাঠামো, পররাষ্ট্র বিষয়ক, বিদ্যুৎ ও জ্বালানি, সামাজিক ক্ষেত্র, আর্থিক, কৃষি, ডিজিটাল প্রযুক্তিসহ শাসনের মূল ক্ষেত্রসমূহের অগ্রগতির বিষয়ে পর্যালোচনা করেছে।

বইটিতে পররাষ্ট্র নীতির ওপর দৃষ্টিভঙ্গি অংশে বাংলাদেশকে নরেন্দ্র মোদী সরকারের অধীনে ভারতের প্রধান উন্নয়ন অংশীদার হিসেবে উল্লেখ করা হয়েছে।

এতে সন্ত্রাসবাদের বিরুদ্ধে প্রধানমন্ত্রী শেখ হাসিনার জিরো টলারেন্স নীতির প্রশংসা ও স্বীকৃতির কথা উল্লেখ রয়েছে।

বইটিতে দুই দেশের সীমান্ত চুক্তির সফল বাস্তবায়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ব্যতিক্রমধর্মী নেতৃত্ব এবং সহযোগিতার বিষয়েও গুরুত্বারোপ করা হয়েছে।

বইটিকে ‘বিশ্বের সব চেয়ে বড় গণতন্ত্রের অগ্রগতির ও অর্জনের সময়োপযোগী দর্শন এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির অধীনে ভারত আঞ্চলিক উন্নয়নে চ্যাম্পিয়ন হয়ে থাকবে’- বলে বর্ণনা করেন বাংলাদেশের প্রধানমন্ত্রী।

Check Also

বাংলাদেশ এগিয়ে যাচ্ছে, এগিয়ে যাবে: স্মৃতিসৌধে পরিদর্শন বইয়ে রাষ্ট্রপতি

মহান স্বাধীনতা দিবসে ঢাকার সাভারের জাতীয় স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ করে মহান মুক্তিযুদ্ধের বীর শহীদদের প্রতি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।