নানা আয়োজেন সারাদেশে বঙ্গবন্ধুর ৪২ তম শাহাদাৎ বার্ষিকী ও শোক দিবস পালিত

 পাইকগাছায় বঙ্গবন্ধুর ৪২তম শাহাদাৎ বার্ষিকী পালিত
জি,এ, গফুর, পাইকগাছা ॥12
পাইকগাছায় গভীর শ্রদ্ধাভরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪২তম শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে দিনব্যাপী উপজেলা প্রশাসন, আওয়ামীলীগ, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, সামাজিক সংগঠণ, ইউনিয়ন পরিষদ জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন, বঙ্গবন্ধুর প্রকৃতিতে মাল্যদান, র‌্যালী, আলোচনা সভা, কাঙ্গালী ভোজ ও দোয়া অনুষ্ঠানের আয়োজন করে।
উপজেলা প্রশাসনের বিভিন্ন কর্মসূচীতে অংশ নেন সাবেক এমপি এ্যাডঃ সোহরাব আলী সানা, উপজেলা চেয়ারম্যান এ্যাডঃ স.ম. বাবর আলী, ইউএনও ফকরুল হাসান, মেয়র সেলিম জাহাঙ্গীর, জেলা পরিষদ সদস্য আব্দুল মান্নান, নাহার আক্তার, এসিল্যান্ড জুবায়ের হোসেন চৌধুরী, ওসি আমিনুল ইসলাম বিপ্লব সহ বিভিন্ন রাজনৈতিক, প্রশাসনিক কর্মকর্তা, শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থীরা এ কর্মসূচীতে যোগ দেন। এদিকে উপজেলার তৃণমূল পর্যায়ে শোক দিবসের নানা কর্মসূচী পালিত হয়েছে। লস্কর ইউপি ভবনে চেয়ারম্যান কেএম আরিফুজ্জামান তুহিন সহ সকল ইউপি সদস্য ও গণ্যমান্য ব্যক্তিবর্গ বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে মাল্যদান করে দোয়া মাহফিল করেন। দুপুরে গড়ইখালী বাজারে চেয়ারম্যান রুহুল আমিন বিশ্বাসের সভাপতিত্বে এস,এম, আইয়ুব আলীর পরিচালনায় উপস্থিত ছিলেন সাবেক এমপি এ্যাডঃ সোহরাব আলী সানা, জেলা আ’লীগ সহ-সভাপতি গাজী মোহাম্মদ আলী, সাংগঠনিক সম্পাদক আকতারুজ্জামান বাবু, কেন্দ্রীয় উপ-কমিটির যুগ্ম সম্পাদক ইঞ্জিনিয়ার প্রেম কুমার, গাজী মিজান, ইউপি সদস্য আব্দুস সালাম কেরু, মহাসিষ সরদার, বিজয় রায়, আসাদুল সানা, আক্তার হোসেন গাইন, যুবলীগনেতা বাবুল হোসেন বাবু গাইন, কামরুল গাইন, বি.এম. শফি, আব্দুস সাত্তার, রমেশ মন্ডল, অনিমেশ মৃধা, রেজাউল গাজী, শহিদুল গাজী, আসলাম মল্লিক, বাহারুল গাইন, সোহরাব গাইন, আব্দুল্লাহ গাইন, সেলিম সরদার, মিথুন। অপরদিকে, সোলাদানা ইউনিয়নে বেতবুনিয়া ফেরিঘাটে সদরউদ্দীনের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, উপজেলা আ’লীগনেতা আবুল বাশার বাবুল সরদার। উপস্থিত ছিলেন, ইউনিয়ন কমিটির সম্পাদক নির্মল চন্দ্র ঢালী, আইয়ুব আলী গাজী, ইউপি সদস্য আবু সাঈদ মোল্লা, মোশাররফ সরদার, মাজেদ ফকির, আজিজুল ফকির, আমিনুল ইসলাম, রহমত সরদার, অমল সরদার, আব্দুস সাত্তার। একইভাবে অত্র ইউনিয়নের মাদরাসা মোড়ে ইউপি সদস্য আবু সাঈদের সভাপতিত্বে শোক সভায় প্রধান অতিথি ছিলেন, আ’লীগনেতা আবুল বাশার বাবুল সরদার। উপস্থিত ছিলেন, নির্মল সরদার, নুর মোহাম্মদ গাজী, সবুর গাজী, সালাউদ্দীন সানা, মোহব্বত মোল্লা, মোক্তার মোল্লা, সঞ্জয় সরদার, উত্তম সরদার। বিকালে সোলাদানা ইউনিয়ন আ’লীগের সভাপতি মহাসিন সরদারের সভাপতিত্বে চারবান্ধা শহীদ মিনার প্রাঙ্গণে শোক সভা ও আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন জেলা পরিষদ সদস্য আব্দুল মান্নান গাজী। উপস্থিত ছিলেন, পঞ্চানন সানা, তপন বাইন, বিমল সরকার, রবিউল ইসলাম, শিবপদ মন্ডল, অধীর মন্ডল, ডাঃ অমলেন্দু মন্ডল, কিরণ ঢালী, রমজান সরদার, সালাউদ্দীন সানা, ইব্রাহিম সানা, মহব্বত সানা, রাজু সরদার, সারাফাত সরদার।
রানীশংকৈলে শোক দিবসে ছাত্রলীগের হট্রগোল11
রানীশংকৈল প্রতিনিধিঃ-ঠাকুরগাও রানীশংকৈল উপজেলা আহবায়ক কমিটির ২টি গ্রুপের নেতাদের মধ্যে হট্রগোলের খবর পাওয়া গেছে। জানা যায়, দীর্ঘ ১ যুগের অধিক পরে রানীশংকৈল উপজেলা ছাত্রলীগের আহবায়ক কমিটি গঠন হয় । এতে সোহেল রানা নামক একজন ছাত্রলীগ কর্মিকে আহবায়ক করা হয় এ নিয়ে উপজেলা ছাত্রলীগের বর্তমান ছাত্রনেতারা বিক্ষুদ্র হয়ে উঠেন। এরই ধারাবাহিকতায় বিক্ষুদ্র নেতাদের মধ্যে ২টি গ্রুপ সৃষ্টি হয় একটি গ্রুপ আহবায়ক সোহেলের দিকে আরেকটি গ্রুপ হয় তামিম-টিটুর। ১৫ আগষ্ট হট্রগোল বিষয়ে ২টি গ্রুপ সুত্রে জানা যায়,আহবায়ক সোহেল রানা,যুগ্ন আহবায়ক লিপু,সাজিদ,তারেক,মাসুদ,রিয়াল,রকি’র নেতৃর্ত্বে বন্দর ডিগ্রী কলেজ থেকে চৌরাস্তা উপজেলা আ’লীগের শোক দিবস উপলক্ষে আলোচনা সভায় যোগ দেওয়ার উদ্যোশে ব্যানার নিয়ে বন্দর শিমুল তলী নামক স্থানে পৌছালে অপর গ্রুপ যুগ্ন আহবায়ক তামিম,টিটু সদস্য আলেক,আনোয়ার,হযরত.পৌরযুবলীগের সাংগঠনিক সম্পাদক রাজিব বসাক বুলু,পৌর যুবলীগ নেতা ফারুক আহম্মেদের নেতৃর্ত্বে শোক র‌্যালিটি থামিয়ে দেয় এবং ২টি গ্রুপ তর্কে জড়িয়ে পড়ে এক পর্যায়ে হট্রগোল সৃষ্টি হয়। অবশেষে আহবায়ক গ্রুপটি আলোচনা সভায় আর পৌছাতে পারেনি। আহবায়ক গ্রুপের তারেক আজিজ হট্রগোলের বিষয়টি নিশ্চিত করেছেন। অপরদিকে তামিম-টিটু গ্রুপের আলেকও হট্রগোলের বিষয়টি নিশ্চিত করে বলেন,আমি সাইডে ছিলাম,এলাকার জনসাধারন তাদের উপর চড়াও হয়েছে। পরে গ্রুপ ২টি ভাগাভাগি হয়ে আহবায়ক সোহেল রানা গ্রুপ সংরক্ষিত এমপি সেলিনা জাহান লিটার বাসভবনের দিকে আর তামিম-টিটু গ্রুপ চৌরাস্তা মোড়ে আ’লীগের আলোচনা সভায় অবস্থান করছিলেন। বিষয়টি নিয়ে এলাকায় থমথম অবস্থা বিরাজ করছে। এ বিষয়ে বক্তব্য নিতে আহবায়ক সোহেল রানার মুঠোফোনে একাধিকবার যোগাযোগ করে পাওয়া যায় নি। অপর দিকে আরেক গ্রুপের যুগ্ন আহবায়ক তামিমে ও টিটুর সাথেও মুঠোফোনে যোগাযোগ করে পাওয়া যায় নি। এদিকে আহবায়ক সোহেল রানার গ্রুপের ও সাংবাদিক পরিচয়ধারী উপজেলা ছাত্রলীগের কর্মি রফিকুল ইসলাম সুজন, তামিম-টিটু গ্রুপের নিকট ব্যাপক মারধরের স্বীকার হয়েছেন বলে একাধিক সুত্র নিশ্চিত করেছে।
এ ব্যাপারে থানা অফিসার ইনর্চাজ আব্দুল মান্নান ঘটনা সর্ম্পকে কিছু জানেন না বলে মুঠোফোনে নিশ্চিত করেন।
ডোমারে জাতীয় শোক দিবস পালিত10
তোজাম্মেল হোসেন মঞ্জু, ডোমার (নীলফামারী) প্রতিনিধিঃ সারাদেশের ন্যায় জাতীয় শোক দিবসের ডোমার উপজেলার প্রশাসন পক্ষ থেকে উপজেলা হলরুমে জাতীয় শোক দিবস উপলক্ষে এক আলোচনা সভার আয়োজন করেন। উপজেলা নির্বাহী অফিসার সাবিহা সুলতানার সভাপতিত্বে মহিলা বিষয়ক কর্মকর্তার সঞ্চালনের আলোচনা সভায় উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান ডোমার আওয়ামীলীগ সভাপতি/সম্পাদক বাবুল হোসেন, তোফায়েল আহম্মেদ, আলহাজ মনোয়ার হোসেন, ব্যারিষ্টার জনি, উপজেলা প্রশাসনে কর্মকর্তা গন বিভিন্ন প্রতিষ্ঠানের প্রধান গন আওয়ামীলীর নেতৃবৃন্দ ও বিভিন্ন সামাজিক প্রতিষ্ঠানের সদস্য বৃন্দ। আলোচনা সভায় বঙ্গবন্ধুর ৪২ তম সাহাদাতবরন বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে বঙ্গবন্ধু আদর্শ ও জীবনের নানা দিক তুলে ধরা হয়। তার আতœাজীবনী সম্পর্কে বক্তারা আলোচনা সভায় তুলে ধরেন। অন্য দিকে চিলাহাটিতে ভোগডাবুরী ও কেতকীবাড়ী ইউনিয়ন আওয়ামীলীগ,যুবলীগ,ছাত্রলীগ ও শ্রমিকলীগের আয়োজনে চিলাহাটি সরকারী কলেজ হল রুমে বঙ্গবন্ধু ৪২ তম সাহদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবসে মিলাদ ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়। ইউনিয়ন আওয়ামীলীগ নেতা মুরাদ আলীর সভাপতিত্বে আলোচনা সভায় অংশ গ্রহন করেন ডোমার ডিমলা সংসদ সদস্য বীর মুক্তি যোদ্ধা আফতাব উদ্দীন সরকার,উপস্থিত ছিলেন অধ্যক্ষ মোঃ আব্দুল খালেক মোল্লা, উপজেলা আওয়ামীলীগ নেতৃবৃন্দ শরিফুল হক প্রামানিক, আজাদুল হক প্রামানিক, রাসেদুল ইসলাম ফিলিফ, হাফিজুর রহমান বকুল, তোজাম্মেল হোসেন মঞ্জু,মুক্তি যোদ্ধা আব্দুর জব্বার কানু, ভোগডাবুড়ী ইউনিয়ন চেয়ারম্যান একরামুল হক, যুবলীগের সভাপতি/ সম্পাদক জাহাঙ্গির আলম বসুনিয়া রাসেল, লুৎফর রহমান লিটু, সাহারিয়া হোসেন শাওন, শ্রমিকলীগের আলমগীর হোসেন সহ স্থানীয় আওয়ামীলীগের বিভিন্ন সংগঠনের স্থানীয় নেতা ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে প্রধান গণ বক্তব্য রাখেন । বক্তারা ১৫ই আগষ্ট জাতীয় শোক দিবেসের বিভিন্ন চিত্র নতুন প্রজোম্মের কাছে তুলে ধরার জন্য শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক শিক্ষিকা ও সচেতন ব্যক্তিদের প্রতি আহব্বান জানান। অনুষ্ঠান শেষে মিলাদ মাহফিল ও দোয়া অনুষ্ঠিত হয়।
শার্শা ও বেনাপোলে বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের ৪২ তম শাহদৎ বার্ষিকি পালিত
বেনাপোল প্রতিনিধি।
জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের ৪২ তম শাহদৎ বার্ষিকি ও জাতীয় শোক দিবস উপলক্ষে শার্শা উপজেলা ও বন্দর নগরী বেনাপোলে শোক র‌্যালী, বঙ্গবন্ধু ম্যুরালে পুষ্পস্তবক অর্পন ও শোকসভা অনুষ্ঠিত হয়েছে।
শার্শা উপজেলার প্রশাসনের উদ্যোগে আয়োজিত শোক র‌্যালীতে উপস্থিত ছিলেন যশোর ১ শার্শা আসনের সংসদ সদস্য শেখ আফিল উদ্দিন। র‌্যালীতে উপজেলার সকল শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক ,শিক্ষার্থী,মুক্তিযোদ্ধা সহ সকল পেশাজিবি মানুষেরা অংশ গ্রহন করেন। র‌্যালীশেষে শার্শা ও বেনাপোলে পৃথক দুটি আলোচনা সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন সংসদ সদস্য শেখ আফিল উদ্দিন ও বেনাপোল পৌর মেয়র আশরাফুল আলম লিটন।
ডিমলায় বিন¤্র শ্রদ্ধায় জাতীয় শোক দিবস পালিতমহিনূল ইসলাম সুজন,নীলফামারী প্রতিনিধি ॥ নীলফামারীর ডিমলায় বিনম্র শ্রদ্ধায় জাতীয় শোক দিবস পালিত হয়েছে।উপজেলা আওয়ামীলীগ ও উপজেলা প্রশাসনের উদ্যোগে মঙ্গলবার (১৫ই আগস্ট) জাতীর জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪২তম শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস যথাযোগ্য মর্যাদায় পালন উপলক্ষে মসজিদে কোরআনখানি, দোয়া মাহফিল,মিলাদ মাহফিল,মন্দিরে বিশেষ প্রার্থনা, পতাকা উত্তোলন,বঙ্গঁবন্ধুর প্রতিকৃতিতে¦ পুষ্পমাল্য অর্পন, র‌্যালী, বঙ্গঁবন্ধুর জীবনী সম্পর্কে শিক্ষার্থীদের আলোচনা প্রতিযোগীতা, দুস্থদের মাঝে খাবার বিতরন ও চলমান বন্যায় ক্ষতি গ্রস্থ্যদের মাঝে ত্রান বিতরন করা হয়।
দিবসটি উপলক্ষে সকাল ৯টায় উপজেলা আওয়ামীলীগ দলীয় কার্যালয়ে সকল অঙ্গসংগঠনের নেতাকর্মীদের সাথে নিয়ে জাতীয় পতাকা,দলীয় পতাকা উত্তোলন ও বঙ্গঁবন্ধুর প্রতিকৃতিত্বে পুষ্প মাল্য অর্পন করেন স্থানীয় সংসদ সদস্য নীলফামারী-১(ডোমার-ডিমলা) বীরমুক্তিযোদ্ধা আফতাব উদ্দিন সরকার । পরে আওয়ামীলীগ সহ এর সকল অঙ্গসংগঠন, উপজেলা প্রশাসন,বিভিন্ন সরকারী দপ্তর ও উপজেলার বিভিন্ন সরকারি-বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের পক্ষ হতে র‌্যালী বেড় করে শহরের প্রধান-প্রধান মোড় প্রদক্ষিন শেষে উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা নির্বাহী কর্মকর্তা রেজাউল করিমের সভাপতিত্বে হলরুমে এক আলোচনা সভায় মিলিত হয়।
অপরদিকে উপজেলার অন্যান্য ৯টি ইউনিয়নেও যথাযোগ্য মর্যাদায় দিবসটি পালন হয়েছে বলে নির্ভরযোগ্য সুত্রে নিশ্চিত হওয়া গেছে ।
Please follow and like us:
Facebook Comments