বকেয়া বেতনের দাবিতে গাজীপুরে পোশাক শ্রমিকদের বিক্ষোভ ও স্মারকলিপি

গাজীপুর সংবাদদাতাঃ বকেয়া বেতনের দাবিতে গাজীপুর সিটি কর্পোরেশনের টঙ্গীর মিল গেইট এলাকার টপস এন্ড বটমস লিমিটেড নামের কারখানার শতাধিক শ্রমিক রোববার সকালে জেলা প্রশাসন চত্বরে বিক্ষোভ ও স্মারকলিপি প্রদান করেছে।
কারখানার শ্রমিকরা জানান, গত জুনে ঈদের ছুটির পর ৬জুন কারখানা খোলার কথা ছিল। ৬ জুন সকালে কাজে যোগ দিতে গিয়ে শ্রমিকরা কারখানা বন্ধ দেখতে পায়। কিন্তু ওই বন্ধের জন্য কোন নোটিশ ছিল না। কারখানা কর্তৃপক্ষ শ্রমিকদের কোন বেতনও দিচ্ছে না। একাধিকবার বকেয়া বেতন-ভাতাদি পরিশোধের আশ্বাস দেয় কতৃপক্ষ। সর্বশেষ বেতন দেয়ার কথা গত ১৮আগস্ট। কিন্তু ওই দিনও বেতন দেয়নি কর্তৃপক্ষ। পাওনাদির জন্য কারখানার এমডি ও ডাইরেক্টরদের সাথে মোবাইল ফোনে যোগাযোগ করলেও তারা রিসিভ করেন না। এমতাবস্থায় শ্রমিকরা সন্তানদের লেখাপড়ার খরচ, দোকান বাকি ও বাড়িভাড়া পরিশোধ করতে পারছেন না। সামনে ঈদ-উল-আযহা। তাই শ্রমিকরা শ্রম আইন অনুয়াযী সকল পাওনাদি পরিশোধের জন্য রোববার সকালে জেলা প্রশাসকের কাছে স্বারকলিপি দিয়েছেন বলে তারা জানান।
জাতীয় শ্রমিক লীগের গাজীপুর মহানগর শাখার যুগ্ম আহ্বায়ক মো. ইব্রাহিম খলিল, একতা গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের কেন্দ্রীয় কমিটির সভাপতি মো. কফিল উদ্দিন তাদের আন্দোলনের সাথে একাত্মতা প্রকাশ করেন এবং স্মারকলিপি দেয়ার সময় তারা উপস্থিত ছিলেন।
গাজীপুরের জেলা প্রশাসক ড. দেওয়ান মোহাম্মদ হুমায়ুন কবির জানান, শ্রমিকরা তাদের পাওনার জন্য স্মারকলিপি দিয়েছেন। এ ব্যাপারে কারখানা কর্তৃপক্ষের সাথে আলোচনা করে ব্যবস্থা নেয়া হবে।
কারখানার এমডি মো. আশরাফুল ইসলাম জানান, সকল পাওনাদি পরিশোধ করে গত ২৬ মে কারখানাটিতে ঈদের ছুটি দেয়া হয়। শ্রমিকদের কোন বকেয়া ছিলনা। আর্থিক সমস্যার কারণে ৬জুন কারখানাটি আর চালু করা সম্ভব হয়নি। তবে বিজিএমইএ’র মধ্যস্থতায় শ্রমআইন অনুযায়ী আগামি ২৫ আগস্ট শ্রমিকদের এক মাসের বেসিক প্রদানের সিদ্ধান্ত নেয়া হয়। ওইদিন ঢাকায় বিজিএমইএ’র কার্যালয়ে তাদের ওই টাকা দেয়া হবে।
#

Check Also

বিদ্যুৎস্পৃষ্টে একই পরিবারের ৫ জনের মৃত্যু

মৌলভীবাজারে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে একই পরিবারের পাঁচজনের মৃত্যু হয়েছে। জুড়ী উপজেলার পূর্ব জুড়ী ইউনিয়নের পূর্ব গোয়ালবাড়ি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।