রোহিঙ্গা নিপীড়ন বন্ধে মুসলিম দেশগুলোর সম্মিলিত উদ্যোগ জরুরি: ওআইসি

মিয়ানমারের রোহিঙ্গা শরণার্থীদের পাশে দাঁড়াতে তুরস্ক তৈরি আছে উল্লেখ করে তুর্কি রাষ্ট্রপতি এবং ওআইসি প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান বলেছেন, রোহিঙ্গা মুসলমানদের প্রতি সহিংসতা বন্ধে মুসলিম দেশগুলোর সম্মিলিত উদ্যোগ জরুরি।

কাজাখস্তানের রাজধানী আস্তানায় শনিবার ওআইসির বিজ্ঞান ও প্রযুক্তিবিষয়ক প্রথম শীর্ষ সম্মেলনে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান এসব কথা বলেন।

এরদোগান বলেন, রোহিঙ্গা মুসলমানদের মানবিক বিপর্যয় প্রতিরোধে মিয়ানমার ও বাংলাদেশ সরকারের সঙ্গে কাজ করতে চায় আঙ্কারা।

ওআইসি প্রেসিডেন্ট আরও বলেন, ‘মিয়ানমারে আমাদের মুসলিম ভাইয়েরা অমানবিক নির্যাতন-নিপীড়ন ভোগ করছে। তাদের ঘরবাড়ি ছেড়ে যেতে বাধ্য করা হয়েছে। রোহিঙ্গাদের প্রতি এই অন্যায় কর্মকাণ্ড বন্ধ করতে আমাদের সব ধরনের প্রচেষ্টা চালিয়ে যাওয়া উচিত।’

এরদোয়ান আরও বলেন, ‘রোহিঙ্গাদের জীবন নিয়ে নিষ্ঠুর খেলা বন্ধ করতে আমরা মিয়ানমার ও বাংলাদেশ সরকারের সঙ্গে কাজ করতে চাই। রোহিঙ্গা মুসলমানদের প্রতি সহিংসতা বন্ধে মুসলিম দেশগুলোর সম্মিলিত উদ্যোগ জরুরি।’

মিয়ানমারের রাখাইন রাজ্য থেকে প্রাণভয়ে পালিয়ে আসা রোহিঙ্গা শরণার্থীদের বাংলাদেশে আশ্রয় প্রসঙ্গে ওসাইসি প্রেসিডেন্ট বলেন, ‘বাংলাদেশের শরণার্থীশিবিরে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের জরুরি ত্রাণ সহযোগিতা প্রয়োজন। রোহিঙ্গা জনগোষ্ঠীর জন্য তুরস্কের ত্রাণ পাঠানোর আগ্রহের কথা আমরা বাংলাদেশের কর্তৃপক্ষকে জানিয়েছি।’ সূত্র: ইতার-তাস।

Check Also

উন্নত সমৃদ্ধ স্মার্ট সোনার বাংলা গড়ে তুলব: পরিদর্শন বইয়ে প্রধানমন্ত্রী

মহান স্বাধীনতা ও জাতীয় দিবসে ঢাকার সাভারের জাতীয় স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ করে মহান মুক্তিযুদ্ধের বীর …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।