সবাই নিজেকে নেতা মনে করে: প্রধান বিচারপতি

প্রধান বিচারপতি এস কে সিনহা বলেছেন, ‘নিজেকে সবাই নেতা মনে করে। আমরা কাউকে মানি না। এটা আমাদের খেয়ে ফেলবে।’ তিনি বলেন, হিন্দু ধর্ম হচ্ছে সনাতন ধর্ম। এই ধর্ম এক সময় অত্যন্ত প্রতাপশালী ছিলো। কিন্তু নিজেদের মধ্যে ঐক্যহীনতার কারণে ধীরে ধীরে এই ধর্মানুসারীরা প্রতাপ হারিয়েছেন।
শনিবার টরন্টোর বাংলাদেশ কানাডা হিন্দু কালচারাল সোসাইটি ও হিন্দু মন্দির পরিদর্শন শেষে মন্দিরের কর্মকর্তা ও ভক্তদের উদ্দেশ্যে বক্তৃতাকালে প্রধান বিচারপতি এ কথা বলেন ।
প্রধান বিচারপতি টরন্টো মন্দিরের কর্মকতাদের ঐক্যবদ্ধ থাকার আহ্বান জানিয়ে বলেন, নীতিশাস্ত্র বলে- পরিবারের একজন শিক্ষার আলোয় আলোকিত হলে তিনি বাকী সদস্যদের সেই আলোয় আলোকিত করবেন, অন্যদের একই দৃষ্টিতে দেখবেন। কিন্তু অনেকেই উপরের অবস্থানে আছেন কিন্তু তারা আত্মকেন্দ্রিক। এটা ভালো কিছু না। তিনি বলেন,প্রতিষ্ঠিত ব্যক্তিদের শিক্ষিত ব্যক্তিদের দায়িত্ব হচ্ছে পরিবারের অন্য সদস্যদের, নিজের পাড়া, গ্রাম, শহর পর্যায়ক্রমে দেশকে উন্নয়নের দিকে নিয়ে যাওয়ার ক্ষেত্রে ভূমিকা রাখা।
তিনি বিভিন্ন ধর্মানুসারীদের নিজেদের মধ্যে নানা ভাগে বিভক্তির কথা উল্লেখ করে বলেন, ধর্ম চর্চার ক্ষেত্রে ভিন্নতা থাকলেও নিজ নিজ ধর্মের প্রশ্নে তারা ঐক্যবদ্ধ। ইসলাম ধর্মের অনুসারীরা নানাভাগে বিভক্ত, কিন্তু ‘উম্মার’ প্রশ্নে তারা এক। পৃথিবীর একপ্রান্তে তাদের উপর আঘাত এলে অপরপ্রান্তে প্রতিক্রিয়া হয়, ইহুদি ধর্মের অনুসারীদের মধ্যেও এই ঐক্য আছে।কিন্তু ঐক্যহীনতার কারণে হিন্দু ধর্ম ধীরে ধীরে প্রতাপ হারিয়েছেন।
ম্যানিটোবায় মেয়ের সাথে গত কয়েক দিন কাটিয়ে জাপান যাওয়ার পথে টরন্টোতে যাত্রা বিরতি করেন। এই সময় তিনি ব্যক্তিগত বন্ধুবান্ধব, আত্মীয়স্বজনদের সাথেই কেবল সময় কাটান। কোনো ধরনের সামাজিক অনুষ্ঠানাদি বা মিডিয়ার সাথে কথা বলতেও তিনি অস্বীকৃতি জানান। এর বাইরে তিনি কেবলমাত্র শনিবার টরন্টোর বাংলাদেশ কানাডা হিন্দু কালচারাল সোসাইটি ও হিন্দু মন্দির পরিদর্শন করেন। এসময় তিনি মন্দির পরিচালিত স্কুল অব হিন্দুইজম ঘুরে দেখেন।

Please follow and like us:

Check Also

নতুন যোগ হচ্ছে ২০ লাখ দরিদ্র

মূল্যস্ফীতির কশাঘাত মোকাবিলায় ২০ লাখ ২৬ হাজার দরিদ্র মানুষকে নতুন করে সামাজিক নিরাপত্তা কর্মসূচির আওতায় …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।