রাখাইনে রেডক্রসের ত্রাণবহরে বৌদ্ধদের বোমা নিক্ষেপ

ডেস্ক: মিয়ানমারের পশ্চিমাঞ্চলের রাখাইনে রেডক্রসের মানবিক সহায়তায় বাধা সৃষ্টি করেছে বৌদ্ধ দাঙ্গাকারীরা। তারা ত্রাণবাহী নৌকায় ইটপাথর ও হাতবোমা নিক্ষেপ করে বাধা সৃষ্টি করে। এ সময় পুলিশ ফাঁকা গুলি ছুড়েছে।

বুধবার বিকেলে এ ঘটনা ঘটে বলে খবর দিয়েছে বার্তাসংস্থা এপি।

এতে বলা হয়, বুধবার দিনের শেষের দিকে আন্তর্জাতিক রেডক্রস নৌকায় করে মানবিক ত্রাণ সহায়তা নিয়ে এগিয়ে যেতে থাকে রাখাইনের ওইসব এলাকায়, যেখানে রোহিঙ্গা মুসলিমরা তাদের বাড়িঘর ছেড়েছেন। কিন্তু পথে তাদের গতিরোধ করে প্রায় ৩০০ বৌদ্ধ। তারা ইটপাথর ও হাতবোমা নিক্ষেপ করে বাধা সৃষ্টি করে।

পুলিশ কর্মকর্তা ফায়ো ওয়াই কাইওয়া বলেছেন, এ সময় তাদেরকে ছত্রভঙ্গ করতে পুলিশ ফাঁকা গুলি ছোড়ে। তবে কেউ হতাহত হয়নি এতে। রাখাইন রাজ্যের রাজধানী সিতওয়েতে এ ঘটনা ঘটেছে।

উল্লেখ্য, ২৫ আগস্ট শুরু হওয়া সহিংসতায় রাখাইনের কমপক্ষে চার লাখ ২১ হাজার রোহিঙ্গা পালিয়ে আশ্রয় নিয়েছে বাংলাদেশে। রোহিঙ্গা নির্মূলের বৌদ্ধ-সেনাদের অভিযানে এ পর্যন্ত দেশটিতে গণহত্যার শিকার হয়েছে অন্তত ৫ হাজার মুসলিম। সেখানে নৃশংস হত্যাযজ্ঞ ও নির্যাতন চালাচ্ছে দেশটির সেনাবাহিনী। তাদের সঙ্গে জড়িত বৌদ্ধ সম্প্রদায়ও। নৃশংসভাবে হত্যা করা হচ্ছে মানুষ। গণধর্ষণ করা হচ্ছে নারী, যুবতী, কিশোরীদের।

এরপরও তাদেরকে বাঁচতে দেয়া হচ্ছে না। খুঁচিয়ে খুঁচিয়ে মারা হচ্ছে। কুপিয়ে কুপিয়ে অঙ্গ প্রত্যঙ্গ ছিন্নভিন্ন করা হচ্ছে। পুড়িয়ে দেয়া হচ্ছে গ্রামের পর গ্রাম। এসব বিষয়ে সাক্ষ্য দিচ্ছে আন্তর্জাতিক সব সংগঠন, জাতিসংঘ।

Please follow and like us:

Check Also

নতুন যোগ হচ্ছে ২০ লাখ দরিদ্র

মূল্যস্ফীতির কশাঘাত মোকাবিলায় ২০ লাখ ২৬ হাজার দরিদ্র মানুষকে নতুন করে সামাজিক নিরাপত্তা কর্মসূচির আওতায় …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।