রাজাপুরে ঘরে ঘরে সর্দি জ্বর# হাফিজি মাদ্রাসার তিন ছাত্র নিখোঁজ

দিনে গরম রাতে শীত
রাজাপুরে ঘরে ঘরে সর্দি জ¦র-ডায়রিয়াসহ বিভিন্ন রোগের প্রকোপ
রহিম রেজা, ঝালকাঠি
চলমান শরৎ ঋতুর আশি^ন মাসের দ্বিতীয় সপ্তাহেই দিনে অসহ্য ভ্যাপসা গরম আর শেষ রাতে শীতের আগমনী সঙ্কেত অনুভূত হচ্ছে। ঋতুর এ পরিবর্তনে ছন্দপতন ঘটেছে প্রকৃতিতেও। এজন্য দিনে আবহাওয়া অনেকটা প্রচন্ড থাকে গরম আবার রাতের শেষভাগে শীত। আবহাওয়ার হঠাৎ এ পরিবর্তনে খাপ খাইয়ে নিতে পারছে না মানুষ। বিশেষ করে শিশু ও বৃদ্ধরা। ফলে ডায়রিয়া, সর্দি, জ্বর, গলাব্যথা, পেটের পীড়া, শ্বাসকষ্ট, নিউমোনিয়া ও চর্মরোগসহ মানুষ বিভিন্ন রোগে আক্রান্ত হচ্ছে বলে জানিয়েছেন চিকিৎকেরা। বর্তমানে ঝালকাঠির রাজাপুরের প্রত্যেক ঘরে ঘরেই এমন রোগী রয়েছে। আক্রান্তদের মধ্যে শিশু, কিশোর বৃদ্ধ সব শ্রেণির মানুষই রয়েছে। তবে শিশু ও বৃদ্ধরাই বেশি আক্রান্ত হচ্ছে। উপজেলা স্বাস্থ্য কেন্দ্র ও ৩টি প্রাইভেট ক্লিনিকেই সর্দি, জ্বর গলাব্যথা, ডায়রিয়া, পেটের পীড়া, শ্বাসকষ্ট, নিউমোনিয়া ও চর্মরোগে আক্রান্ত রোগীর সংখ্যা ব্যাপকহারে বৃদ্ধি পাচ্ছে। একাধিক রোগীরা রোগীরা জানান, দিনের বেলায় গরম আর শেষ রাতে শীত পড়ে। প্রত্যেক ঘরেই শিশু, বৃদ্ধসহ কেহ না কেহ সর্দি জ্বরে ভুগছেন। রাজাপুর স্বাস্থ্য কেন্দ্রের টিএইচও ডা. মাহাবুবুর রহমান জানান, অন্যান্য সময়ের চেয়ে বর্তমান সময়টা ব্যতিক্রমী। সাধারণত এ মৌসুমের মধ্য দিয়ে শীতের শুরু ও গরমের শেষ হয়ে থাকে। এ সময় দিনের বেলা গরম আবার রাতে ঠান্ডা অনুভূত হয়। শ্বাসকষ্ট, সর্দি, জ্বর, গলাব্যথা, ডায়রিয়া, পেটের পীড়া, নিউমোনিয়া ও চর্মরোগসহ বিভিন্ন ধরনের রোগে আক্রান্ত হচ্ছে মানুষ। গত এক সপ্তাহে স্বাস্থ্য কেন্দ্র থেকে কমপক্ষে দুই শতাধিক শিশু ও বৃদ্ধ রোগী ডায়রিয়া ও পেটের পীড়ার চিকিৎসা নিয়েছে। বর্তমান সময়ে আবহাওয়াটা অনেকটা ধাঁধাঁর মতো। কখনো গরম আবার কখনো ঠান্ডা। এ কারণে রাতে পাখাও ছেড়ে রাখেন অনেকে। ভোরে আরো ঠান্ডা লাগে। ফলে সর্দি, কাশিসহ আরও কিছু শারীরিক সমস্যার সৃষ্টি হয়। তা ছাড়া শুষ্ক আবহাওয়া ও রাস্তায় প্রচুর ধুলাবালি থাকায় বাতাসে অ্যালার্জেনের পরিমাণ অকে বেড়ে যায়। কাশি বা শ্বাসকষ্ট রোগের ক্ষেত্রে তিনি বলেন, ১ সপ্তাহের বেশি কাশি হলে এবং শ্বাস প্রশ্বাস বেশি অথবা শ্বাসকষ্ট এর যে কোনোটি হলে চিকিৎসকের পরার্মশ নিতে হবে। চর্ম রোগের ক্ষেত্রে সব সময় পরিষ্কার-পরিচ্ছন্ন থাকার পরামর্শ দেন তিনি। স্বাস্থ্য কেন্দ্র এছাড়াও ৩টি ক্লিনিকে শত শত মানুষ প্রত্যেক দিন চিকিৎসা নিচ্ছেন। ভর্তিও হচ্ছেন অনেকে।

ঝালকাঠিতে হাফিজি মাদ্রাসার তিন ছাত্র নিখোঁজ
রহিম রেজা, ঝালকাঠি
ঝালকাঠিতে হাফিজি মাদ্রাসার তিন ছাত্র নিখোঁজ হয়েছে বলে অভিযোগ পাওয়াগেছে। তাঁদের সন্ধানে শহর জুড়ে চলছে মাইকিং। শনিবার রাত সাড়ে ৮ টার দিকে এ ঘটনা ঘটেছে। তারা সবাই শহরের কৃষ্ণকাঠি কবিরাজবাড়ি রোড এলাকার খান মঞ্জিলে অবস্থিত হোসাইনিয়া তাজভীদুল কুরআন নাজেরা মাদ্রাসার ছাত্র। নিখোঁজ ছাত্ররা হলো, সদর উপজেলার শিরযুগ এলাকার সোহরাব আলী মীরের পুত্র আশিকুর রহমান নাজমুল (১১), আগরবাড়ি এলাকার আবুল কালাম খলিফার পুত্র রমজান খলিফা (১২) ও পশ্চিম চাঁদকাঠি এলাকার পান্না মিয়ার পুত্র মো. নাহিদ মিয়া (১০)। মাদ্রাসার মোহতামিম হাফেজ মাওলানা ইয়াসিন জানান, শনিবার এশার নামাজ পড়তে তাদেরকে ছুটি দেই। নামাজ শেষে ১৫ মিনিট অতিবাহিত হলেও মাদ্রাসায় ফিরে না আসায় সন্ধান করতে থাকি। তারা তিন জনেই ২০১৬ সালে ৫ম শ্রেণি উত্তীর্ণ হয়ে এ মাদ্রাসায় ভর্তি হয়েছে। আমরা তাঁদের সন্ধানে শহরে মাইকিং করছি। সদর থানাকেও বিষয়টি অবহিত করা হয়েছে। সদর থানার ডিউটি অফিসার মোঃ জাফর জুনায়েদ জানান, শহরের কৃষ্ণকাঠি কবিরাজবাড়ি রোড এলাকার খান মঞ্জিলে অবস্থিত হোসাইনিয়া তাজভীদুল কুরআন নাজেরা মাদ্রাসার তিন ছাত্র নিঁখোজের সন্ধানে এসেছিলো সাধারন ডায়েরী করতে। নিখোঁজ ও জরুরী প্রয়োজনে পাওয়া যাবে এমন অভিভাবকদের ঠিকানা রেখে তাঁদেরকে খোজ খবর নেয়ার পরামর্শ দেয়া হয়েছে। সন্ধান না পেলে তখন জিডি নেয়া হবে।
ঝালকাঠিতে সাংস্কৃতিক উৎসব বাস্তবায়ন কমিটি গঠন
রহিম রেজা, ঝালকাঠি
সাংস্কৃতিক কর্মকান্ডে গতি আনাসহ সাংস্কৃতিক সংগঠনগুলোর মধ্যে প্রাণসঞ্চার করার লক্ষে জেলা শিল্পকলা একাডেমির উদ্যোগে ঝালকাঠিতে আগামী মাসে (অক্টোবর) সাংস্কৃতিক উৎসব অনুষ্ঠিত হবে। জেলা প্রশাসক ও জেলা শিল্পকলা একাডেমির সভাপতি মো. হামিদুল হক এজন্য ১৩ সদস্যের বাস্তবায়ন কমিটি গঠন করেছেন। কমিটিতে জেলা প্রশাসক কার্যালয়ের স্থানীয় সরকার শাখার উপ-পরিচালককে আহ্বায়ক করা হয়েছে। সদস্যরা হলেন (জ্যেষ্ঠতার ক্রমানুসারে নয়) জেলা পরিষদের সচিব, সদর উপজেলা নির্বাহী অফিসার, জেলা শিক্ষা অফিসার, জেলা প্রশাসক কার্যালয়ের সাধারণ শাখার সহকারী কমিশনার, টেকনিক্যাল স্কুল এন্ড কলেজের বাংলা বিভাগের প্রভাষক ডক্টর ইমাদুল হক মামুন, জেলা প্রাথমিক শিক্ষা অফিসার, জেলা আওয়ামী লীগের সাংস্কৃতিক সম্পাদক মনোয়ার হোসেন খান, জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক তরুন কুমার কর্মকার, সদর উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান ইসরাত জাহান সোনালী, জেলা শিশু একাডেমির জেলা সংগঠক, বিটিভি প্রতিনিধি হেমায়েত উদ্দিন হিমু প্রমুখ।

মোঃ আঃ রহিম রেজা
ঝালকাঠি।
০১৭১৮৫৫১৬৮১

Check Also

বিদ্যুৎস্পৃষ্টে একই পরিবারের ৫ জনের মৃত্যু

মৌলভীবাজারে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে একই পরিবারের পাঁচজনের মৃত্যু হয়েছে। জুড়ী উপজেলার পূর্ব জুড়ী ইউনিয়নের পূর্ব গোয়ালবাড়ি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।