জয়েন্ট ওয়ার্কিং গ্রুপ অনিশ্চিত বিষয়: ফখরুল

রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে দুই দেশের মধ্যে ‘জয়েন্ট ওয়ার্কিং গ্রুপ’ গঠনের সিদ্ধান্তকে ‘অনিশ্চিত’ বিষয় বলে মন্তব্য করেছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

তিনি বলেন, ‘এ বিষয়টি (জয়েন্ট ওয়ার্কিং গ্রুপ) একদম একটি অনিশ্চিত বিষয়। এই বিষয়টি এটাই প্রমাণ করছে রোহিঙ্গা সমস্যার সমাধান অতি দ্রুত করতে ব্যর্থ হচ্ছে সরকার। শুধু তাই নয়, সরকার ব্যর্থ হয়েছে আন্তর্জাতিক কমিউনিটিকে কনভিন্স করতে’।

সোমবার রাষ্ট্রীয় অতিথি ভবনে মিয়ানমারের সফররত মন্ত্রীর সঙ্গে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রীর বৈঠকে ঘোষিত সিদ্ধান্তের পর বিকালে এক অনুষ্ঠানে বিএনপি মহাসচিব এসব কথা বলেন।

সেগুনবাগিচায় কচিকাঁচারমেলা মিলনায়তনে মিয়ানমানের সেনা অভিযানে রাখাইন থেকে পালিয়ে আসা রোহিঙ্গাদের ওপর নির্মিত ‘আলোকচিত্র ও প্রামাণ্যচিত্র প্রদর্শনী’ উপলক্ষে ‘স্টপ জেনোসাইড’ শীর্ষক এই অনুষ্ঠানের আয়োজন করে জাতীয়তাবাদী সামাজিক সাংস্কৃতিক সংস্থা-জাসাস।

সংকটের সমাধানে আবারও জাতীয় ঐক্যের আহবান জানিয়ে মির্জা ফখরুল  বলেন, ‘এই চ্যালেঞ্জ মোকাবেলার জন্য আমরা বরাবর বলে আসছি একটা জাতীয় ঐক্য প্রতিষ্ঠার জন্য। কিন্তু এখন পর্যন্ত এই সরকার এটা করছে না। তাদের নীতি হচ্ছে জাতিকে বিভক্ত করে রাখা, জাতিকে ঐক্যবদ্ধ হতে না দেয়া।

তিনি বলেন, অবিলম্বে জাতীয় ঐক্য সৃষ্টির জন্য জাতীয় কনভেনশন ডাকুন এবং সব দলের সমন্বয়ে বিদেশে প্রতিনিধিদল পাঠান, যাতে এই বিষয় কিছু আমরা কনভিন্স করতে পারি, বোঝাতে পারি যে, আমাদের সমস্যা কী হয়েছে।

বাংলাদেশে কূটনৈতিক তৎপরতার প্রসঙ্গ টেনে মির্জা ফখরুল বলেন, আমরা এখন পর্যন্ত দেখিনি বাংলাদেশ থেকে কোনো উচ্চ পর্যায়ের দল কূটনৈতিক পর্যায়ে আলোচনা করার জন্য এই দেশগুলোতে গেছে। আমরা বরাবরই বলে এসেছি এখন এই মুহূর্তে প্রধানমন্ত্রীরই সফর করা উচিত বা উচ্চ পর্য়ায়ের সরকারিমন্ত্রীসহ তাদের যাওয়া উচিত এবং এই দেশগুলোকে বোঝানো উচিত। কিন্তু দুর্ভাগ্য, এখনও সেই কাজটি হয়নি।

সাংস্কৃতিক ব্যক্তিত্ব গাজী মাজহারুল আনোয়ারের পরিচালনায় ও চিত্র পরিচালক আশরাফউদ্দিন আহমেদ উজ্জ্বলের ব্যবস্থাপনায় ভিন্নধর্মী এই অনুষ্ঠানে কক্সবাজারের উখিয়া ও টেকনাফে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের দুদর্শার চিত্র তুলে ধরা হয়।

অনুষ্ঠানে জাসাস সভাপতি অধ্যাপক মামুন আহমেদ, সাধারণ সম্পাদক হেলাল খান, সহসভাপতি মনিরুজ্জামান মুনির, শায়রুল কবির খান, মীর সানাউল হক, জাহাঙ্গীর আলম রিপন, শায়রিয়ার ইসলাম শায়লা, হাসান চৌধুরী, জাকির হোসেন রোকন, চৌধুরী আহজার আলী শিবা সানুকে নিয়ে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর আলোকচিত্র প্রদর্শনী ঘুরে দেখেন।

এই সময়ে মোমবাতি প্রজ্বলন করে জাসাস কর্মীরা রোহিঙ্গাদের ওপর নির্মম গণহত্যার প্রতীকী চিত্র তুলে ধরেন। অনুষ্ঠানে রোহিঙ্গাদের ওপর গাজী মাজহারুল আনোয়ারের লেখা ‘ওরা এখন মানুষ নয়, শুধুই রোহিঙ্গা’ গানটি পরিবেশন করেন তার মেয়ে শিল্পী দিঠি আনোয়ার। এর সঙ্গীত পরিচালক ছিলেন আহমেদ কিসলু।

অনুষ্ঠানে গাজী মাজহারুল আনোয়ারের লেখা কবিতা ‘অবাক হয়ে ভাবি’ পড়ে শোনান বিএনপি মহাসচিব।

Check Also

মালয়েশিয়ার পাম তেলে ইইউ’র নিষেধাজ্ঞা বাংলাদেশের শ্রমবাজারে অশনি সংকেত

বন উজাড়, কার্বন নির্গমনের ঝুঁকি এবং পরিবেশের ভারসাম্য নষ্টগত কারণ দেখিয়ে দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ মালয়েশিয়ার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।