জামায়াতের ডাকা দেশব্যাপী হরতাল চলছে

দেশব্যাপী জামায়াতের সকাল সন্ধ্যা হরতাল শুরু

সারা দেশে জামায়াতের ডাকে সকাল-সন্ধ্যা হরতাল শুরু হয়েছে। দলটির আমির মকবুল আহমাদ, সেক্রেটারি জেনারেল ডা: শফিকুর রহমানসহ শীর্ষ নেতাদের মুক্তির দাবিতে এ হরতাল আহ্বান করা হয়েছে। এ দিকে নেতাদের গ্রেফতারের প্রতিবাদ ও হরতালের সমর্থনে গতকাল রাজধানীসহ সারা দেশে বিক্ষোভ করেছে জামায়াতে ইসলামী ও ইসলামী ছাত্রশিবির।

গত ৯ অক্টোবর উত্তরার একটি বাসা থেকে জামায়াতের আমির, সেক্রেটারি জেনারেলসহ ৯ নেতাকে আটক করে পুলিশ। এরপর তাদের রিমান্ডে নেয়া হয়েছে। এর প্রতিবাদে আজ সারা দেশে হরতালের কর্মসূচি দিয়েছে দলটি। এ কর্মসূচি শান্তিপূর্ণভাবে পালনের আহ্বান জানিয়েছেন দলটির ভারপ্রাপ্ত আমির অধ্যাপক মুজিবুর রহমান। তবে হাসপাতাল, অ্যাম্বুলেন্স, ফায়ার সার্ভিস, সংবাদপত্রের সাথে সংশ্লিষ্ট গাড়ি এবং ওষুধের দোকান হরতালের আওতামুক্ত থাকবে বলে তিনি জানিয়েছেন। একইভাবে ইসলামী ছাত্রশিবির এক বিবৃতিতে হরতাল সফল করতে ছাত্রজনতার প্রতি আহ্বান জানিয়েছে।
মিছিল : কেন্দ্রীয় নেতাদের গ্রেফতারের প্রতিবাদ ও মুক্তির দাবিতে কেন্দ্রঘোষিত হরতালের সমর্থনে গতকাল রাজধানীসহ সারা দেশে মিছিল করেছে জামায়াতে ইসলামী।
ঢাকা মহানগরী উত্তর জামায়াত : হরতালের সমর্থনে ঢাকা মহানগরী উত্তর জামায়াতের একটি বিক্ষোভ মিছিল মিরপুর ৬০ ফুট রাস্তা থেকে শুরু হয়ে নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে পাকা মসজিদের সামনে এসে সমাবেশের মাধ্যমে শেষ হয়। বাংলাদেশ জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় মজলিশে শূরা সদস্য ও ঢাকা মহানগরী উত্তরের সহকারী সেক্রেটারি মাহফুজুর রহমানের নেতৃত্বে সমাবেশে উপস্থিত ছিলেন জামায়াত নেতা মনিরুল ইসলাম, আনিসুর রহমান, আব্দুল মান্নান, আবু জায়েদ, ছাত্রনেতা রমজান আলী প্রমুখ।
মাহফুজুর রহমান বলেন, সরকার গণবিচ্ছিন্ন হয়ে ক্ষমতা হারানোর আতঙ্কে হিংস্র হয়ে উঠেছে। তারা অবৈধ ক্ষমতাকে দীর্ঘায়িত করতেই জামায়াতসহ বিরোধী দলের ওপর দলন-পীড়নের মাত্রা বাড়িয়ে দিয়েছে। সে ষড়যন্ত্রের ধারাবাহিকতায় সরকার বয়োবৃদ্ধ জাতীয় নেতা ও আমিরে জামায়াত মকবুল আহমাদ ও সেক্রেটারি জেনারেল ডা: শফিকুর রহমানসহ নেতৃবৃন্দকে গ্রেফতার করে রিমান্ডের নামে হয়রানি করছে। তিনি আমিরে জামায়াতসহ নেতৃবৃন্দের গ্রেফতারের প্রতিবাদ ও মুক্তির দাবিতে সকাল-সন্ধ্যা হরতাল সর্বাত্মকভাবে সফল করতে নগরবাসীর প্রতি আহ্বান জানান।
রমনা থানা : রমনা থানা জামায়াতের উদ্যোগে বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়। বিক্ষোভ মিছিলটি মগবাজার রেলগেট থেকে শুরু হয়ে নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে চৌরাস্তায় এসে সংক্ষিপ্ত সমাবেশের মাধ্যমে শেষ হয়। সমাবেশে বক্তব্য রাখেন থানা আমির আহসান হাবীব। উপস্থিত ছিলেন নায়েবে আমির এম জে রহমান, সেক্রেটারি এম এ রহমান, থানা কর্মপরিষদ সদস্য এম ইউ আলী ও সুলতান মাহমুদ প্রমুখ।
তেজগাঁও থানা : হরতালের সমর্থনে তেজগাঁও থানার উদ্যোগে নগরীতে মিছিল বের হয়। মিছিলটি ফার্মগেট এলাকা থেকে শুরু হয়ে নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে বিজয় সরণিতে গিয়ে শেষ হয়। মিছিলে নেতৃত্ব দেন থানার নায়েবে আমির। উপস্থিতি ছিলেন থানা সেক্রেটারিসহ স্থানীয় জামায়াত-শিবির নেতৃবৃন্দ।
ঢাকা মহানগরী দণি জামায়াত : ঢাকা মহানগরী দক্ষিণ জামায়াতে ইসলামীর উদ্যোগে একটি মিছিল বের হয়। মিছিলটি রাজধানীর বিভিন্ন সড়ক প্রদণি করে মালিবাগ মৌচাকে এক পথসভার মাধ্যমে শেষ হয়। পথসভায় নেতৃবৃন্দ বলেন, সরকার রাজনৈতিক প্রতিপকে রাজনৈতিকভাবে মোকাবেলা করতে ব্যর্থ হয়ে অপরাজনীতি, গ্রেফতার ও ষড়যন্ত্রের পথ বেছে নিয়েছে। সরকার রাজনৈতিক প্রতিহিংসা চরিতার্থ করার জন্যই আমিরে জামায়াত বিশিষ্ট শিাবিদ মকবুল আহমাদ এবং সেক্রেটারি জেনারেল বরেণ্য চিকিৎসক ডা: শফিকুর রহমান, সাবেক এমপি নায়েবে আমির মিয়া গোলাম পরওয়ারসহ কেন্দ্রীয় নেতাদের গ্রেফতার করেছে। জনগণ সরকারের এ ষড়যন্ত্র কখনোই বাস্তবায়িত হতে দেবে না। নেতৃবৃন্দ অবিলম্বে আমিরে জামায়াতসহ সব নেতার নিঃশর্ত মুক্তি দাবি করেন। অন্যথায় সৃষ্ট পরিস্থিতির দায়দায়িত্ব সরকারকেই বহন করতে হবে। মিছিলে উপস্থিত ছিলেন মহানগরী কর্মপরিষদ সদস্য শামসুর রহমান, কামাল হোসেন, মহানগরী শূরা সদস্য আমিনুর রহমান, মতিউর রহমান, মাহবুবুর রহমান, বাহার উদ্দিন ও ইসলামী ছাত্রশিবিরের সাবেক কেন্দ্রীয় নেতা আশরাফুল আলম ইমন, ঢাকা মহানগরী পূর্বের সভাপতি ছাত্রনেতা সোহেল রানা মিঠু, ঢাকা মহানগরী পূর্বের সেক্রেটারি তোফাজ্জল হোসেন, জামায়াত মতিঝিল থানা সেক্রেটারি মুতাসিম বিল্লাহ, রমনা দণি থানা সেক্রেটারি আব্দুস সাত্তার সুমন, ছাত্রনেতা যোবায়ের প্রমুখ।
ছাত্রশিবির : নেতৃবৃন্দকে অন্যায়ভাবে গ্রেফতার করে তাদের বিরুদ্ধে সাজানো মিথ্যা মামলা দিয়ে ১০ দিনের রিমান্ডে নেয়ার ঘটনার প্রতিবাদ ও তাদের মুক্তির দাবিতে জামায়াতে ইসলামী আহূত দেশব্যাপী সকাল-সন্ধ্যা হরতালের কর্মসূচি সফল করতে ছাত্রজনতার প্রতি আহ্বান জানিয়েছে বাংলাদেশ ইসলামী ছাত্রশিবির। গতকাল এক যৌথ বিবৃতিতে ছাত্রশিবিরের কেন্দ্রীয় সভাপতি ইয়াছিন আরাফাত ও সেক্রেটারি জেনারেল মোবারক হোসাইন বলেন, জামায়াতে ইসলামীর দেশব্যাপী সকাল-সন্ধ্যা হরতালের কর্মসূচিতে আমরা একাত্মতা ঘোষণা করছি। একই সাথে দেশ, গণতন্ত্র, ইসলাম ও মৌলিক অধিকার প্রতিষ্ঠা ও রায় যার যার অবস্থানে থেকে সর্বাত্মক হরতাল সফল করতে আমরা দেশের আপামর ছাত্রজনতা ও দেশপ্রেমিক নাগরিকদের প্রতি আহ্বান জানাচ্ছি। একই সাথে নেতৃবৃন্দ হরতাল সফল করতে সর্বোচ্চ প্রচেষ্টা চালানোর জন্য শিবিরের মহানগরী, বিশ্ববিদ্যালয়, জেলা, উপজেলা, শাখা উপশাখাসহ সবপর্যায়ের নেতাকর্মীদের প্রতি আহ্বান জানান।

মিরপুরে জামায়াতের সাথে ছাত্রলীগ যুবলীগের সংঘর্ষ

জামায়াতের নেতাকর্মীদের ওপর হামলা চালিয়েছে যুবলীগ ও ছাত্রলীগের নেতাকর্মীরা। গতকাল হরতালের সমর্থনে রাজধানীর কল্যাণপুর নতুন বাজার এলাকায় মিছিল বের করলে এ হামলা চালায় তারা। এ সময় দুই পক্ষের মধ্যে সংঘর্ষে কমপক্ষে চারজন আহত হন। পুলিশ ঘটনাস্থল থেকে একজনকে আটক করেছে।
জানা যায়, মিরপুর পশ্চিম থানা জামায়াতের উদ্যোগে গতকাল কল্যাণপুর নতুন বাজার থেকে একটি মিছিল বের হয়ে বিভিন্ন সড়ক ঘুরে তাজ লেনে গিয়ে সংক্ষিপ্ত সমাবেশ করে। সমাবেশের শেষপর্যায়ে ছাত্রলীগ ও যুবলীগের নেতাকর্মীরা লাঠি নিয়ে অতর্কিতভাবে তাদের সমাবেশে হামলা চালায়। এ সময় জামায়াতের নেতাকর্মীরাও পাল্টা প্রতিরোধ গড়ে তোলার চেষ্টা করে। পরে পুলিশ এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। সংঘর্ষে জামায়াতের চারজন গুরুতর আহত হন। পুলিশ ঘটনাস্থল থেকে এক জামায়াতকর্মীকে আটক করে।
এ দিকে হরতালের সমর্থনে রাজধানীর বনানী, ভাটারা, ভাসানটেক, পল্লবী, উত্তরা পূর্ব ও কাফরুল থানায় মিছিল ও সমাবেশ করে জামায়াত।

 

 

 

 

ঢাকা: জামায়াতের আমির মকবুল আহমাদ, নায়েবে আমির অধ্যাপক মিয়া গোলাম পরওয়ার ও সেক্রেটারি জেনারেল ডা: শফিকুর রহমানসহ শীর্ষ নেতাদের মুক্তির দাবিতে দেশব্যাপী জামায়াতের ডাকা হরতাল চলছে।
বৃহস্পতিবার সকাল ৬টা থেকে শুরু হওয়া জামায়াতের ডাকা এ হরতাল চলবে সন্ধ্যা ৬ টা পর্যন্ত।
গতকাল মঙ্গলবার জামায়াতের ভারপ্রাপ্ত আমির অধ্যাপক মুজিবুর রহমান এ হরতাল কর্মসূচির ঘোষণা দেন।
শান্তিপূর্ণভাবে হরতাল সফল করতে জামায়াত-শিবিরের পক্ষ থেকে দেশবাসীর প্রতি আহ্বান জানানো হয়েছে।
অপরদিকে, জামায়াতের ডাকা হরতালকে কেন্দ্র করে রাজধানীসহ সারাদেশে নিরাপত্তা জোরদার করা হয়েছে।

Check Also

বাংলাদেশ এগিয়ে যাচ্ছে, এগিয়ে যাবে: স্মৃতিসৌধে পরিদর্শন বইয়ে রাষ্ট্রপতি

মহান স্বাধীনতা দিবসে ঢাকার সাভারের জাতীয় স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ করে মহান মুক্তিযুদ্ধের বীর শহীদদের প্রতি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।