দেশব্যাপি কেন্দ্র ঘোষিত বিক্ষোভ কর্মসূচিতে পুলিশের লাঠিচার্জে আহত হয়েছে অর্ধশত বিএনপি নেতাকর্মী

ঢাকা: বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াসহ ১৪৮ জন নেতাকর্মীর বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারির প্রতিবাদে দেশব্যাপি কেন্দ্র ঘোষিত বিক্ষোভ কর্মসূচিতে পুলিশের লাঠিচার্জে আহত হয়েছে অর্ধশত বিএনপি নেতাকর্মী।

শনিবার সকাল ১১ টায় জগন্নাথ বিশ্ববিদ্যালয় ছাত্রদল সভাপতি রফিকুল ইসলাম রফিক এবং সাধারণ সম্পাদক আসিফ রহমান বিপ্লব এর নেতৃত্বে পুরান ঢাকার কোর্ট এলাকায় মিছিল করার সময় পুলিশের সঙ্গে বিএনপির নেতাকর্মীদের ধাওয়া পাল্টা ধাওয়া ও সংঘর্ষের ঘটনা ঘটেছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে কয়েক রাউন্ড শর্টগানের গুলি ছুঁড়েছে পুলিশ।এমন ঘটনা ঘটে। ছাত্রদলের হামলায় জবি শাখা ছাত্রদলের ৩ কর্মী আহত হয়েছে।

শনিাবর সকালে রাজধানী শাহবাগ মোড়ে মিছিল বের করে ঢাক বিশ্ববিদ্যালয় ছাত্রদল। এছাড়া পল্টনে মিছিল করে ছাত্রদলে কেন্দ্রীয় ইউনিট। ঢাকার বাইরে, নারায়ণগঞ্জ, নরসিংদি, গাজীপুর, খুলনা, টাঙ্গাইল, রংপুর, বগুড়া, রাজশাহী, নাটোর, বাগেরহাট, চট্রগ্রাম, নোয়াখালি, ফেনী, কুমিল্লা, সিলেট, ও যশোরে বিক্ষোভ কর্মসূচি পালন করেছে দলটির নেতাকর্মীরা।

এদিকে বরিশালে বিএনপির মিছিলে লাঠিচার্জ করেছে পুলিশ। এতে অন্তত ১৫ জন আহত হয়েছে। সেখান থেকে আটক করা হয়েছে সিটি করপোরেশনের কাউন্সিল মীর জাহিদুল কবিরসহ বিএনপির পাঁচ নেতাকর্মীকে। সমাবেশ চলাকালে নগরীর বিভিন্ন এলাকা থেকে বিএনপি ও এর অঙ্গসংগঠনের নেতাকর্মীরা ছোট ছোট মিছিল এসে মিলিত হয় সমাবেশে। এসময় একটি অংশ মিছিল সহকারে সদর রোড অতিক্রমকালে পুলিশ তাদের বাঁধা দেয়। একপর্যায়ে পুলিশি বাধা উপেক্ষা করে মিছিল করার চেষ্টা করলে পুলিশ লাঠিচার্জ ও ধাওয়া করে তাদের ছত্রভঙ্গ করে দেয়।

বরিশাল কোতয়ালী মডেল থানার সেকেন্ড অফিসার সত্যরঞ্জন খাসকেল বলেন, ‘ওই স্থান থেকে ১৮নং ওয়ার্ড কাউন্সিলর ও বিএনপি নেতা মীর জাহিদুল কবির জাহিদকে আটক করা হয়েছে। এছাড়া আর কাউকে আটক করা হয়েছে কিনা এখন পর্যন্ত জানা নেই।’

অন্যদিকে রাজশাহী নগরের লোকনাথ স্কুল মোড় থেকে ছাত্রদলের নেতাকর্মীরা বিক্ষোভ মিছিল বের করে। তারা সোনাদীঘি মোড় হয়ে দলীয় কার্যালয়ের সামনে যাওয়ার সময় ভুবন মোহন পার্ক মোড়ে পুলিশ ছাত্রদলের বিক্ষোভ মিছিলে বাধা দেয়। এতে ছাত্রদলের নেতাকর্মীদের মধ্যে উত্তেজনা ছড়িয়ে পড়ে। এসময় বিএনপির নেতারা গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে করে ছাত্রদল নেতাকর্মীদের সরিয়ে নেয়। দলীয় কার্যালয়ের সামনে সমাবেত হয়ে নগর বিএনপির সভাপতি ও সিটি মেয়র মোসাদ্দেক হোসেন বুলবুলের নেতৃত্বে নেতাকর্মীরা বিক্ষোভ মিছিল বের করে। মিছিলটি মালেপাড়ার মোড়ের দিকে এগুতেই পুলিশ দ্বিতীয় দফায় বাধা দেয়। পুলিশের বাধায় তারা দলীয় কার্যালয়ের সামনে বসে পড়ে সেখানে সংক্ষিপ্ত সমাবেশ করে।

এদিকে মাগুরার শালিখায় বিএনপির মিছিল থেকে পাঁচ নেতাকর্মীকে আটক করেছে পুলিশ। মাগুরার অতিরিক্ত পুলিশ সুপার তারিকুল ইসলাম জানান, শালিখায় বিএনপির মিছিল থেকে বিএনপির পাঁচ নেতাকর্মীকে আটক করা হয়েছে।

শনিবার দুপুর ১২ টায় নারায়ণগঞ্জ মহানগর যুবদলের আহবায়ক সিটি কাউন্সিলর মাকছুদুল আলম খন্দকার খোরশেদের নেতৃত্ব মাহনগরীর প্রধান সড়ক বি বি রোডের সমবায় মার্কেট থেকে মিছিল শুরু করে নগরীর প্রধান সড়ক প্রদক্ষিণ করে নারায়ণগঞ্জ প্রেস ক্লাবে এসে বিক্ষোভ সমাবেশ করে।

Please follow and like us:

Check Also

নুরুল হক নুরের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা

চট্টগ্রামে করা ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় ডাকসুর সাবেক ভিপি নুরুল হক নুরের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।