ইসির সঙ্গে বিএনপির সংলাপ( ভিডিও)

ঢাকা: নির্বাচন কমিশনের সঙ্গে সংলাপে বসেছে বিএনপির প্রতিনিধি দল। মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের নেতৃত্বে স্থায়ী কমিটির সদস্য, উপদেষ্টা ও সিনিয়র যুগ্ম মহাসচিবসহ প্রতিনিধি দলটি এতে অংশ নিয়েছে।1508045115
রোববার বেলা ১১টায় আগারগাঁওয়ে নির্বাচন কমিশন (ইসি) ভবনে এ সংলাপ শুরু হয়।
সংলাপে ইসির পক্ষে নেতৃত্ব দিচ্ছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নুরুল হুদা।
এছাড়া বৈঠকে উপস্থিত আছেন অপর চার নির্বাচন কমিশনার, ইসি সচিবালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা।
আগামী নির্বাচনকে সামনে রেখে নির্বাচন কমিশন (ইসি) ধারাবাহিকভাবে রাজনৈতিক দল ও সুশীল সমাজের প্রতিনিধিদের সঙ্গে এ সংলাপের আয়োজন করে।
জানা গেছে, নির্বাচনের সাত দিন আগে বিচারিক ক্ষমতা দিয়ে সেনা মোতায়েন, সংসদ ভেঙে দেয়া, বিতর্কিত ইভিএম পদ্ধতি না রাখা, ২০০৮ সালের আগে সীমানা নির্ধারণ আইন কার্যকর করাসহ অন্তত ১৬টি প্রস্তাব তুলে ধরবে বিএনপি। নির্বাচনকালীন সহায়ক সরকার প্রসঙ্গটি নিয়েও কথা বলবে বিএনপি। তবে এ নিয়ে সুনির্দিষ্ট কোনো প্রস্তাব দেবে না দলটি। এ সংলাপে ইসির কাছ থেকে কোনো প্রত্যাশা করছেন না বিএনপি নেতারা।

 

একাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে নির্বাচন কমিশনের (ইসি) সঙ্গে সংলাপে বসেছে বিএনপি। রোববার বেলা ১১টায় বিএনপির নির্বাচন কমিশন ভবনে সংলাপটি শুরু হয়েছে।

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের নেতৃত্বে সংলাপে অংশ নিয়েছেন- দলের সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম জাতীয় স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার মওদুদ আহমদ, তরিকুল ইসলাম, লে. জে. (অব.) মাহবুবুর রহমান মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, ড. আবদুল মঈন খান, ব্যারিস্টার রফিকুল ইসলাম মিয়া, নজরুল ইসলাম খান, আমীর খসরু মাহমুদ চৌধুরী, চেয়ারপারসনের উপদেষ্টা এ এস এম আবদুল হালিম, ইসমাঈল জবিউল্লাহ, আবদুর রশিদ সরকার, সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী।

সংলাপে বর্তমান সরকারের অধীনে নির্বাচন না করার দাবি জানাবে বিএনপি। এ ছাড়া নির্বাচনে দলটি সেনা মোতায়েন চাইবে বলে জানা গেছে।

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদা এতে সভাপতিত্ব করছেন। এছাড়াও সংলাপে অন্যান্য নির্বাচন কমিশনারসহ ইসির ভারপ্রাপ্ত সচিবরা সংলাপে উপস্থিত রয়েছেন।

সম্প্রতি বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, ইসির সঙ্গে সংলাপে অংশ নিয়ে বর্তমান সংসদ বিলুপ্তির কথা বলা হবে। আর নির্বাচনে সেনা মোতায়েন চাওয়া হবে। এসব ছাড়া নির্বাচন সুষ্ঠু হবে না। নির্বাচনে ইভিএম ব্যবহারের বিপক্ষে বিএনপি। আরপিওসহ বিভিন্ন বিষয়ে আলোচনা করা হবে।

আগামীকাল সোমবার (১৬ অক্টোবর) বেলা ১১টায় কৃষক শ্রমিক জনতা লীগ ও বেলা ৩টায় বাংলাদেশের সাম্যবাদী দল (এমএল), বৃহস্পতিবার (১৯ অক্টোবর) বেলা ১১টায় জাতীয় পার্টি (জেপি) ও বিকেল ৩টায় লিবারেল ডেমোক্রেটিক পার্টির (এলডিপি) সঙ্গে সংলাপ অনুষ্ঠিত হবে।

অপরদিকে, ২২ অক্টোবর বেলা ১১টা অরাজনৈতিক সংগঠন নির্বাচনী পর্যবেক্ষক, ২৩ অক্টোবর বেলা ১১টায় নারী নেত্রী এবং ২৪ অক্টোবর বেলা ১১টায় নির্বাচন বিশেষজ্ঞদের সঙ্গে মতবিনিময় করবে ইসি।

এর আগে, গত জুলাইয়ে অংশীজনদের সঙ্গে সংলাপ শুরু করে ইসি। এরই ধারাবাহিকতায় এ বৈঠক অনুষ্ঠিত হবে। গত ৩১ জুলাই সুশীল সমাজের প্রতিনিধি এবং ১৬ ও ১৭ আগস্ট গণমাধ্যম প্রতিনিধিদের সঙ্গে মতবিনিময় করে ইসি। পরবর্তীতে ২৪ আগস্ট থেকে রাজনৈতিক দলগুলোর সঙ্গে মতবিনিময় শুরু হয়েছে।

Please follow and like us:

Check Also

বাংলাদেশি জাহাজ ছিনতাইয়ের সঙ্গে জড়িত ৮ জলদস্যু গ্রেফতার

বাংলাদেশি জাহাজ এমভি আব্দুল্লাহ অপহরণে যুক্ত ৮ জলদস্যুকে আটক করেছে সোমালিয়ার পুলিশ। রোববার জাহাজটিকে মুক্তি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।