খালেদা জিয়ার লিভ টু আপিলের আদেশ

ক্রাইমবার্তা ডেস্করিপোর্ট:ঢাকা: জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় ঢাকার পাঁচ নম্বর বিশেষ জজ আদালত পরিবর্তন চেয়ে বিএনপির চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার একটি লিভ টু আপিলের শুনানি শেষ হয়েছে। আজ সোমবার আদেশের দিন ধার্য করেছেন সুপ্রিমকোর্টের আপিল বিভাগ।

অন্যদিকে একই মামলায় রাষ্ট্রপক্ষের ১১ সাক্ষীকে জেরা চেয়ে খালেদা জিয়ার অপর একটি লিভ টু আপিলের শুনানি শুরু হয়েছে।

রোববার দ্বিতীয় দিনের মতো শুনানি শেষ হয়েছে। আগামীকাল সোমবার আবারর শুনানি শুরু হবে।

এছাড়া খালেদা জিয়ার পক্ষে ডিফেন্স সাক্ষ্য গ্রহণের বিষয়ে অপর একটি আবেদনের শুনানি আগামী ১২ নভেম্বর রোববার ধার্য করেছেন আপিল আদালত।

আজ রোববার ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি মো. আবদুল ওয়াহ্হাব মিঞার নেতৃত্বাধীন আপিল বিভাগের ৫ সদস্যের বেঞ্চ এই আদেশ দেন।
এর আগে খালেদা জিয়া করা আবেদনের ওপর গত বৃহস্পতিবার শুনানি করেন ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি আব্দুল ওয়াহ্হাব মিঞার নেতৃত্বে পাঁচ সদস্যের আপিল বিভাগের বেঞ্চ।

আদালতে আজ আবেদনের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী এ জে মোহাম্মদ আলী ও জয়নুল আবেদীন। সঙ্গে ছিলেন মাহবুবউদ্দিন খোকন, কায়সার কামাল, রাগীব রউফ চৌধুরী, জাকির হোসেন ভূইয়া প্রমুখ। দুদকের পক্ষে ছিলেন আইনজীবী খুরশীদ আলম খান।

গত ২০ আগস্ট জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় বিএনপি চেয়ারপরসন বেগম খালেদা জিয়ার আদালত পরিবর্তনের আবেদন পর্যবেক্ষণসহ নিষ্পত্তি করে দেন হাইকোর্ট। বিচারপতি মো. শওকত হোসেন ও বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদারের হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন।
পরে হাইকোর্টের এই আদেশের বিরুদ্ধে আপিল বিভাগে আবেদন করেন খালেদা জিয়ার আইনজীবীরা।

অন্যদিকে গত ২২ অক্টোবর জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় রাষ্ট্রপক্ষের নয়জন সাক্ষীর জেরা চেয়ে খালেদা জিয়ার করা আবেদন পর্যবেক্ষণসহ নিষ্পত্তি করেন হাইকোর্ট। এছাড়া আরও দুই সাক্ষীর পুনঃজেরার প্রয়োজন নেই বলে বিচারপতি মো: শওকত হোসেনর ও মো: নজরুল ইসলাম তালুকদারের হাইকোর্ট বেঞ্চ আদেশ দেন।

হাইকোর্টের আদেশের পরে জাকির হোসেন সাংবাদিকদের বলেছিলেন, ১১ সাক্ষীকে পুনরায় জেরার বিষয়ে ২৭ জুলাই বিচারিক আদালত খালেদা জিয়ার আবেদন খারিজ করে দেন। পরে ২ সাক্ষীর পুনরায় জেরা এবং ৯ সাক্ষীর মূল জেরা চেয়ে হাইকোর্ট আবেদন করা হয়। গত রোববার হাইকোর্ট ২ সাক্ষীর পুনরায় জেরার প্রয়োজন নেই বলে আদেশ দেন। এ ছাড়া নয় সাক্ষীর বিষয়ে তারেক রহমানের ক্ষেত্রে যে জেরা করা হয়েছে, ওই জেরা খালেদা জিয়ার ক্ষেত্রে ব্যবহার করা যেতে পারে বলে পর্যবেক্ষণ দিয়েছেন আদালত। ওই আদেশের বিরুদ্ধে খালেদা জিয়া লিভ টু আপিল আবেদন দায়ের করেন।
২৭ জুলাই ১১ সাক্ষীকে পুনরায় জেরা করতে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার করা আবেদন নাকচ করে দেন ঢাকার পাঁচ নম্বর বিশেষ জজ আদালতের বিচারক ড. মো: আখতারুজ্জামান।

Please follow and like us:
Facebook Comments