ছুটি শেষ হচ্ছে আজ- প্রধান বিচারপতির দেশে ফেরা নিয়ে ধোঁয়াশা

ক্রাইমবার্তা ডেস্করিপোর্ট:প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার ছুটি আজ শেষ হলেও তার দেশে ফেরা নিয়ে ধোঁয়াশা সৃষ্টি হয়েছে। তিনি দেশে ফিরে আদৌ পদে বসতে পারবেন কিনা, এ নিয়েও দেখা দিয়েছে অনিশ্চয়তা। সুপ্রিমকোর্টের রেজিস্ট্রার জেনারেল অফিস জানিয়েছে, প্রধান বিচারপতি তার ছুটির মেয়াদ বাড়াবেন কিনা অথবা তিনি ফিরবেন কিনা, এ বিষয়ে তাদের কাছে কোনো তথ্য নেই।

এ প্রসঙ্গে জানতে চাইলে আইনমন্ত্রী আনিসুল হক বৃহস্পতিবার বলেন, তিনি (প্রধান বিচারপতি) যদি ছুটির আবেদন না করেন বা ছুটির কথা না অবহিত করেন, তাহলে ‘হি উইল বি অ্যাবসেন্ট উইদাউট লিভ’ (তিনি ছুটি ছাড়া অনুপস্থিত আছেন)। এক্ষেত্রে সংবিধানের ৯৭ অনুচ্ছেদ অনুযায়ী রাষ্ট্রপতি ব্যবস্থা নেবেন। সেখানে অনুপস্থিতির কথা স্পষ্টভাবে উল্লেখ আছে।
এ প্রসঙ্গে জানতে চাইলে প্রধান বিচারপতি দেশে ফিরছেন কিনা বা ছুটিতে থাকছেন কিনা- এ বিষয়ে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম বলেন, এটা প্রধান বিচারপতির ব্যাপার, আমার জানার বিষয় নয়। তবে তার বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ ওঠার পর প্রধান বিচারপতির পদে বসে বিচারকার্য পরিচালনা করা সুদূরপরাহত।
এদিকে প্রধান বিচারপতির পারিবারের একটি সূত্র জানিয়েছে, এসকে সিনহা বর্তমানে সিঙ্গাপুর অবস্থান করছেন। সেখান থেকে তিনি ১৩ নভেম্বর অথবা তারও আগে দেশে ফিরতে পারেন। আবার কেউ কেউ বলছেন, প্রধান বিচারপতির বিরুদ্ধে যেহেতু দুর্নীতি ও অনিয়মসহ ১১টি গুরুতর অভিযোগ উঠেছে, তাই তিনি হয়তো এখনই দেশে ফিরছেন না। তিনি পদত্যাগপত্র পাঠাতে পারেন।
সংবিধানে ৯৭ অনুচ্ছেদে আছে, ‘প্রধান বিচারপতির পদ শূন্য হইলে কিংবা অনুপস্থিতি, অসুস্থতা বা অন্য কোনো কারণে প্রধান বিচারপতি তাহার দায়িত্বপালনে অসমর্থ বলিয়া রাষ্ট্রপতির নিকট সন্তোষজনকভাবে প্রতীয়মান হইলে ক্ষেত্রমত অন্য কোনো ব্যক্তি অনুরূপ পদে যোগদান না করা পর্যন্ত কিংবা প্রধান বিচারপতি স্বীয় কার্যভার পুনরায় গ্রহণ না করা পর্যন্ত আপিল বিভাগের অন্যান্য বিচারকের মধ্যে যিনি কর্মে প্রবীণতম, তিনি অনুরূপ কার্যভার পালন করিবেন।’
এদিকে প্রধান বিচারপতি দেশে ফেরা এবং ছুটির বিষয়ে জানতে চাইলে সুপ্রিমকোর্টের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার জেনারেল জাকির হোসেন বলেন, প্রধান বিচারপতির দেশে ফেরা না ফেরা নিয়ে তাদের কাছে কোনো তথ্য নেই। সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট জয়নুল আবেদীন বলেছেন, আমার বিশ্বাস, তিনি (প্রধান বিচারপতি) দেশে ফিরবেন। উনার সম্পর্কে গুজব ছড়ানো হচ্ছে বলেও মন্তব্য করেন তিনি।
এ প্রসঙ্গে সুপ্রিমকোর্টের আইনজীবী অ্যাডভোকেট মনজিল মোরসেদ  বলেন, প্রধান বিচারপতি দেশে ফিরবেন কিনা, তা আগামী দু-একদিন না যাওয়া পর্যন্ত বোঝা যাবে না।
তিনি বলেন, শুক্র-শনিবার যেহেতু দু’দিন ছুটি, তাই রোববার খোলার দিন পর্যন্ত আমাদের অপেক্ষা করতে হবে। তিনি আরও বলেন, আমার মনে হয়, কোনো নোটিশ ছাড়া এভাবে প্রধান বিচারপতি দেশের বাইরে থাকবেন না।
প্রসঙ্গত, ৩ অক্টোবর থেকে ১ নভেম্বর এক মাসের ছুটিতে যান প্রধান বিচারপতি এসকে সিনহা। সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতি দাবি করেছে, জোর করে প্রধান বিচারপতিকে ছুটিতে পাঠানো হয়েছে। তবে তা অস্বীকার করেছে সরকার। এদিকে এক মাসের ছুটিতে থাকাবস্থায় প্রধান বিচারপতি তার ছুটির মেয়াদ আরও ১০ দিন বাড়িয়ে নেন। ছুটির মেয়াদ বৃদ্ধির বিষয়টিও মন্ত্রণালয়ের মাধ্যমে চিঠি দিয়ে রাষ্ট্রপতিকে অবহিত করা হয়। সেই হিসাবে তিনি এখন ১০ নভেম্বর পর্যন্ত ছুটিতে আছেন।
প্রধান বিচারপতি এসকে সিনহা অবসরে যাওয়ার দিন ধার্য রয়েছে আগামী বছরের ৩১ জানুয়ারি। তিনি প্রধান বিচারপতি পদের দায়িত্ব গ্রহণ করেছিলেন ২০১৫ সালের ১৭ জানুয়ারি।যুগান্তর
Please follow and like us:

Check Also

‘জলবায়ুু পরিবর্তন’ —– ঝুঁকিতে উপকূলের ৪০ শতাংশ কৃষিজমি

বাস্তুচ্যুত হওয়ার আশঙ্কা দুই লাখ ৪০ হাজার কৃষকের আবু সাইদ বিশ্বাস,সাতক্ষীরাঃ ‘জলবায়ুু পরিবর্তনে সবচেয়ে বড় …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।