সমঝোতা না হলে রাস্তায় ফয়সালা : ড. মোশাররফ

ক্রাইমবার্তা রিপোর্ট:নির্বাচনকালীন নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনের দাবি সমঝোতা না হলে রাস্তায় ফয়সালা হবে বলে মন্তব্য করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন।

তিনি বলেছেন, আমরা জোর দিয়ে বলি, বিএনপি একাদশ জাতীয় নির্বাচন করবে এবং তা শেখ হাসিনার অধীনে নয়। আমাদের নেত্রী উপযুক্ত সময়ে নির্বাচনকালীন নিরপেক্ষ সরকারের রূপরেখা দেবেন। এরপরে আমরা সরকারের আচরণ দেখবো, তারা (সরকার) সেই রূপরেখায় আসে কিনা- সেটা দেখে প্রয়োজনে আমরা জনগনের কাছে যাবো। আমরা বিশ্বাস করি, জনগণের অধিকার জনগনই প্রতিষ্ঠা করবে, রাস্তায় নেবে প্রতিষ্ঠা করবে। আমরা বিএনপি জনগনের সাথে থাকবো। জনগণ তাদের ভোটের অধিকারের দাবি আদায় করেই একাদশ জাতীয় সংসদ নির্বাচন করবে।

আজ রোববার দুপুরে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে বিএনপির উদ্যোগে মওলুম জননেতা মওলানা আবদুল হামিদ খান ভাসানীর ৪১তম মৃত্যু দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় ড. মোশাররফ এসব কথা বলেন।

ড. মোশাররফ বলেন, ২০১৪ সালে একবার নির্বাচন করেছেন জনগনকে প্রতারণা করে। তারপরেও তারা (ক্ষমতাসীন) সাহস করছেন আরেক প্রতারণা করতে। আওয়ামী লীগের যারা মনে করেন আগের মতো জনগণের প্রতারিত করে, নানারকম ছলচাতুরি করে, বিদেশীদের ভুল বুঝিয়ে আরেকবার ক্ষমতায় আসবেন, এটা আর জনগন হতে দেবে না।

ঢাকা থেকে কক্সবাজারের উখিয়ায় রোহিঙ্গাদের দেখতে খালেদা জিয়ার যাত্রাপথে এবং ঢাকায় সোহরাওয়ার্দী উদ্যানে গত ১২ নভেম্বরের বিএনপির জনসভায় লোক সমাগমের কথা তুলে ধরে এই নেতা বলেন, মানুষের জোয়ার শুরু হয়েছে। এই জোয়ারকে বাস-ট্রাক বন্ধ করে আর লঞ্চ বন্ধ করে এই জনগণকে ঠেকানো যাবে না। এই জনজোয়ারকে আমাদের নেতৃত্ব দিয়ে অভিষ্ঠ লক্ষ্যে পৌঁছাতে হবে। এটা বিএনপির জন্য নয়। জনগণের জন্য। আমাদেরকে প্রস্তুত হতে হবে। যেকোনো স্বৈরাচারি ফ্যাসিস্ট আপনি বললেন আর দিয়ে দেবে, আমি বললাম চলে যাবে তা হবে না। যেভাবে জনগন রাস্তা দখল শুরু করেছে, এই রাস্তা দখল করে বাধ্য করতে হবে। ইনশাহ আল্লাহ আমরা বিশ্বাস করি এটা বাংলাদেশে সম্ভব।

আসন্ন রংপুর সিটি করপোরেশন নির্বাচন সরকার ও নির্বাচন কমিশন(ইসি) এর জন্য পরীক্ষা বলে মন্তব্য করে তিনি বলেন, রংপুর সিটি নির্বাচনকে বিএনপি গভীরভাবে পর্যবেক্ষণ করবে। এই নির্বাচনগুলো রাজনৈতিক দলের জন্য পরীক্ষা হবে না এবার। যেহেতু এসব নির্বাচন একাদশ জাতীয় নির্বাচনের আগে হবে। সেহেতু এসব নির্বাচন হবে সরকার এবং নির্বাচন কমিশনের পরীক্ষা। এই পরীক্ষা দেখার জন্য আমরা গভীরভাবে পর্যবেক্ষণ করবো। বিএনপি রংপুরের সিটি করপোরেশন নির্বাচনে অংশ নেবে বলেও জানান তিনি।

বিএনপির এই সিনিয়র নেতা বলেন, কিছুদিন আগে আমি বলেছিলাম ১৫৪টি আসন অবৈধ ঘোষণা করার জন্য সুপ্রিমকোর্টে একটা রিট আছে। আমরা এই বক্তব্যে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের সাহেব আমাকে শুদ্ধ করে দিয়ে বলেছেন, খন্দকার মোশাররফ সাহেব জানেন না অনির্বাচিত ১৫৪ জন নয়, ১৫৩ জন। আমি মিডিয়ার মাধ্যমে আবার কারেকশন দিতে চাই ওবায়দুল কাদেরকে। এটা ১৫৪ জনই। এরমধ্যে একটু কথা আছে, সেটা হলো ওই নির্বাচনে শেখ হাসিনা (প্রধানমন্ত্রী) একটি আসন শূন্য হলে আজকের যিনি স্পিকারকে (শিরিন শারমিন চৌধুরী) মনোনয়ন পায়। সেখানেও কেউ নির্বাচনে অংশগ্রহণ করতে যায়নি। অতএব বর্তমান সংসদে নির্বাচন ছাড়া সংসদ সদস্য ১৫৪ জন। এজন্য রিটটা ১৫৪ জনের আসন নিয়ে। আর ওবায়দুল কাদের সাহেব আমার বিরাট ভুল ধরলেন।

মওলানা ভাসানীর বর্ণাঢ্য কর্মময় জীবনের স্মৃতি কথা তুলে ধরেন ড. মোশাররফ।

বিএনপির ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদুর সভাপতিত্বে আলোচনা সভায় দলের নেতা নিতাই রায় চৌধুরী, নজমুল হক নান্নু, আতাউর রহমান ঢালী, আনোয়ার হোসাইন, এম এ তাহের, তকদির হোসেন জসিম প্রমূখ বক্তব্য রাখেন।

Please follow and like us:
Facebook Comments