সরকার গণতন্ত্রকে ধুলিসাৎ করেছে : মওদুদ

ক্রাইমবার্তা রিপোর্ট:সরকার গণতন্ত্রকে ধুলিসাৎ করেছে মন্তব্য করে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ বলেছেন, দেশের নিম্ন আদালতও এখন সরকারি নিয়ন্ত্রণে চলে গেছে। আজ সকালে এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

মওদুদ আহমদ বলেন, আমরা মুক্তিযুদ্ধের চেতনা বলতে যা বুঝাই দেশে স্বাধীন গণতন্ত্র থাকবে, আইনের শাসন, প্রচার মাধ্যমের স্বাধীনতা থাকবে, বিচার বিভাগের স্বাধীনতা থাকবে, দেশে একটি সুষ্ঠু পরিবেশ থাকবে। কিন্তু আজকে বর্তমান সরকার যারা মুক্তিযুদ্ধের চেতনার কথা বেশী বলে তারাই আসলে এই চেতনা বলতে যে মূল্যবোধ, আশা, আকাঙ্খা মানুষের মধ্যে রয়েছে তা একেবারে ধুলিস্যাত করে দিয়েছে। দেশে কোনো গণতন্ত্র, আইনের শাসন ও বিচার বিভাগের স্বাধীনতা নেই।

জাতীয়তাবাদী মুক্তিযুদ্ধের প্রজন্মের ২১ তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে বিএনপির প্রতিষ্ঠাতা ও সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের মাজারে পুষ্পাঞ্জলী অর্পন শেষে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, আমাদের নেত্রী বেগম খালেদা জিয়ার নামে গ্রেপ্তারি পরোয়ানা জারির ঘটনা বিস্ময়কর উল্লেখ করে বিএনপির এই নীতি নির্ধারক বলেন, আমার ৫০ বছরের অভিজ্ঞতায় কোনো দিনও শুনিনি যে সাপ্তাহিক জামিন নিতে হয়।

মওদুদ আহমদ বলেন, সপ্তাহিক জামিন হলো বিরোধী দলের নেত্রীর জন্য আরও বেশী নির্যাতন, বেশি অপমানজনক। এটা সম্ভব হয়েছে আমাদের দেশের নিম্ন আদালত সরকারের নিয়ন্ত্রনে চলে গেছে বলে। সেই কারণে তারা আজকে এই ধরনের আদেশ দিয়েছে।

বেগম জিয়ার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা দেয়ার কোনো প্রয়োজন ছিলোনা দাবি করে প্রবীণ এই আইনজীবী বলেন, এটা খুব খারাপ একটা দৃষ্টান্ত দেখিয়েছে আদালত। তিনি বিদেশে ছিলেন। বিদেশ থেকে ফেরার পর যখনই আদালত ডেকেছেন তখনই গেছেন, যত রকম সম্মান দেখানোর দরকার তা তিনি দেখিয়েছেন। তারপরও তার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা এটা বিস্ময়কর।

এ সময় আরো উপস্থিত ছিলেন, বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা আব্দুস সালাম, বাংলাদেশ জাতীয়তাবাদী মুক্তিযোদ্ধা দলের সভাপতি ইসতিয়াক আজিজ উলফাত, জাতীয়তাবাদী মুক্তিযুদ্ধের প্রজন্মের সভাপতি শামা ওবায়েদ প্রমুখ।

Please follow and like us:
Facebook Comments