একই প্রশ্নে ২ শিফটে পরীক্ষাগ্রহণ: পরে বাতিল

ক্রাইমবার্তা রিপোর্ট:ইসলামী বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় একই ইউনিটে ৮০টি প্রশ্নের পুনরাবৃত্তি হয়েছে।
মঙ্গলবার মানবিক ও সামাজিকবিজ্ঞান অনুষধভূক্ত ‘সি’ইউনিটের দ্বিতীয় শিফটে এ ঘটনা ঘটে।
এতে দ্বিতীয় শিফটের পরীক্ষা বাতিল ও তৃতীয়টি স্থগিত করে পুনঃপরীক্ষার নির্দেশ দিয়েছে প্রশাসন।
সূত্র মতে, সকাল ৯টায় সি ইউনিটের ১ম শিফটের পরীক্ষা অনুষ্ঠিত হয়। এতে পদ্মা কোডে ‘এ এবং বি’ সেটে প্রশ্ন হয়। বেলা ১১টায় দ্বিতীয় শিফটে পরীক্ষা হয় যমুনা কোডে।
এতে ‘এ’ সেটের প্রশ্ন যমুনা থেকে হলেও ‘বি’ সেটের ৮০টি প্রশ্ন আসে পদ্মা কোড থেকে। বিষয়টি বুঝতে পেরে সাংবাদিকরা ইউনিট সমন্বয়কারী ও প্রশাসনকে জানায়। দিনের তৃতীয় শিফটেও একইভাবে পুনরাবৃত্তি হওয়ার আশঙ্কায় পরীক্ষা স্থগিত করে প্রশাসন।
পরে পরীক্ষার্থীদের হলরুম থেকে বের করে দেয়া হয়। পরে ভর্তি পরীক্ষা কমিটি ছাড়াই শুধুমাত্র ইউনিট কমিটির পরামর্শে ভর্তি বাতিলের সিদ্ধান্ত নেয় প্রশাসন।
এতে দ্বিতীয় শিফটের বাতিল হওয়া পরীক্ষা আগামী শুক্রবার সকাল ৯টা থেকে অনুষ্ঠিত হবে বলে সিদ্ধান্ত হয়। একই দিন বেলা ১১টা থেকে স্থগিত হওয়া তৃতীয় শিফটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। তবে প্রথম শিফটের পরীক্ষা বহাল থাকবে বলে সিদ্ধান্ত নিয়েছে প্রশাসন। ভর্তি পরীক্ষায় এমন অসঙ্গতিতে বিপাকে পড়েছে ভর্তিচ্ছুরা। সারা দেশ থেকে আগত দুর দূরান্তের শিক্ষার্থীরা এতে চরম বিড়ম্বনায় পড়েছে বলে অভিযোগ করেছে।
ইউনিট সমন্বয়কারী প্রফেসর ড. দেবাশীষ শর্মা বলেন, ‘কারিগরি ত্রুটির কারণে এক শিফটের প্রশ্ন অন্য শিফটে চলে গেছে। আমরা ভর্তি প্রক্রিয়া প্রশ্নবিদ্ধ না হবার জন্য পুনঃরায় ভর্তি পরীক্ষা নেবার সিদ্ধান্ত নিয়েছি। পুরো ঘটনার জন্য আমরা আন্তরিকভাবে দুঃখ প্রকাশ করছি।’

Please follow and like us:
Facebook Comments