জেরুজালেমকে ইসরাইলের রাজধানী দেখাচ্ছে গুগল ও ইয়ানডেক্স

ক্রাইমবার্তা ডেস্করিপোট: বিশ্বের সর্ববৃহৎ সার্চ ইঞ্জিন যুক্তরাষ্ট্রভিত্তিক প্রতিষ্ঠান ‘গুগল’ জেরুজালেমকে ইসরাইলের রাজধানী হিসেবে প্রদর্শন করছে। এছাড়া রাশিয়াভিত্তিক আরেক সার্চ ইঞ্জিন ‘ইয়ানডেক্স’ও একই রকম তথ্য দেখাচ্ছে।

বুধবার যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল ট্রাম্প কর্তৃক জেরুজালেমকে ইসরাইলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেয়ার পর বৃহস্পতিবার থেকে এই দুই সার্চ ইঞ্জিনে জেরুজালেমকে রাজধানী হিসেবে দেখাচ্ছে।

দুই সার্চ ইঞ্জিনে এ তথ্য দেখানোর পর পরই মধ্যপ্রাচ্যে সামাজিকমাধ্যমে বিষয়টি ব্যাপক সমালোচনার মুখে পড়েছে। সামাজিকমাধ্যম ব্যবহারকারীরা গুগলের এই সিদ্ধান্ত পরিবর্তনের জন্য ক্যাম্পেইন শুরু করেছে। সামাজিকমাধ্যমে অনেকে ‘চেঞ্জ ডট অর্গ’-এ ‘রিজেক্ট গুগল’স রিকগনিশন অব জেরুজালেম অ্যাজ ইসরাইল’স ক্যাপিটাল’ শীর্ষক ক্যাম্পেইন শুরু করেছে।

ট্রাম্প কর্তৃক জেরুজালেমকে রাজধানী স্বীকৃতির পর তুর্কি, ইরান, সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের প্রায় সব দেশ এর বিরোধিতা করে আসছে।

১৯৯৫ সালেই মার্কিন কংগ্রেস অনুমোদিত এক আইনে ইসরায়েলের মার্কিন দূতাবাস তেলআবিব থেকে জেরুজালেমে স্থানান্তর করার নির্দেশ দেয়া হয়। তবে সাবেক সব প্রেসিডেন্টই ক্ষমতায় থাকাকালীন ওই প্রক্রিয়া বিলম্বিত করার জন্য স্বাক্ষর করেন।

প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেয়ার পর একই পথে হেঁটেছিলেন ট্রাম্পও। তবে এবার বেঁকে বসেছেন তিনি। হোয়াইট হাউসের পক্ষ থেকে জানানো হয়, ইসরায়েলে মার্কিন দূতাবাস স্থানান্তর বিলম্বের জন্য প্রেসিডেন্টের স্বাক্ষরের শেষ দিন। আর এ দিন স্বাক্ষর করবেন না বলে জানিয়েছেন ট্রাম্প।

১৯৬৭ সালে পূর্ব জেরুজালেম দখল করে নেয় ইসরায়েল। পরে ১৯৮০ সালে তারা পূর্ব জেরুজালেমকে অধিগ্রহণ করে নেয় এবং ইসরায়েলের অংশ হিসেবে ঘোষণা করে। তবে আন্তর্জাতিক আইনানুযায়ী ওই অঞ্চলকে দখলকৃত হিসেবেই বিবেচনা করা হয়।

০৭ ডিসেম্বর ২০১৭,বৃহস্পতিবার:ক্রাইমর্বাতাডটকম/নেট/আসাবি

Please follow and like us:
Facebook Comments