ফিলিস্তিনজুড়ে ব্যাপক বিক্ষোভ, ইসরাইলি সেনাদের সঙ্গে সংঘর্ষ

 ক্রাইমবার্তা ডেস্করিপোর্ট:জেরুসালেম: মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ফিলিস্তিনের জেরুজালেমকে ইসরাইলের রাজধানী ঘোষণার পর ব্যাপক বিক্ষোভ শুরু হয়েছে। বিক্ষোভের সময় ইসরাইলি সেনাদের সঙ্গে সংঘর্ষে কমপক্ষে অর্ধশতাধিক ফিলিস্তিনি আহত হয়েছে। আহতদের মধ্যে কয়েকজনের অবস্থা গুরুতর।

ট্রাম্পের ঘোষণার পর থেকেই পশ্চিম তীরে ফিলিস্তিনিরা রাস্তায় নেমে বিক্ষোভ-ধর্মঘট করেছে। তাদের ঠেকাতে শত শত অতিরিক্ত সেনা মোতায়েন করেছে ইসরাইল।

বিক্ষোভকারীদের গাড়ির টায়ার জ্বালানো এবং পাথর ছুড়ে মারার জবাবে ইসরাইলি সেনারা টিয়ার গ্যাস ও রাবার বুলেট ছোড়াসহ তাজা গুলিবর্ষণও করেছে।

 ইসরাইলি সেনাবাহিনীর দাবি, গাজা থেকে ইসরাইলে দুটো রকেট নিক্ষেপ করা হয়েছে।

গাজায় ইসরাইলি সেনারা গুলিও করেছে। এ ঘটনায় ফিলিস্তিনিরা ইসরাইলের সীমান্ত বেষ্টনী এলাকায় সেনাদের লক্ষ্য করে পাথর ছড়েছে।

এছাড়া জেরুজালেমসহ বেথলেহেম, রামাল্লাহ ও অন্যান্য শহরগুলোতেও বিক্ষোভ-সংঘর্ষ হয়েছে। এসব সংঘর্ষে ৪৯ জন আহত হওয়ার খবর জানিয়েছে রেড ক্রিসেন্ট।

বৈঠক বাতিল না করতে ফিলিস্তিনকে মার্কিন হুঁশিয়ারি

জেরুসালেমকে ইসরাইলের রাজধানী হিসেবে মার্কিন প্রেসিডেন্টের স্বীকৃতি দেয়ার পর, গাজা এবং অধিকৃত পশ্চিম তীরে সংঘর্ষে অনেক আহত হয়েছে।

মার্কিন এই ঘোষণার প্রতিবাদে, এমনকি, যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সের সাথে ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের পূর্ব নির্ধারিত সাক্ষাতও বাতিল করে দেবার আশঙ্কা তৈরি হয়েছে। আর এ প্রেক্ষাপটে বৈঠক বাতিল না করতে ফিলিস্তিনকে সতর্ক করে দিয়েছে হোয়াইট হাউজ।

ওদিকে জেরুসালেমকে ইসরাইলের রাজধানী হিসেবে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প স্বীকৃতি দেবার পর চারিদিকে নিন্দার ঝড় উঠেছে। আর এরই মধ্যে গাজা ও পশ্চিম তীরে ছড়িয়ে পড়েছে সংঘর্ষ।

অধিকৃত পশ্চিম তীরে ইসরাইলের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সাথে সংঘর্ষে অন্তত ৩১ জন আহত হয়েছে বলে জানা যাচ্ছে। আহতদের একজনের অবস্থা আশঙ্কাজনক।

ফিলিস্তিনে লোকজন প্রতিবাদে রাস্তায় নেমে এলে পশ্চিম তীরে অতিরিক্ত সৈন্য মোতায়েন করেছে ইসরাইল। বিক্ষোভকারীরা টায়ার জ্বালিয়ে রাস্তায় আগুন ধরিয়ে দেয় এবং পুলিশের দিক ইট-পাটকেল ছুঁড়লে পুলিশ কাঁদানে গ্যাস ও রাবার বুলেট ছুঁড়ে।

এদিকে, এসব ঘটনার মধ্যেই ফিলিস্তিনকে হুঁশিয়ারি দিয়েছে হোয়াইট হাউস। এই মাসের শেষের দিকে সেই অঞ্চলে এক সফরে যাবেন মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স। কিন্তু সেই সময়ে তাকে স্বাগত জানানো হবে না বলে ঘোষণা দিয়েছেন প্যালেস্টাইনের একজন কর্মকর্তা জিব্রি রাজৌব।

কিন্তু নির্ধারিত বৈঠক ফিলিস্তিন যাতে বাতিল না করে সেই মর্মে আগেই হুঁশিয়ারি দিয়ে হোয়াইট হাউস বলেছে, এই ধরণের সিদ্ধান্ত বরং আরো উল্টো ফল বয়ে আনবে।

বিতর্কিত নগরী জেরুসালেমকে বুধবারে ইসরাইলের রাজধানী হিসেবে স্বীকৃতি দিয়ে মার্কিন দূতাবাস সেখানে স্থানান্তরের ঘোষণা দিয়েছেন ডোনাল।ড ট্রাম্প।

তার এই ঘোষণার নিন্দা জানিয়েছে জাতিসংঘ, যুক্তরাজ্য, ফ্রান্স ও জার্মানিসহ পৃথিবীর বিভিন্ন দেশ।

০৮ ডিসেম্বর ২০১৭,শুক্রুবার:ক্রাইমর্বাতাডটকম/ ইন্টারনেট/আসাবি

 

Please follow and like us:

Check Also

বেইজিং ঘনিষ্ট মুইজ্জুর জয়: ভারত থেকে আরও দূরে সরবে মালদ্বীপ

মালদ্বীপে দীর্ঘদিন ধরে থাকা ভারতের প্রভাব কমাতে ‘ইন্ডিয়া আউট’ স্লোগান দিয়ে মালদ্বীপের প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।