এরদোগানের ‘দ্য ওয়ার্ল্ড ইজ বিগার দ্যান ফাইভ’ শিরোনামে গান প্রকাশ (ভিডিও)

ক্রাইমবার্তা ডেস্করিপোর্ট:আঙ্কারা: তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগানের সংস্কারবাদী আদর্শ ‘দ্য ওয়ার্ল্ড ইজ বিগার দ্যান ফাইভ’ অর্থাৎ ‘পাঁচ দেশের শক্তি থেকে বিশ্ব অনেক বড়’ শিরোনামে একটি নতুন সঙ্গীত প্রকাশ করা হয়েছে। গানটি ইতোমধ্যে বিশ্বের নিপীড়িতদের থিম সঙ্গীত হয়ে ওঠেছে।

সুইস-ভিত্তিক গায়ক ইকরেম কর্তৃক পরিচালিত ‘দ্য ওয়ার্ল্ড ইজ বিগার দ্যান ফাইভ’ গানটি বৃহস্পতিবার ইউটিউবে শেয়ার করা হয়েছে।

তুর্কি ক্ষমতাসীন দল ‘জাস্টিজ এন্ড ডেভেলপমেন্ট পার্টির (একে পার্টি) ইস্তাম্বুল শাখার উপ-প্রধান আজিজ বাবুসুর উদ্যোগে গানটির কথা লিখেছেন তুরস্কের খ্যাতিমান লেখক তুর্গে ইভেন।

গানের ভিডিওতে মায়ানমার, সিরিয়া, প্যালেস্টাইন এবং আফ্রিকার বিভিন্ন দেশসহ সারা বিশ্বের নিপীড়িত ও সংগ্রামরত মানুষের চিত্র তুলে ধরা হয়েছে।

বাবুসু জানান, ‘দ্য ওয়ার্ল্ড ইজ বিগার দ্যান ফাইভ’ গানটির মাধ্যমে বিশ্বের বিভিন্ন অঞ্চলে নিপীড়িত মানুষের অনুভূতি তুলে ধরা হয়েছে এবং তা প্রতিরোধের জন্য আহ্বান জানানো হয়েছে।

নিপীড়িতদের জন্য ইকরেমের এটাই প্রথম গান নয়। গত জুলাই মাসে ২০১৬ সালের ১৫ জুলাইয়ের রক্তাক্ত অভ্যুত্থানের প্রথম বার্ষিকীতেও ‘মায় বিলাভড তার্কি’ শিরোনামে একটি গান মুক্তি দেন।

এরদোগানের উদ্ভাবিত ‘দ্য ওয়ার্ল্ড ইজ বিগার দ্যান ফাইভ’ মন্ত্রে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের পাঁচ স্থায়ী সদস্য যথা চীন, ফ্রান্স, রাশিয়া, যুক্তরাজ্য এবং মার্কিন যুক্তরাষ্ট্রকে চিহ্নিত করা হয়েছে। এসব দেশের ভেটো ক্ষমতার কারণে জাতিসংঘ আজ খেলার পুতুলে পরিণত হয়েছে। সারা বিশ্বে সাধারণ মানুষ বিশেষকরে মুসলিমরা নিপীড়নের শিকার হচ্ছে কিন্তু এই পাঁচ দেশের কারণে কিছুই করতে পারছেন না জাতিসংঘ।

সূত্র: ডেইলি সাবাহ

Please follow and like us:
Facebook Comments