‘গুম’ বিএনপির সাজানো নাটক: জয়#২০১৭ সালে অপহরণ-গুম-হত্যার শিকার ৬০, ক্রসফায়ারে নিহত ১২৬ :আসক

ক্রাইমবার্তা রিপোর্ট:ঢাকা: বিভিন্ন নেতাকর্মী গুম হওয়ার যে অভিযোগ বিএনপি করেছে এটাকে ‘নাটক’ হিসেবে অভিহিত করেছেন প্রধানমন্ত্রীর ছেলে এবং তার তথ্যপ্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়। বিএনপি নেতা ও ব্যবসায়ী সৈয়দ সাদাত আহমেদের ফিরে আসা এবং গ্রেপ্তার হওয়ার পরিপ্রেক্ষিতে তিনি এই মন্তব্য করেন।
রোববার একটি অনলাইন পত্রিকায় প্রকাশিত এ সংক্রান্ত খবরের লিঙ্ক নিজের ভেরিফাইড ফেসবুক পেইজে শেয়ার করে জয় কিছু মন্তব্য লিখেছেন। সেখানে তিনি বিএনপির এ ধরনের অভিযোগকে ‘নাটক’ অভিহিত করে ফিরে আসা ব্যক্তি ও তাদের পরিবারের বিরুদ্ধে মামলা করা উচিত বলে মত দেন।
জয় ফেসবুক পেইজে লিখেছেন, ‘আরেকজন বিএনপি কর্মী যিনি নাকি ‘গুম’ হয়েছিলেন তাকে পলাতক অবস্থায় খুঁজে পেয়েছে পুলিশ। ফরহাদ মজহার ও তার স্ত্রীর বিরুদ্ধে ইতিমধ্যেই ভুয়া রিপোর্ট ফাইল করার জন্য মামলা হয়েছে, যা যুক্তরাষ্ট্রসহ পৃথিবীর অন্যান্য দেশেও অপরাধ হিসেবে বিবেচিত হয়।’
তিনি লিখেছেন, ‘আসলে এই ‘গুম’ বিএনপি’র একটি নাটক। যার মাধ্যমে তাদের নেতাকর্মীরা, যাদের বিরুদ্ধে আছে অগ্নিসন্ত্রাসের বিভিন্ন মামলা, তারা গ্রেপ্তার এড়ানোর জন্য গা ঢাকা দেন। কিন্তু সেই উসিলায় বিএনপি অসত্যভাবে দাবি করেন তাদেরকে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা তুলে নিয়ে গেছেন। এর মাধ্যমে তারা আমাদের সরকারের ভাবমূর্তি ক্ষুন্ন করার চেষ্টা করেন। যখনই এই ধরনের তথাকথিত ‘গুম’ হওয়াদের ফেরত পাওয়া যাবে, তাদের সবার ও তাদের পরিবারের বিরুদ্ধে ভুয়া পুলিশ রিপোর্ট এর মামলা হওয়া উচিত।’


নিখোঁজের চার মাসেরও বেশি সময় পর পুলিশের হাতে গ্রেপ্তার হয়েছেন বিএনপি নেতা ও ব্যবসায়ী সৈয়দ সাদাত আহমেদ। শনিবার রাতে রাজধানীর রামপুরা সেতুর পাশ থেকে তাকে গ্রেপ্তার করে গোয়েন্দা পুলিশ। ২০১৫ সালের ৮ জানুয়ারি রাজধানীর রমনা মডেল থানায় দায়ের করা ভাঙচুর ও অগ্নিসংযোগের একটি মামলায় তাকে গ্রেপ্তার দেখানো হয়েছে।
রোববার দুপুরে সৈয়দ সাদাত আহমেদকে ঢাকা মহানগর মুখ্য হাকিমের আদালতে হাজির করে ১০ দিনের রিমান্ড চাইবে ডিবি। সাদাত আহমেদ বিএনপির জাতীয় নির্বাহী কমিটির সদস্য এবং চট্টগ্রাম দক্ষিণ বিএনপির সহসভাপতি। তিনি রাউজান থেকে আগামী নির্বাচনে প্রার্থী হওয়ার প্রস্তুতি নিচ্ছিলেন বলে এর আগে তার স্বজনেরা জানান।
গত ২২ আগস্ট বিকালে বিমানবন্দর সড়কের বনানী ফ্লাইওভারের নিচে সাদা পোশাকের কয়েকজন এবিএন গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ সাদাত আহমেদকে নিজ গাড়ি থেকে নামিয়ে একটি মাইক্রোবাসে তুলে নেয়। গাড়িতে সাদাতের ছেলেও ছিল। গাড়িচালক ছেলেকে নিয়ে বাড়ি ফিরে যান। এ ঘটনায় সাদাতের স্ত্রী ক্যান্টনমেন্ট থানায় অপহরণ মামলা করেন। নিখোঁজ হওয়ার চার মাসের বেশি সময় পর শনিবার তাকে গ্রেপ্তার দেখায় ডিবি।

————-0————–

২০১৭ সালে অপহরণ-গুম-হত্যার শিকার ৬০, ক্রসফায়ারে নিহত ১২৬

২০১৭ সালে অপহরণ-গুম-হত্যার শিকার ৬০, ক্রসফায়ারে নিহত ১২৬ঢাকা: ২০১৭ সালে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য পরিচয়ে মোট ৬০ জন অপহরণ, গুম ও গুপ্তহত্যার ঘটনার শিকার হয়েছেন বলে জানিয়েছে আইন ও সালিশ কেন্দ্র (আসক)। এদের মধ্যে দুইজনের মরদেহ উদ্ধার, আটজনকে গ্রেপ্তার ও সাতজন ফেরত আসলেও বাকিদের এখনো হদিস মেলেনি।

রবিবার ‘বাংলাদেশ মানবাধিকার পরিস্থিতি-২০১৭’ নিয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানিয়েছে আইন ও সালিশ কেন্দ্র (আসক)।

সংবাদ সম্মেলনে জানানো হয়, এ বছর বিভিন শ্রেণি-পেশার ৩১ জন রহস্যজনকভাবে নিখোঁজ হন। এদের মধ্যে পরবর্তীতে ৯ জন ফিরে আসে, ছয়জনকে গ্রেপ্তার দেখায় আইনশৃঙ্খলা বাহিনী। অধিকাংশ গুম ও গুপ্তহত্যার শিকার হওয়া ব্যক্তির পরিবারের দাবি- তাদের আইনশৃঙ্খলা বাহিনী পরিচয়ে তুলে নেয়া হয়। প্রথমে তাদের ধরে নেয়ার বিষয়টি অস্বীকার করলেও পরে তারা আটক দেখায়।

আসক আরও জানায়, ২০১৭ সালে বিভিন্ন বাহিনীর সঙ্গে ক্রসফায়ার ও গুলিবিনিময়ে ১২৬ জন নিহত হয়েছেন। এছাড়াও পুলিশের হেফাজতে নির্যাতনের কারণে ১২ জন, গ্রেপ্তারের আগে ও পরে গুলিতে ১৮ জন, গ্রেপ্তারের পর আত্মহত্যার শিকার একজন এবং অসুস্থ অবস্থায় চারজন, রহস্যজনকভাবে একজন মারা যান।

সংবাদ সম্মেলনে জানানো হয়, ২০১৭ সালে কারা হেফাজতে মারা যান ৬৩ জন, যার মধ্যে হাজতি ৩৩ জন এবং কয়েদি ২০ জন।

৩১ডিসেম্বর,২০১৭রবিবার:ক্রাইমর্বাতা.কম/প্রতিনিধি/আসাবি

Please follow and like us:

Check Also

সাতক্ষীরা জেলা প্রশাসনের উদ্যোগে বাংলা নববর্ষ পহেলা বৈশাখ ১৪৩১পালিত 

শাহ জাহান আলী মিটন, সাতক্ষীরা : সাতক্ষীরায় উৎসবমুখর পরিবেশে বাঙালির চিরায়ত ঐতিহ্য তুলে ধরে নানা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।