রাজনীতিতে নানা উত্তাপ ‘৫ জানুয়ারি’ ঘিরে উত্তেজনা

‘৫ জানুয়ারি’ ঘিরে উত্তেজনা

পাঁচ জানুয়ারিকে কেন্দ্র করে আজ মাঠে থাকছে দেশের বড় দুই রাজনৈতিক দল। ২০১৪ সালের ৫ জানুয়ারি দশম জাতীয় সংসদ নির্বাচনের দিনটিকে ক্ষমতাসীন আওয়ামী লীগ ‘গণতন্ত্রের বিজয় দিবস’ ও বিএনপি ‘গণতন্ত্র হত্যা দিবস’ হিসেবে পালন করে আসছে। দিনটিকে কেন্দ্র করে রাজধানীতে বিশাল শোডাউন করবে আ’লীগ। পাশাপাশি সারা দেশেও ব্যাপক জমায়েতের মধ্য দিয়ে নির্বাচনী প্রচার শুরু করতে চায় দলটি। অন্যদিকে দিনটিকে কেন্দ্র করে কোনো সংঘাতে জড়াতে চায় না বিএনপি। তাই সমাবেশের অনুমতি না পেলেও রাজধানীতে আজ কোনো পাল্টা কর্মসূচি ঘোষণা করা হয়নি। তবে সারা দেশে কালো পতাকা মিছিল করার ব্যাপক প্রস্তুতি নিয়েছে দলটি। এমন পরিস্থিতিতে দুই দলের নেতাকর্মীদের মধ্যে সৃষ্টি হয়েছে এক ধরনের চাপা উত্তেজনা। শঙ্কা আছে সাধারণ মানুষের মধ্যেও

 সারাদেশে জামায়াতের বিক্ষোভ

ক্রাইমবার্তা ডেস্করিপোর্ট:     আজ ৫ জানুয়ারি। দিনটি ঘিরে রাজনীতিতে নানা উত্তাপ ।অনিশ্চয়তার দোলাচলে উত্তপ্ত গোটা দেশের রাজনৈতিক অঙ্গন। আওয়ামী লীগ-বিএনপির পাল্টাপাল্টি কর্মসূচিতে মুখোমুখি অবস্থানে দেশজুড়ে টান টান উত্তেজনা বিরাজ করছে।

৫ জানুয়ারি দশম জাতীয় সংসদের নির্বাচনের দিনটিকে বিএনপি গণহত্যা দিবস হিসেবে পালন করে। আর ক্ষমতাসীন আওয়ামী লীগ পালন করে গণতন্ত্র ও সংবিধান রক্ষা দিবস হিসেবে। ২০১৪ সালের ৫ জানুয়ারি আওয়ামী লীগ সরকারের অধীনে অনুষ্ঠিত দশম জাতীয় সংসদ নির্বাচন বর্জন করে বিএনপি। সেই এক তরফা নির্বাচনের মাধ্যমে আবারো ক্ষমতায় আসে আওয়ামী লীগ নেতৃত্বাধীন ১৪ দলীয় মহাজোট।এরপর থেকেই আওয়ামী লীগ ও বিএনপি পাল্টাপাল্টি কর্মসূচি দিয়ে এই দিনটি পালন করে আসছে। এবারও বিএনপি ও আওয়ামী লীগ ৫ জানুয়ারি উপলক্ষে পাল্টাপাল্টি কর্মসূচি দিয়েছে।

বিএনপি দিবসটি উদযাপনে রাজধানী ঢাকাসহ সারাদেশে সমাবেশ ও কালো পতাকা মিছিলের কর্মসুচি ঘোষণা করেছে। রাজধানীতে আগামীকাল কেন্দ্রীয়ভাবে দলটি সোহরাওর্য়াদি উদ্যান অথবা নয়াপল্টনে সমাবেশ করতে চায়। সোহরাওর্য়াদি উদ্যানে সমাবেশের অনুমতি চেয়ে ঢাকা মহানগর পুলিশের কাছে চিঠিও দিয়েছে। কিন্তু এখনও অনুমতির বিষয়ে প্রশাসনের পক্ষ থেকে কিছুই বলা হয়নি।

এ বিষয়ে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর আরটিএনএনকে বলেন, ৫ জানুয়ারি গণতন্ত্র হত্যা দিবস। প্রশাসন থেকে আমাদের কোনো ধরনের কার্যকলাপ করার অনুমতি দেয়নি। কিন্তু আওয়ামী লীগকে ঢাকা উত্তর-দক্ষিণে অনুষ্ঠান করার অনুমতি দিয়েছে। এক চোখা সব কিছু। জোর জুলুম করে সরকার বেশি দিন টিকে থাকতে পারবে না,মানুষের বাক স্বাধীনতা আজ রুদ্ধ। আজ ১৯৭৫ এর বাকশালের চেয়েও ভয়াবহ পরিবেশ দেশে বিরাজ করছে।

তিনি আরও বলেন,একদিন জনগণ জেগে উঠবেই! সেদিন গণতন্ত্র হত্যাকারী নব্য বাকশালীদের চরম পতন হবে। আমরা দেশে সুষ্ঠু ও গণতান্ত্রিক শান্তিপূর্ণ পরিবেশ দেখতে চাই।

এ প্রসঙ্গে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবীর রিজভী আহমেদ আরটিএনএনকে বলেন, আমরা শান্তিপূর্ণভাবে সারাদেশে আমাদের কর্মসূচি পালন করতে চাই। আশাকরছি সরকার ও প্রশাসন আমাদের কর্মসূচিতে বাধা দেবে না। আমরা রাজধানীতে সমাবেশের অনুমতি পাওয়ার বিষয়ে আশাবাদী। যদি না পাওয়া যায় তাহলে পরবর্তীতে আমাদের কর্মসূচি জানিয়ে দেয়া হবে।

অন্যদিকে, ২০১৪ সালের ৫ জানুয়ারির দশম জাতীয় সংসদ নির্বাচনের চতুর্থ বর্ষপূর্তির দিনে দেশব্যাপী গণতন্ত্রের বিজয় দিবস উদযাপন করবে আওয়ামী লীগ। সংগঠনের জেলা, মহানগর, উপজেলা ও থানা পর্যায়ে বিজয় র‌্যালি ও সমাবেশ কর্মসূচি ঘোষণা করেছে দলটি। কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে ওইদিন বিকাল ৩টায় বনানী মাঠে বাংলাদেশ আওয়ামী লীগ ঢাকা মহানগর উত্তর এবং ২৩ বঙ্গবন্ধু এভিনিউ প্রাঙ্গণে ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের উদ্যোগে বিজয় র‌্যালি ও সমাবেশ কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

আওয়ামী লীগ কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদ ঘোষিত কর্মসূচি যথাযথভাবে পালনের জন্য দেশের সকল জেলা, মহানগর, উপজেলা ও থানা আওয়ামী লীগসহ সহযোগী ও ভ্রাতৃপ্রতীম সংগঠনের প্রতি আহ্বান জানিয়েছেন দলের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। একইসঙ্গে দেশের সর্বস্তরের জনগণকে গণতন্ত্রের বিজয়ের এই ঐতিহাসিক দিনটি উৎসবমুখর পরিবেশে উদযাপনের জন্য বিনীত অনুরোধ জানিয়েছেন তিনি।এদিকে, বাংলাদেশ ইউনাইটেড ইসলামিক পার্টি নামক একটি রাজনৈতিক দল প্রশাসনের পক্ষ থেকে সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশ করার অনুমতি পেয়েছে।

শুক্রবার নয়াপল্টনে সমাবেশ করার বিষয়ে কোনো নিষেধাজ্ঞা আছে কি না এমন প্রশ্নের জবাবে বিএনপির প্রচার সম্পাদক শহীদ উদ্দিন চৌধুরী এ্যানী বলেন, ‘আমরা নয়াপল্টনে সমাবেশ করার কথা বলেছিলাম। তবে রাস্তায় এই মুহূর্তে সমাবেশ না করতে ডিএমপি কমিশনার আমাদের অনুরোধ করেছেন। ডিএমপি কমিশনারের সঙ্গে আমাদের সব বিষয় নিয়ে বিস্তারিত কথা হয়েছে। আমরা চাইলে যে কোনো দিন সমাবেশ করতে কোনো সমস্যা নেই বলে আশ্বাস দিয়েছেন। তবে সেটা ইনডোরে করতে হবে। এই মুহূর্তে বাইরে কর্মসূচি করা যাবে না। আর সোহরাওয়ার্দী উদ্যানে করতে চাইলে আমরা জানুয়ারির শেষ সপ্তাহে করতে পারব। এখন আমরা দলীয়ভাবে সিদ্ধান্ত নিয়ে ডিএমপিকে জানানোর কথা বলে এসেছি।’

আজ সারাদেশে জামায়াতের বিক্ষোভ

৫ জানুয়ারি ‘গণতন্ত্র হত্যা দিবস’ উপলক্ষে বাংলাদেশ জামায়াতে ইসলামীর পক্ষ থেকে ঘোষিত সারা দেশে শান্তিপূর্ণ বিক্ষোভ কর্মসূচি সফল করার জন্য জামায়াতের সকল শাখা ও দেশবাসীর প্রতি আহ্বান জানিয়ে বাংলাদেশ জামায়াতে ইসলামীর ভারপ্রাপ্ত সেক্রেটারি জেনারেল মাওলানা এটিএম মা’ছুম গতকাল বৃহস্পতিবার প্রদত্ত এক বিবৃতিতে বলেন, “২০১৪ সালের ৫ জানুয়ারি ভোটারবিহীন নির্বাচনের প্রহসন করে বর্তমান ক্ষমতাসীন কর্তৃত্ববাদী সরকার গণতন্ত্রকে হত্যা করেছে। গণতন্ত্রকে হত্যা করে সরকার শক্তির জোরে ক্ষমতা দখল করে জাতির ঘাড়ে জগদ্দল পাথরের মত চেপে বসেছে।

তিনি বলেন, জনগণের ভোটের অধিকার হরণ করে নির্বাচনের মাধ্যমে ক্ষমতা পরিবর্তনের পথ রুদ্ধ করা হয়েছে। সরকার আইনের শাসন, ন্যায় বিচার, মানবাধিকার হরণ করে গোটা দেশকে একটি বৃহৎ কারাগারে পরিণত করেছে। এ অবস্থা থেকে জাতিকে উদ্ধারের জন্য গণতান্ত্রিক ব্যবস্থাকে ফিরিয়ে আনার লক্ষ্যে জাতীয় ঐক্য গড়ে তোলা অপরিহার্য।

গণতান্ত্রিক ব্যবস্থাকে ফিরিয়ে আনার অঙ্গীকারের মাধ্যমে জামায়াতে ইসলামীর পক্ষ থেকে ঘোষিত কর্মসূচি অনুযায়ী ৫ জানুয়ারি গণতন্ত্র হত্যা দিবস উপলক্ষে সারা দেশে শান্তিপূর্ণ বিক্ষোভ কর্মসূচি পালন করার জন্য তিনি বাংলাদেশ জামায়াতে ইসলামীর সকল শাখা ও দেশবাসীর প্রতি উদাত্ত আহ্বান জানান। প্রেস বিজ্ঞপ্তি।

০৫জানুয়ারী,২০১৮শুক্রুবার::ক্রাইমর্বাতা.কম/প্রতিনিধি/আসাবি

Please follow and like us:

Check Also

‘জলবায়ুু পরিবর্তন’ —– ঝুঁকিতে উপকূলের ৪০ শতাংশ কৃষিজমি

বাস্তুচ্যুত হওয়ার আশঙ্কা দুই লাখ ৪০ হাজার কৃষকের আবু সাইদ বিশ্বাস,সাতক্ষীরাঃ ‘জলবায়ুু পরিবর্তনে সবচেয়ে বড় …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।