কাবুলে আত্মঘাতী হামলায় নিহত ৯৫ আহত ১৫৮

ক্রাইমবার্তা আন্তজার্তিক রিপোর্ট:কাবুলে আত্মঘাতী গাড়ি বোমা হামলায় নিহতের সংখ্যা বেড়ে ৯৫ জনে দাঁড়িয়েছে। এ ঘটনায় আহত হয়েছে আরও অন্তত ১৫৮ জন। আফগান কর্মকর্তাদের বরাত দিয়ে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি হতাহতের সংখ্যা নিশ্চিত করেছে। এছাড়া ফরাসি বার্তা সংস্থা এএফপির টুইটার পোস্টে ৯৫ জনের মৃত্যুর কথা জানানো হয়েছে। অ্যাম্বুলেন্স ব্যবহার করে চালানো ওই হামলার দায় স্বীকার করেছে জঙ্গিগোষ্ঠী তালেবান।
গতকাল শনিবার দুপুরের দিকে আত্মঘাতী বোমা হামলায় কেঁপে ওঠে আফগানিস্তানের রাজধানী কাবুলের কেন্দ্রস্থল। আফগান স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সূত্রের বরাতে বেশ কয়েকটি আন্তর্জাতিক সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, পুরনো স্বরাষ্ট্র মন্ত্রণালয় ভবনের ঠিক পাশেই এই হামলা চালানো হয়েছে। ওই ভবনের পাশেই রয়েছে ইউরোপীয় ইউনিয়ন ও হাই পিস কাউন্সিলের কার্যালয়। রয়েছে পুলিশের সদর দফতর আর বহু দেশের দূতাবাস।
বিবিসি জানিয়েছে, অ্যাম্বুলেন্সে করে বিস্ফোরক নিয়ে এসে জনাকীর্ণ স্থানে বিস্ফোরণ ঘটানো হয়। সে সময় ওই স্থানে রাস্তায় বহু লোকের ভিড় ছিল। প্রত্যক্ষদর্শীদের বরাত দিয়ে আল-জাজিরা জানিয়েছে, ঘটনাস্থলে অন্তত তিনটি বিস্ফোরণের খবর পাওয়া গেছে। বিস্ফোরণ এতোটাই শক্তিশালী ছিল যে, শহরের সব স্থান থেকে আকাশে পেঁচিয়ে উঠতে থাকা ধোঁয়ার কুন্ডলি উঠতে দেখা যায়। ঠিক এক সপ্তাহ আগে কাবুলের একটি বিলাসবহুল হোটেলে তালেবান জঙ্গিদের হামলায় ২২ জনের মৃত্যু হয়। তাদের বেশিরভাগই ছিল বিদেশি। তালিবান মুখপাত্র জবীহুল্লাহ মুজাহিদ এই বোমা হামলার দায় স্বীকার করেছেন। সূত্র : বিবিসি, এএফপি, আল-জাজিরা।

Please follow and like us:
Facebook Comments