আজ বসন্ত, কাল ভালোবাসার পরশ

ক্রাইমবার্তা ডেস্করিপোর্ট:গাছের পাতা ঝরতে শুরু করেছে আরও কয়েকদিন আগেই। ইট-পাথরের রাজধানীতেও শোনা যাচ্ছিল কোকিলের কুহুতান। আর শীতের খোলস পাল্টে প্রকৃতি তার রূপ বদলাতে শুরু করেছে তারও আগে। আজ বসন্তের প্রথম দিন। অমর একুশে গ্রন্থমেলায়ও এর দোলা লাগবে। আজ মেলায় থাকবে বাসন্তী রঙের উৎসব। তরুণীরা এ রংয়ের পোশাক আর গাঁদা ফুলে নিজেদের সাজিয়ে মেলায় আসবেন। তরুণরা পরবেন বাসন্তী রংয়ের পাঞ্জাবি-ফতুয়া। আর ফাল্গুনের দ্বিতীয় দিন অর্থাৎ বুধবার মেলায় থাকবে ভালোবাসার পরশ। কারণ, দিনটি ভালোবাসার মানে ‘ভ্যালেন্টাইন্স ডে’। প্রেমিকযুগল হাতে হাত ধরে শহরে নানা জায়গায় ঘোরাঘুরি শেষে আসবেন বইমেলায়। মনের মানুষটিকে লাল গোলাপের সঙ্গে উপহার দেবেন প্রিয় লেখকের বই। এদিন মেলা রাঙাবে লাল রংয়ে। দু’দিনই মেলায় থাকবে উৎসবের আমেজ।

আজ পহেলা ফাল্গুন হলেও মেলায় বসন্তের আমেজ শুরু হয়ে গেছে সোমবার থেকেই। শীতের শেষ বেলায় মেলায় আসা বিভিন্ন বয়সের নারী-পুরুষের পোশাক সাজসজ্জায় ছিল বসন্তের আবহ। বাসন্তী রংয়ের শাড়ি পরে ঘুরছিল একদল তরুণী। কাছে গিয়ে জিজ্ঞেস করতেই বলল, তারা সবাই একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ছাত্রী। এসেছেন ধানমণ্ডি ও মোহাম্মদপুর থেকে। সাবরিনা মমতাজ নামে একজনকে বসন্তের আগেই বাসন্তী সাজের ব্যাপারে জিজ্ঞেস করলে তিনি বলেন, প্রকৃতির মতো আমাদের মনে বসন্ত আরও আগেই চলে এসেছে।

মঙ্গলবার মেলার তাম্রলিপির প্যাভিলিয়নের সামনে পাওয়া গেল খ্যাতিমান নির্মাতা অনিমেষ আইচ এবং অভিনেত্রী ভাবনাকে। উৎসুক জনতা দু’জনকে পেয়ে ছবি আর সেলফি নিতে ব্যস্ত। মেলায় তাদের আগমনের কারণ জানা গেল একটু পরেই। তাম্রলিপি থেকে প্রকাশ হয়েছে অনিমেষ আইচের উপন্যাস ‘শহরের বারে একদল মাতাল’। একই প্রকাশনী থেকে প্রকাশ হয়েছে ভাবনার লেখা উপন্যাস ‘গুলনেহার’। অনেকেই তাদের বই কিনে অটোগ্রাফ নিচ্ছিলেন।

পহেলা ফাল্গুন ও ভ্যালেন্টাইন্স ডে প্রকাশকদের জন্যও দুটি কাক্সিক্ষত দিন। কারণ এ দু’দিনেই প্রচুর পাঠক সমাগম হয়। বিকাল থেকে রাত পর্যন্ত চলে বই বিক্রি। পহেলা ফাল্গুন ও ভ্যালেন্টাইন্স ডে কেমন হবে মেলায় জানতে চাইলে জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতির সভাপতি মাজহারুল ইসলাম বলেন, আসলে আমাদের দেশে মানুষের উৎসব-আনন্দে যাওয়ার জায়গা খুব বেশি নেই। বইমেলা আমাদের সংস্কৃতির অন্যতম উৎসব। তাই পহেলা ফাল্গুন ও ভ্যালেন্টইন্স ডে-তে মানুষ পরিবার-পরিজন নিয়ে বইমেলায় আসবেন এটাই তো স্বাভাবিক। এ দুটি দিন মানুষের পদচারণায় মুখর হবে মেলা প্রাঙ্গণ। সোমবার মেলায় সাহিত্য বিকাশ থেকে প্রকাশিত নার্গিস আক্তার বানুর ‘সংলাপ’ বইয়ের মোড়ক উšে§াচন অনুষ্ঠান হয়।

নতুন বই : বাংলা একাডেমির তথ্য কেন্দ্রের হিসাব মতে, সোমবার মেলার ১২তম দিনে নতুন ১২৬টি বই প্রকাশিত হয়েছে। এর মধ্যে আগামী প্রকাশনী থেকে এসেছে আসাদুজ্জামান আসাদের ‘মুক্তিযুদ্ধ ও মিত্রবাহিনী’, একই প্রকাশনী থেকে ফরহাদ মজহারের ‘সদরুদ্দীন’, ইত্যাদি গ্রন্থ প্রকাশ থেকে এসেছে বিনয় মিত্রের ‘ধর্ম, ধর্মতন্ত্র ও ব্রাহ্মণ্যবাদ’, বর্ষাদুপুর থেকে চৌধুরী জাফরউল্লাহ শারাফাতের ‘চৌধুরী জাফরউল্লাহ শারাফাত বলছি : ক্রিকেট এবং আত্মকথা’, পাঞ্জেরী এনেছে শাকুর মজিদের ‘হাছনজানের রাজা’, কথাপ্রকাশ থেকে রেজানুর রহমানের ‘মায়া’, দেশ পাবলিকেশন্স এনেছে মাজহার সরকারের ‘প্রিয়তমো সুন্দর সময় চলিয়া যায়’।

Facebook Comments
Please follow and like us: