আসাদ বাহিনীর হামলায় ঘৌটায় নিহত ৬৭৪

সিরিয়ার রাজধানী দামেস্কের পূর্ব ঘৌটায় সরকারি বাহিনীর অব্যাহত বিমান হামলায় গত ১৩ দিনে ৬৭৪ জন বেসামরিক লোক নিহত হয়েছেন। এদের মধ্যে বিপুল সংখ্যক নারী ও শিশু রয়েছে। সিরিয়ার একটি স্বেচ্ছাসেবী সংগঠন এ তথ্য জানিয়েছে। খবর আল জাজিরার।
‘হোয়াইট হেলমেট’ নামে পরিচিত সিরিয়ার সিভিল ডিফেন্স শুক্রবার জানিয়েছে, রাশিয়ার সহায়তায় গত ১৮ ফেব্রুয়ারি থেকে রাজধানী দামেস্কের আশপাশে সরকারি বাহিনী বিমান হামলা শুরু করার পর থেকে এ পর্যন্ত ৬৭০ জনেরও বেশি নিহত হয়েছেন।
২০১৩ সালে দামেস্কের পূর্ব ঘৌটা বিদ্রোহী গ্রুপের নিয়ন্ত্রণে যাওয়ায় এখানকার প্রায় ৪ লাখ মানুষকে ঘিরে রেখেছে সরকারি বাহিনী। গত শনিবার জাতিসংঘের নিরাপত্তা পরিষদে ৩০ দিনের অস্ত্রবিরতির প্রস্তাব পাস হয়। কিন্তু তা আমলে নিচ্ছে না সরকারি বাহিনী। বেসামরিক লোকদের ওপর একের পর এক হামলা অব্যাহত রয়েছে।
চার হাজার সদস্যের স্বেচ্ছাসেবী সংস্থা হোয়াইট হেলমেটের সদস্য মাহমুদ আদম আল জাজিরাকে বলেন, তথাকথিত এই অস্ত্রবিরতির প্রস্তাব ঘোষণার পর এখন পর্যন্ত ১০৩ জন বেসামরিক মানুষকে হত্যা করেছে সরকারি বাহিনী। নিহতদের মধ্যে ২২ জন শিশু ও ৪৩ জন নারী রয়েছে।
মাহমুদ আদম আল আরও বলেন, পূর্ব ঘৌটায় বেসামরিক লোকদের ঘরবাড়ি লক্ষ্য করে রাশিয়া-সিরিয়া জোটের বিমান হামলা অব্যাহত রয়েছে। বেসমারিক লোকরা সবসময় আতঙ্কে দিন পার করছেন।

Facebook Comments
Please follow and like us: