খালেদা জিয়ার মুক্তির দাবীতে নাটোরে বিএনপির অবস্থান ধর্মঘট ও বিক্ষোভ মিছিল

নাটোর প্রতিনিধি
বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মুক্তির দাবীতে কেন্দ্রীয় কর্মসূচীর অংশ হিসাবে নাটোরে অবস্থান ধর্মঘট ও বিক্ষোভ মিছিল করেছে জেলা বিএনপি। বৃহস্পতিবার সকালে নাটোরের বড়াইগ্রামের রাজাপুর বাজার এলাকায় এই কর্মসূচী পালন করে নেতাকর্মিরা। অবস্থান ধর্মঘট চলাকালে বক্তব্য রাখেন বিএনপি নেতা শামসুল আলম রনি, মোশারফ হোসেনসহ অন্যরা। পরে একটি বিক্ষোভ মিছিল বাজার প্রদক্ষিণ করে। এ সময় বক্তারা বলেন, বর্তমান স্বৈর শাসকের হাত থেকে দেশ ও দেশনেত্রীকে মুক্ত করেই আগামী জাতীয় সংসদ নির্বাচন হবে।

নাটোরে আন্তর্জাতিক নারী দিবস উদ্যাপন

নাটোর প্রতিনিধি
নানা আয়োজনে নাটোরে আন্তর্জাতিক নারী দিবস উদ্যাপন করা হয়েছে। টেকসই উন্নয়ন অভীষ্ট, সুশাসন ও নারী-এই শ্লোগানকে সামনে রেখে নাটোর জেলা প্রশাসন, জেলা মহিলা বিষয়ক কর্মকর্তার কার্যালয় ও সচেতন নাগরিক কমিটি-সনাকসহ বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠন মানববন্ধন ও পথসভাসহ নানা অনুষ্ঠানের আয়োজন করে। এসব অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নাটোর জেলা প্রশাসক শাহিনা খাতুন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নাটোর জেলা পরিষদ চেয়ারম্যান সাজেদুর রহমান খান, পৌর মেয়র উমা চৌধুরী জলি, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ড. চিত্রলেখা নাজনীন। মানববন্ধনে সরকারী কর্মকর্তাবৃন্দ, সাংবাদিকবৃন্দ, সুশীল সামাজের প্রতিনিধিবৃন্দ এবং বিভিন্ন বেসরকারি ও স্বেচ্ছাসেবী সংগঠনের প্রতিনিধিবৃন্দ অংশ নেন।

নাটোরের উত্তরা গণভবণের সংগ্রহশালায় রাণীর ব্যবহৃত ডাবোর ও হাতীর দাঁত হস্তান্তর

নাটোর প্রতিনিধি
নাটোরের উত্তরা গণভবণের ট্রেজারী ভবনের নতুন সংগ্রহশালায় সংরক্ষন ও প্রদর্শনের জন্য রাণী মহলে ব্যবহৃত রাণীর চাল রাখার একটি মাটির তৈরী বড় ডাবোর ও হাতীর দাঁত হস্তান্তর করা হয়েছে। বারো মন চাল ধারণ ক্ষমতার এই ডাবোরটি নাটোরের অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট রাজ্জাকুল ইসলামের কাছে হস্তান্তর করেন শহরের হাফরাস্তা এলাকার বাসিন্দা খান মোহাম্মদ কুদরত-ই- খুদা নিপু। এ সময় তিনি রাজার হাতীর একটি বড় দাঁত ও কয়েক টুকরা হাড়ও হস্তান্তর করেন। খান মোহাম্মদ কুদরত-ই- খুদা নিপু জানান, নাটোর থেকে রাজারা চলে যাওয়ার পর তাদের ব্যবহৃত বিভিন্ন সামগ্রী বেহাত হয়ে যায় এবং স্থানীয়রা বিক্রি করে দেয়। সে সময় তার মা সাকেরা খাতুন ৩০টাকা দিয়ে ডাবোরটি কিনে বাড়িতে সংরক্ষন করেছিলেন। অপরদিকে রাজার একটি হাতি তাদের পুকুরে পানি খেতে গেলে হঠাৎ ডুবে মারা যায়। পরে শুকনো মৌসুমে পুকুর শুকিয়ে গেলে তার বাবা খোরশেদ আলী খান মাটি খুড়ে রাজার ঐ হাতির দাঁত ও হাড় সংগ্রহ করে রাখেন। বৃহস্পতিবার দুপুরে এসব সামগ্রী হস্তান্তরের সময় নাটোরের এনডিসি অলিন্দ কুমার ও নাটোর জেলা প্রেসক্লাবের সভাপতি মোঃ মাহফুজ আলম মুনী উপস্থিত ছিলেন।

শোক সংবাদ
প্রফেসর অধ্যক্ষ কে এম নজরুল ইসলাম
নাটোর প্রতিনিধি
নাটোরের বিশিষ্ট শিক্ষাবিদ সিনিয়র সাংবাদিক প্রফেসর অধ্যক্ষ এ কে এম নজরুল ইসলাম বৃহস্পতিবার সকালে চিকিৎসাধীন অবস্থায় নাটোর আধুনিক সদর হাসপাতালে ইন্তেকাল করেছেন। (ইন্না-লিল্লাহি ওয়া ইন্না ইলাইহী রাজিউন)। প্রফেসর এ কে এম নজরুল ইসলাম নাটোর জেলা কমিউনিটি পুলিশিং এর সভাপতি, নাটোর রাণী ভবানী সরকারী মহিলা কলেজের প্রাক্তন অধ্যক্ষ, নাটোর প্রেসক্লাবের সাবেক সিনিয়র সহসভাপতি ও লালপুর উপজেলা প্রেসক্লাবের উপদেষ্টা মন্ডলীর সদস্য এবং সাপ্তাহিক নাটোর বার্তা পত্রিকার সম্পাদক ছিলেন। এছাড়া তিনি সংবাদ ভিত্তিক চ্যানেল ২৪ এর স্পোর্টস রির্পোটার ফাইজুল ইসলামের বাবা। রাজশাহী শিক্ষা বোর্ডের সাবেক কলেজ পদির্শক ও সাবেক অধ্যক্ষ এ কে এম নজরুল ইসলামের প্রথম জানাযার নামাজ বাদ জোহর নাটোরের কাচারী মাঠে অনুষ্ঠিত হয়। পরে তার লাশ নাটোর প্রেসক্লাবের সামনে নিয়ে আসা হয়। সেখানে শেষবারের মতো তাঁকে একনজর দেখতে সাংবাদিকরা উপস্থিত হন। দুপুরেই দ্বিতীয় জানাযার জন্য তার কফিন নিয়ে যাওয়া হয় পুলিশ লাইনস মাঠে। সেখানে জানাযা শেষে তার জন্মস্থান নাটোরের লালপুর উপজেলার আড়বাব ইউনিয়নের নজরুল নগর গ্রামে তৃতীয় জানাজা শেষে তার লাশ নজরুল নগর মডেল কলেজ মাঠের পাশের তারই প্রতিষ্ঠিত কবরস্থানে দাফন করা হয়। তার মৃত্যুতে নাটোরের রাজনীতিবীদ, শিক্ষক, সাংবাদিকসহ বিভিন্ন শ্রেণী পেশার মানুষ এবং বিভিন্ন সামাজিক সংগঠনের পক্ষ থেকে গভীর শোক ও তার পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন।

Please follow and like us:
Facebook Comments