খালেদা জিয়াকে ‘মাদার অব ডেমোক্রেসি’ উপাধি#জামিনের আদেশ কাল

ক্রাইমবার্তা রিপোর্ট::খুলনা: কারাবন্দী বিএনপি চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়াকে ‘মাদার অব ডেমোক্রেসি’ হিসেবে উপাধি দিলেন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

শনিবার বিকেলে খুলনায় বিএনপির বিভাগীয় সমাবেশ থেকে তাকে এ উপাধি দেয়া হয়। এ সময় উপস্থিত বিপুল সংখ্যক নেতাকর্মী স্লোগান দিয়ে তার এ উপাধিতে সমর্থন জানান।

মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, খালেদা জিয়া গণতন্ত্রের জন্য অনেক সংগ্রাম করেছেন, অনেক ত্যাগ স্বীকার করেছেন। এ জন্য তাকে আজ ‘মাদার অব ডেমোক্রেসি’ (গণতন্ত্রের জননী) উপাধি দেয়া হলো।’

নিষেধাজ্ঞা ও নানা বাধা উপেক্ষা করে শনিবার বেলা ৩টা থেকে নগরীর কেডি ঘোষ রোডে বিএনপি কার্যালয়ের সামনে এই জনসভা শুরু হয়।

এর আগে দুপুর ১টা থেকেই নেতাকর্মীরা সমাবেশস্থলে আসতে থাকেন। সমাবেশ শুরু পরপরই সমাবেশস্থল কানায় কানায় পূর্ণ হয়ে যায়। দলীয় নেতাকর্মীদের সঙ্গে সাধারণ মানুষের ঢল নামে বিএনপির এই সমাবেশে।

সমাবেশে বক্তব্য রাখেন মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান, আব্দুল মঈন খান, আমির খসরু মাহমুদ চৌধুরীসহ কেন্দ্রীয় ও স্থানীয় নেতারা।

মির্জা ফখরুল বলেন, সরকার জনগণকে ভয় পায়। এ জন্যই পুলিশ দিয়ে বিএনপির সমাবেশে বাধা দেয়া হচ্ছে, ১৪৪ ধারা জারি করা হচ্ছে।

প্রসঙ্গত, কেন্দ্র ঘোষিত এই সমাবেশ খুলনা হাদিস পার্কে আয়োজনের কথা ছিল। পরে সেখানে আওয়ামী মহিলা লীগ পাল্টা সমাবেশের ডাক দিলে প্রশাসনের পক্ষ থেকে সেখানে ১৪৪ জারি করা হয়।

পরে বিএনপি সার্কিট হাউজে করতে চাইলেও অনুমতি মেলেনি। সর্বশেষ দলীয় কার্যালয়ের সামনে করতে চাইলে সেখানেও বাধা দেয়া হয়। তবে সেই বাধা উপেক্ষা করেই বিএনপি সমাবেশ সফল করে।

 

সাবেক প্রধানমন্ত্রী ও বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে দুদকের করা জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় জামিন আবেদনের বিষয়ে আজ আদেশ দেয়ার কথা রয়েছে।

গত বৃহষ্পতিবার বেগম খালেদা জিয়ার আইনজীবীরা জামিন আবেদনের বিষয়টি আদালতের নজরে আনা হলে বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি সহিদুল করিমের সমন্বয়ে গঠিত হাইকোর্টের ডিভিশন বেঞ্চ রোববার আদেশের জন্য ধার্য করেন।

গত বৃহস্পতিবার সকালে খালেদা জিয়ার আইনজীবী ও সুপ্রিম কোর্ট বারের সভাপতি জয়নুল আবেদীন জামিন আবেদনের বিষয়টি আদালতের নজরে এনে বলেন, বিচারিক আদালত থেকে ১৫ দিনের মধ্যে নথি আসার কথা, সেই সময় শেষ হয়েছে। আজ (বৃহস্পতিবার) ১৬তম দিন চলছে।
জবাবে আদালত বলেন, ১৫ দিনের মধ্যে নথি পাঠাতে আমরা তো ২২ ফেব্রুয়ারি আদেশ দিয়েছিলাম। নথি এসেছে কি?
জবাবে জয়নুল আবেদীন বলেন, নথি এসেছে কি না জানি না। এখন উনার জামিন আবেদনটি আদেশের জন্য রাখা হোক। এরপর আদালত বেগম খালেদা জিয়ার জামিন আদেশের জন্য রোববার কার্যতালিকায় মামলাটি রাখার জন্য বলেন।

গত ২২ ফেব্রুয়ারি হাইকোর্ট খালেদা জিয়ার আপিল শুনানির জন্য গ্রহণ করেন। একইসঙ্গে ১৫ দিনের মধ্যে নিম্ন আদালতের নথি পাঠাতে বিচারিক আদালতে নির্দেশ দেয়া হয়। এছাড়া গত ২৫ ফেব্রুয়ারি খালেদা জিয়ার জামিন আবেদনের শুনানি শেষে বিচারিক আদালতের নথি পৌঁছার পর জামিন বিষয়ে আদেশের জন্য সময় নির্ধারণ করেন হাইকোর্ট।

এদিকে বেগম খালেদা জিয়ার মামলার নথি পঞ্চম বিশেষ জজ আদালত থেকে আজ হাইকোর্টে পৌছানোর কথা রয়েছে ।

গত ৮ ফেব্রুয়ারি বেগম খালেদা জিয়াকে জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় পাঁচ বছরের কারাদণ্ড দেয়া হয়। ঢাকার ৫ নম্বর বিশেষ জজ আদালত এ রায় ঘোষণা করেন। রায় ঘোষণার পরপরই বেগম খালেদা জিয়াকে আদালত থেকে গ্রেফতার করে পুরান ঢাকার সাবেক কেন্দ্রীয় কারাগারে নিয়ে যাওয়া হয়। তিনি এখন কারাগারে আছেন। এছাড়া এ মামলায় বেগম খালেদা জিয়ার বড় ছেলে ও বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের ১০ বছর সশ্রম কারাদণ্ড দেয়া হয়। এ মামলায় অপর চার আসামিকে ১০ বছর করে সশ্রম কারাদণ্ড দেয়া হয়। এছাড়া আসামিদেরকে দুই কোটি ১০ লাখ ৭১ হাজার টাকা জরিমানা করা হয়।

Please follow and like us:

Check Also

নতুন যোগ হচ্ছে ২০ লাখ দরিদ্র

মূল্যস্ফীতির কশাঘাত মোকাবিলায় ২০ লাখ ২৬ হাজার দরিদ্র মানুষকে নতুন করে সামাজিক নিরাপত্তা কর্মসূচির আওতায় …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।