মানবতাবিরোধী অপরাধে ৩ জনের ফাঁসি

ক্রাইমবার্তা রিপোট:মানবতাবিরোধী অপরাধের  মামলায় নোয়াখালীর আমির আলী, জয়নাল আবদিন ও পলাতক  আবুল কালামকে মৃত্যুদণ্ড দিয়েছেন ট্রাইব্যুনাল। অপর আসামি আব্দুল কুদ্দুসকে ২০ বছর কারাদণ্ড দিয়েছেন আদালত।
মঙ্গলবার বেলা সাড়ে ১১টার দিকে আর্ন্তজাতিক অপরাধ ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি মো. শাহিনুর ইসলামের নেত্বত্বে তিন সদস্যর বেঞ্চ এ রায় ঘোষণা করেন।
রাষ্ট্রপক্ষে ছিলেন প্রসিকিউটর জাহিদ ইমাম ও রেজিয়া সুলতানা চমন।আসামিপক্ষে ছিলেন অ্যাডভোকেট গাজী এম এইচ তামিম ও অ্যাডভোকেট মাসুদ রানা।
গতকাল এই মামলার রায় ঘোষণার জন্য আজকের দিন নির্ধারণ করেন ট্রাইব্যুনাল। গত ৬ ফেব্রুয়ারি শুনানি শেষে রায় যেকোন দিন ঘোষণা করা হবে মর্মে রায় অপেক্ষমান রাখেন ট্রাইব্যুনাল।
এ মামলার আসামিদের মধ্যে গ্রেপ্তার হয়ে কারাগারে রয়েছেন আমির আলী, জয়নাল আবদিন ও আব্দুল কুদ্দুস এবং পলাতক রয়েছেন আবুল কালাম।
মামলার বিবরণে জানা যায়, মুক্তিযুদ্ধ চলাকালীন সময়ে নোয়াখালীর সুধারামে ১১ জনকে হত্যা-গণহত্যার তিনটি মানবতাবিরোধী অপরাধের অভিযোগ আনা হয়। ২০১৬ সালের ২০ জুন অভিযোগ গঠনের মাধ্যমে এ চারজনের বিচার শুরু হয়। ২০১৬ সালের ২৮ সেপ্টেম্বর এ মামলায় সাক্ষ্য গ্রহণ শুরু হয়।
২০১৪ সালের ১৬ নভেম্বর থেকে গত বছরের ৩০ আগস্ট পর্যন্ত এ মামলায় পাঁচ আসামির বিরুদ্ধে তদন্ত করেন তদন্তকারী কর্মকর্তা মো. হেলাল উদ্দিন।

Please follow and like us:
Facebook Comments