বানারীপাড়ায় আবাসন প্রকল্পকে অবধৈ ঘোষণা করছেনে হার্ইকোট॥

মোঃ সুজন মোল্লা,বানারীপাড়া (বরশিাল) প্রতনিধি॥
বানারীপাড়ায় সন্ধ্যা নদীর তীর ভরাট করে সরকাররে আবাসন প্রকল্পরে র্কাযক্রম অবধৈ ঘোষণা করে কয়কে দফা নর্দিশেনা দয়িছেনে হার্ইকোট। পরবিশে আইনরে ৭ ধারা অনুসারে মাটি ভরাটকারীদরে বরিুদ্ধওে আইনগত ব্যবস্থা নতিে পরবিশে অধদিপ্তররে ডরিক্টের জনোরলেকে নর্দিশে দয়িছেনে হার্ইকোট। বুধবার হাইর্কোটরে বচিারপতি জনিাত আরা ও কাজী মোঃ ইজারুল হক আকন্দ’র ডভিশিন বঞ্চে শুনানী শষেে রায় প্রদান করে রুল এবসলউিড করনে এবং ৭টি নর্দিশেনা প্রদান করনে। সন্ধ্যা নদী ভরাট করে আবাসন প্রকল্প নর্মিাণরে সংবাদ বভিন্নি পত্রকিায় প্রকাশতি হলে জনর্স্বাথে হউিম্যান রাইটস এ্যান্ড পসি ফর বাংলাদশে একটি রটি পটিশিন দায়রে কর।ে এতে ববিাদী করা হয় স্থাণীয় সরকার মন্ত্রনালয়রে সচবি,পরবিশে অধদিপ্তররে মহাপরচিালক ও বরশিালরে জলো প্রশাসক সহ ৮ জনক।ে গত ২০০৯ সালরে ৩১ মে হার্ইকোট রুল জারি করে স্থতিবিস্থার আদশে দনে। রুলরে জবাবে বরশিালরে জলো প্রশাসকরে পক্ষে সরকার পক্ষ এফডিভেটি দাখলি করে প্রকল্পরে পক্ষে জবাব দাখলি করে শুনানী কর।ে বাদী পক্ষরে কৌঁসুলী অ্যাডভোকটে মনজলি মোরশদে বলনে পরবিশে সংরক্ষন আইন ১৯৯৫ এবং প্রাকৃতকি জলাধার সংরক্ষন আইন ২০০০ এর বধিান অনুসারে নদীর জায়গা ভরাট করে প্রকল্প বাস্তবায়নরে সুযোগ না থাকলওে সরকার সন্ধ্যা নদীর জায়গা দখল করে আবাসন প্রকল্প নর্মিাণ করে তা র্কাযকর করছেলিো। তনিি আরও বলনে সংবধিানরে র্আটকিলে ১৮ অনুসারে পরবিশে সংরক্ষনরে ব্যবস্থা নতিে সরকাররে প্রতি নর্দিশেনা থাকলওে সরকাররে পক্ষ থকেে তা লংঘন করে সন্ধ্যা নদীর জায়গায় আবাসন প্রকল্প নর্মিাণরে জন্য প্রথমে মাটি ভরাট করে তারপর আবাসন প্রকল্প বাস্তবায়নরে উদ্যোগ নয়িছে,েতা সর্ম্পূণ বআেইনী। আদালত যে সকল নর্দিশেনা দয়িছেনে তা হলো-সন্ধ্যা নদীর সএিস এবং আরএস অনুসারে ৩ মাসরে মধ্যে জরপি সম্পাদন করে অবধৈ দখলকারীদরে তালকিা প্রস্তুত করতে হব,েআগামী ৪ মাসরে মধ্যে সন্ধ্যা নদীর জায়গায় মাটি ভরাট/দখল/স্থাপনা অপসারণ/উচ্ছদে করতে হব,েআইন অনুযায়ী উক্ত প্রকল্পে যে সকল ভূমহিীন গরীব লোকদরে আবাসনরে প্রস্থাব ছলি তাদরেকে অন্য সরকারী জমতিে র্পুনবাসন করতে হব,েনদীর জায়গায় “কাজলাহার আশ্রায়ন’ প্রকল্প গ্রহণ ও র্কাযকরী করাকে অবধৈ ঘোষণা,আইন ভঙ্গ করে নদীর জায়গায় মাটি ভরাটকারীদরে বরিুদ্ধে পরবিশে অধদিপ্তররে পরবিশে আইনরে ৭ ধারা অনুসারে আইনগত ব্যবস্থা গ্রহণ,সন্ধ্যা নদীর প্রকৃত সীমানা সংরক্ষনে ববিাদীদরেকে ব্যবস্থা নতিে হবে এবং জাতীয় নদী রক্ষা কমশিনকে নদী রক্ষায় মনটিরংি কমটিি করে ব্যবস্থা নতিে হব।ে বাদী পক্ষে শুনানী করনে অ্যাডভোকটে মনজলি মোরশদে তাকে সহায়তা করনে অ্যাডভোকটে রপিন বাড়।ৈ সরকার পক্ষে ছলিনে সহকারী র্অ্যাটনী জনোরলে ইসরাত জাহান।

ইসলামে সন্ত্রাস ও জঙ্গবিাদরে কোন স্থান নইে…..
ছারছনিার পীর শাহ মোহাম্মদ মোহবেুল্লাহ্
বানারীপাড়া প্রতনিধি॥
আমরিে হযিবুল্লাহ ছারছনিা শরীফরে পীর ছাহবে শাহ মোহাম্মদ মোহবেুল্লাহ (মা.আ.) বলছেনে ইসলাম হচ্ছে শান্তরি র্ধম, এখানে সন্ত্রাস ও জঙ্গবিাদরে কোন স্থান নইে।সন্ত্রাস করে বোমা মরেে কংিবা অন্তরে লালণ না করে শুধু মুখে মুখে ইসলামরে কথা বলে ইসলাম কায়মে করা যায়না। অন্তরে লালণ ও ধারণ করে আমলরে মাধ্যমে ইসলাম কায়মে করতে হব।ে শুক্রবার রাতে বানারীপাড়ায় সলয়িাবাকপুর ইউনয়িনরে শাখারয়িা গ্রামে জুল আছফয়িা নূরাণী হাফজেয়িা মাদ্রাসা,বাইতুন নূর জামে মসজদি ও ঈদগাঁহ কমপ্লক্সে’র প্রতষ্ঠিার্বাষকিী উপলক্ষে ইছালে সওয়াব ও ওয়াজ মাহফলিে প্রধান অতথিরি বয়ানে তনিি একথা বলনে।আহম্মদাবাদ বতোল হোসাইনয়িা সনিয়ির আলমি মাদ্রাসার সাবকে অধ্যক্ষ মাওলানা আ. হালমিরে সভাপতত্বিে অনুষ্ঠতি মাহফলিে অন্যান্যরে মধ্যে উপস্থতি ছলিনে বানারীপাড়া উপজলো চয়োরম্যান আলহাজ¦ গোলাম ফারুক,ছারছনিা দরবার শরীফরে পীররে শাহজাদা শাহ মোহাম্মদ হোসাইন,এবায়দুল্লাহ জামে মসজদিরে পশে ইমাম মাওলানা নুরুর রহমান বগে,জুল আছফয়িা নূরাণী হাফজেয়িা মাদ্রাসা,বাইতুন নূর জামে মসজদি ও ঈদগাঁহ কমপ্লক্সে’র প্রতষ্ঠিাতা অ্যাডভোকটে আ. জললি,ছারছনিা আলয়িা মাদ্রাসার অধ্যক্ষ সয়ৈদ সরাফাত আলী,দ্বনিীয়া মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা মো. হামমি,উপজলোর সলয়িাবাকপুর ইউপি চয়োরম্যান জয়িাউল হক মন্টিু,বানারীপাড়া প্রসেক্লাব সভাপতি রাহাদ সুমন,সহ-সভাপতি সুজন মোল্লা,আনছিুর রহমান মলিন ও রজোউল ইসলাম বল্লোল,যুগ্ম সম্পাদক সজল চৌধুরী ও শফকি শাহনি,বাংলাদশে জময়িাতে হযিবুল্লাহ’র উপজলো শাখার সভাপতি তোফাজ্জলে হোসনে,সম্পাদক একে এম ফজলুর রহমান,মাওলানা শীহাবউদ্দনি প্রমূখ।মাহফলিে ৪ জন কোরআনে হাফজে শক্ষর্িাথীকে পাগড়ি পড়ানো হয়।এসময় ছারছনিা দরবার শরীফরে পীর ছাহবে শাহ মোহাম্মদ মোহবেুল্লাহ (মা.আ.) মোনাজাতে দশে ও জাতরি কল্যাণ কামনা করনে।

বানারীপাড়ায় মটর সাইকলেরে ধাক্কায় নহিত-১
বানারীপাড়া প্রতনিধিি ॥
বানারীপাড়ায় ভাড়ায় চালতি বপেরোয়া মটরসাইকলেরে ধাক্কায় সালকে হাওলাদার(৫৫) নামরে এক ব্যক্তি নহিত হয়ছেনে।শুক্রবার বকিাল ৫টায় উপজলোর বাইশারী ইউনয়িনরে উত্তর বাইশারী গ্রামে এ র্মমান্তকি ঘটনা ঘট।ে প্রত্যক্ষর্দশী ওই এলাকার তাসলমিা বগেম জানান শুক্রবার বকিালে উত্তর বাইশারী গ্রামরে রাস্তার পাশে একটি দোকানরে সামনে সালকে হাওলাদার দাড়য়িে ছলি। হঠাৎ একটি বপেরোয়া যাত্রীবাহী মটরসাইকলে সালকে হাওলাদারকে ধাক্কা দয়ে। এতে সে গুরুতর আহত হয়। পরে তার স্থাণীয়রা মটরসাইকলেটি আটকে রখেে সালকেকে বানারীপাড়া উপজলো স্বাস্থ্য কমপ্লক্সেে নয়িে আসার কছিুক্ষন পরে তার মৃত্যু হয়।এদকিে তার মৃত্যুর খবর ছড়য়িে পড়লে ওই এলাকায় যাত্রীবাহী মটরসাইকলে বন্ধ ও চালক দান্ডোয়াট গ্রামরে আলমগীর হোসনেে ছলেে সজলরে বচিাররে দাবীতে বক্ষিোভ মছিলি ও রাস্তায় গাছ ফলেে রাস্তা বন্ধ করে দয়ো হয়।পরে বাইশারী ক্যাম্পরে পুলশি এসে সুবচিাররে আশ^াস দলিে তারা শান্ত হন।এদকিে সালকে হাওলাদাররে মৃতদহে ময়না তদন্তরে জন্য বরশিাল শবোচমি হাসপাতালে পাঠানো হয়ছেে বলে লবন সাড়া পুলশি তদন্ত কন্দ্রেরে ইনর্চাজ ইন্সপক্টের আকরাম হোসনে জানান।

বানারীপাড়ায় পুলশি কনষ্টবল আঃ কুদ্দুসরে ইন্তকোল

বানারীপাড়া প্রতনিধিি ॥
বানারীপাড়ায় উপজলো আওয়ামীলীগরে মুক্তযিোদ্ধা বষিয়ক সম্পাদক আ. রাজ্জাক মাষ্টাররে ভাই পুলশি কনষ্টবল আ. কুদ্দুস(৫৭)শনবিার দুপুর ২টা ১৫ মনিটিে পৌর শহররে ৫ নং ওর্য়াডরে ভাড়াটয়িা বাসায় ইন্তকোল করনে (ইন্না…রাজউিন)। তনিি র্দীঘদনি ধরে ঘাতকব্যাধি ক্যান্সারে ভূগছলিনে। মৃত্যুকালে তনিি স্ত্রী,এক ছলেে ও এক ময়েে সহ অসংখ্য গুনগ্রাহী রখেে গছেনে।বাদ এশা জানাজা শষেে তার লাশ উপজলোর সয়ৈদকাঠি ইউনয়িনরে বড় করফাকর গ্রামরে পারবিারকি কবরস্থানে দাফন করা হয়।

বানারীপাড়ায় যাত্রী-চালক’র
মারপটিে আহত-১
বানারীপাড়া প্রতনিধিি ॥
বানারীপাড়ায় এক যাত্রীর হামলায় কামরুল ইসলাম নামরে এক মটরসাইকলে চালক আহত হয়ছেে বলে জানাগছে।ে শনবিার বলো ১১টায় পৌর শহররে রায়রে হাট বাজার থকেে মোঃ তাইজুল ইসলাম নজি বাড়ি আলতা গ্রামে যতেে চাইলে মটরসাইকলে চালক কামরুল তাকে বলনে সরিয়িাল আমার না অপর চালক মহাসনি মল্লকিরে। এরপরও তাইজুল তাকে জোর করে নতিে চাইলে সে যতেে অস্বীকার করলে তাইজুল তাকে মারধর কর।ে এতে কামরুলরে নাক ফটেে যায়। আহতবস্থায় তাকে অন্য চালকরা বানারীপাড়া উপজলো স্বাস্থ্য কমপ্লক্সেে র্ভতি কর।ে এ ব্যাপারে থানায় মামলা দায়রেরে প্রস্তুতি চলছ।ে এ বষিয়ে অভযিুক্ত তাইজুল জানান,সে জাতরি জনকরে জন্মদনি ও জাতীয় শশিু দবিসরে অনুষ্ঠান শষে করে বাড়ি যতেে চাইলে রায়রেহাট স্ট্যান্ডে থাকা মটরসাইকলেরে ড্রাইভাররা তার বাড়ি আলতা যতেে অস্বকিৃতি জানায়। পরে সে রক্সিা যোগে বাড়ি যাবার কথা বললে কামরুল তার মাকে তুলে গালাগাল কর।ে এ সময় দু’জনরে হাতাহাততিে সে সামান্য আঘাত প্রাপ্ত হতে পার।ে

মোঃ সুজন মোল্লা
বানারীপাড়া প্রতনিধিি

Please follow and like us:

Check Also

ফরিদপুরে বাস-পিকআপ সংঘর্ষে নিহত ১৩

ফরিদপুরের কানাইপুরে বাস ও পিকআপ ভ্যানের সংঘর্ষে ১৩ জন নিহত হয়েছেন। এ ছাড়া আহত হয়েছেন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।