বিভিন্ন স্থানে যথাযথ মর্যাদায় মহান স্বাধীনতা দিবস পালন

বিভিন্ন স্থানে যথাযথ মর্যাদায় মহান স্বাধীনতা দিবস পালন করা হয়েছে। আমাদের প্রতিনিধিদের পাঠানো খবর এখানে উপস্থাপন করা হলো।

সাতক্ষীরা সরকারি টেকনিক্যাল স্কুল ও কলেজ: সাতক্ষীরা সরকারি টেকনিক্যাল স্কুল ও কলেজ সম্মেলন কক্ষে অধ্যক্ষ জিয়াউল হকের সভাপতিত্বে ক্রীড়া, সাংস্কৃতিক ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। অবসর প্রপÍ সেনা কর্মকর্তা মো. খলিলুর রহমান, চিপ ইনস্ট্রাক্টর প্রকৌশলী মশিউর রহমান, ফেরদৌস আরেফীন, রঞ্জন কুমার সরকার, আনিছুর রহমান, ধর্মদাস সরকার, মাহবুবার রহমান, শেখ আব্দুল আলিম, শংকর প্রশাদ দত্ত এসময় উপস্থিত ছিলেন। সমগ্র অনুষ্ঠান পরিচালনা করেন শরিফুল ইসলাম।

পলিটেকনিক ইনস্টিটিউট: সাতক্ষীরা সরকারি পলিটেকনিক ইনস্টিটিউটে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। সভায় প্রধান অতিথি ছিলেন অধ্যক্ষ প্রকৌশলী জিএম আজিজুর রহমান। সভাপতিত্ব করেন অনুষ্ঠান উদযাপন কমিটির আহবায়ক  ড. এমএম নজমুল হক। আরো বক্তব্য রাখেন বিভাগীয় প্রধান অলোক সরকার, ফারুক হোসেন, ঈসমাইল হোসেন, ছিদ্দিক আলী, বিল্পব কুমার দাস, এনামুল হাসান প্রমুখ।

ইসলামী ব্যাংক কমিউনিটি হাসপাতাল: সাতক্ষীরা ইসলামী ব্যাংক কমিউনিটি হাসপাতালে বিনামূল্যে চক্ষু চিকিৎসা ক্যাম্প অনুষ্ঠিত হয়। প্রশাসনিক ইনচার্জ আনোয়ার হোসেনের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন চক্ষু বিশেষজ্ঞ ও সার্জন ডা. আলমগীর কবির। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন চক্ষু বিশেষজ্ঞ ও সার্জন ডা. আব্দুল্লাহ আল মাসুদ, হিসাব কর্মকর্তা শরিফুল আওয়াল, আবু হেনা মোস্তফা কামাল, রাশেদুল ইসলাম  প্রমুখ। অনুষ্ঠান পরিচালনা করেন অফিসার আনোয়ার হুসাইন।

নবজীবন: নবজীবনে চিত্রাঙ্কন,কবিতা আবৃতি, দেশের গান ও আলোচনা সভা অনুীষ্ঠত হয়। আলোচনা সভায় নির্বাহী পরিচালক তারেকুজ্জামান খানের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন মুক্তিযোদ্ধা আফরোজার রহমান খান চৌধুরী। বিশেষ অতিথির বক্তব্য রাখেন সুর্য্যরে আলো’র সম্পাদক আব্দুল ওয়ারেশ খান চৌধুরী। আরও বক্তব্য রাখেন জেলা সৈনিক লীগ সভাপতি মাহমুদ আলী সুমন, নবজীবন পলিটেকনিক ইনস্টিটিউটের অধ্যক্ষ শেখ রফিকুল ইসলাম, উপাধ্যক্ষ মীর ফখরউদ্দীন আলী আহমেদ, শিক্ষক আব্দুল্লাহ আল-মামুন, মোশারফ হোসেন, দেব কুমার মন্ডল  প্রমুখ। আলোচনা সভা শেষে বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরন করা হয়। অনুষ্ঠানটি পরিচালনা করেন শিক্ষক জাকির হোসেন মিন্টু।

কলারোয়া: কলারোয়া উপজেলাব্যাপী নানান কর্মসূচিতে পালিত হয়। উপজেলা প্রশাসনসহ বিভিন্ন শিক্ষা ও সামাজিক প্রতিষ্ঠান এবং রাজনৈতিক দলগুলো দিবসটি পালন করে। কলারোয়া ফুটবল মাঠে সংলগ্ন মুক্তিযুদ্ধের স্মৃতিস্তম্ভ ‘স্বাধীনতা’র পাদদেশে পুষ্পস্তবক অর্পণ করেন মুক্তিযোদ্ধা সংসদ, উপজেলা পরিষদ, উপজেলা প্রশাসন, থানা পুলিশ, কলারোয়া প্রেসক্লাব, আ.লীগসহ বিভিন্ন সামাজিক, শিক্ষা ও অন্যান্য প্রতিষ্ঠান এবং সংগঠনের নেতৃবৃন্দ। সেখানে শহীদদের রুহের মাগফিরাত কামনা করে বিশেষ প্রার্থনা করা হয়। পরে শহীদ ও প্রয়াত বীর মুক্তিযোদ্ধাদের কবরে পুষ্পমাল্য অর্পণ, কবর জিয়ারত করা হয়।

সকাল ৮টায় কলারোয়া ফুটবল মাঠে আনুষ্ঠানিক জাতীয় পতাকা উত্তোলন ও সমবেত কন্ঠে জাতীয় সংগীত পরিবেশন করা হয়। এরপর সেখানে বিভিন্ন শিক্ষা ও অন্যান্য প্রতিষ্ঠান কুচকাওয়াজ, শরীরচর্চা প্রদর্শনী ও শিক্ষার্থীদের ক্রীড়া অনুষ্ঠান এবং মুক্তিযুদ্ধ ভিত্তিক চিত্রাংকন প্রতিযোগিতার আয়োজন করা হয়। বীর মুক্তিযোদ্ধা ও শহীদ পরিবারের সদস্যদের সংবর্ধনা আলোচনা সভায় উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মনিরা পারভীনের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান ফিরোজ আহম্মেদ স্বপন। অনুষ্ঠানে যুদ্ধকালীন কমান্ডার মোসলেম উদ্দীন ও আব্দুল গফফার, মুক্তিযোদ্ধা সংসদের কমান্ডার গোলাম মোস্তফা, মুক্তিযোদ্ধা আনোয়ার হোসেন, উপজেলা ভাইস চেয়ারম্যান আরাফাত হোসেন, কলারোয়া সরকারি কলেজের অবসরপ্রাপ্ত অধ্যক্ষ প্রফেসর আবু নসর, কলারোয়া থানার অফিসার ইনচার্জ (ওসি) বিপ¬ব দেব নাথ বক্তব্য রাখেন। অনুষ্ঠানটি পরিচালনা করেন উপজেলা সমাজসেবা অফিসার শেখ ফারুক হোসেন। এদিকে, উপজেলার ১২টি ইউনিয়নে অনরূপভাবে দিবসটি উদযাপিত হয়েছে। বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠনও নানান কর্মসূচিতে দিবসটি পালন করে। এছাড়া কলারোয়ায় মহান স্বাধীনতা দিবসে নবজীবনের উদ্যোগে বিনামূল্যে রক্তের গ্রুপ পরীক্ষা কার্যক্রম অনুষ্ঠিত হয়েছে।

কলারোয়ার কেড়াগাছি ইউনিয়ন: কলারোয়ার কেড়াগাছি ইউনিয়নের বোয়ালিয়া মুক্তিযোদ্ধা ডিগ্রি কলেজ, বোয়ালিয়া ইউনাইটেড হাইস্কুল, কাকডাংগা ফাযিল মাদ্রাসা, হঠাৎগঞ্জ বালিকা বিদ্যালয়, হঠাৎগঞ্জ মাধ্যমিক বিদ্যালয়সহ ইউনিয়নের সকল প্রাথমিক বিদ্যালয়ে সকাল ৮টায় জাতীয় সঙ্গীত, র‌্যালী ও অন্যান্য কর্মসূচি পালিত হয়।

তালা: তালায় ৩১ বার তোপধ্বনির মাধ্যমে দিবসের সূচনা হয়। পরে শহীদ মিনারে পুষ্পমাল্য অর্পন ও উপ-শহরে একটি র‌্যালী বের হয়। র‌্যালী শেষে তালা সরকারি কলেজ মাঠে কুচকাওয়াজ, ডিসপে¬¬, শহীদদের রুহের মাগফেরাত কামনা করে বিশেষ দোয়া ও মোনাজাত অনুষ্ঠিত হয়। পরে তালা উপজেলা পরিষদ চত্বরে মুক্তিযোদ্ধাদের সংবর্ধণা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

তালা উপজেলা নির্বাহী কর্মকর্তা ফরিদ হোসেনের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন ঘোষ সনৎ কুমার। তালা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক সরদার মশিয়ার রহমানের পরিচালনায় বক্তব্য রাখেন, তালা উপজেলা আওয়ামী লীগের সভাপতি শেখ নুরুল ইসলাম, জেলা আ.লীগের সাবেক সভাপতি ইঞ্জিনিয়র শেখ মুবিবুর রহমান, উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান জেবুন্নেছা খানম, তালা থানার অফিসার ইনচার্জ হাসান হাফিজুর রহমান, তালা সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর গোলাম মোস্তফা, মহিলা কলেজের অধ্যক্ষ আব্দুর রহমান, শহীদ মুক্তিযোদ্ধা কলেজের অধ্যক্ষ এনামুল ইসলাম, কেন্দ্রীয় যুবলীগের সহ-সম্পাদক রফিকুল ইসলাম, জেলা আওয়ামী লীগের উপ-প্রচার সম্পাদক প্রভাষক প্রণব ঘোষ বাবলু, তালা সদর ইউপি চেয়ারম্যান সরদার জাকির হোসেন, মুক্তিযোদ্ধা সংসদের ডেপুটি কমান্ডার আলাউদ্দীন জোয়াদ্দার, মক্তিযোদ্ধা সোবাহান মাষ্টার, শ্রমিক লীগের সভাপতি আব্দুর জব্বার, উপজেলা ছাত্রলীগের সভাপতি সৈয়দ সাদী প্রমুখ। দিবসটি উপলক্ষে চিত্রাংকন ও রচনা প্রতিযোগিতা, ক্রীড়া ও সাংস্কৃতিক অনুষ্ঠান হয়।

ব্রহ্মরাজপুর গার্লস হাইস্কুল: মহান স্বাধীনতা দিবস স্বাধীনতা দিবস-অমর হোক অমর হোক। তোমার দেশ আমার দেশ-বাংলাদেশ বাংলাদেশ। তুমি কে আমি কে-বাঙালি বাঙালি। তোমার আমার ঠিকানা-পদ্মা মেঘনা যমুনা। মুক্তিযুদ্ধের চেতনা- হারিয়ে যেতে দেবো না। একাত্তরের চেতনা-হারিয়ে যেতে দেবো না। সন্ত্রাসীর আস্তানা-এই বাংলায় থাকবে না। জঙ্গিবাদের আস্তানা-এই বাংলায় থাকবে না। মাদকসেবিদের আস্তানা-এই বাংলায় থাকবে না। মনে আমার ঝলসে ওঠে একাত্তরের কথা-পাখির ডানায় লিখেছিলাম প্রিয় স্বাধীনতা। জয় বাংলা-জয় বাংলা।-এমনই ভাবে স্লে¬াগানে স্লে¬াগানে মুখরিত করে গ্রাম গ্রামান্তর ঘুরে মহান মুক্তিযুদ্ধের চেতনায় সন্ত্রাস ও জঙ্গিবাদমুক্ত সোনার বাংলা গড়ার অদম্য প্রত্যয়ে বর্ণাঢ্য র‌্যালি বের করে সদর উপজেলার ব্রহ্মরাজপুর ডি. বি মাধ্যমিক বালিকা বিদ্যালয়। জাতীয় সংগীত পরিবেশন ও জাতীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে শুরু হয় কর্মসূচি। আলোচনা সভায় স্কুলের প্রধান শিক্ষক এমাদুল ইসলাম দুলুর সভাপতিত্বে বক্তব্য রাখেন স্কুলের সভাপতি মুক্তিযোদ্ধা আব্দুস ছোবহান, অভিভাবক সদস্য আব্দুল হামিদ বাবু, নজর উদ্দিন সরদার, সহকারি প্রধান শিক্ষক অনুজিৎ কুমার মন্ডল, সহকারি শিক্ষক দুবব্রত ঘোষ, নজিবুল ইসলাম, হাফিজুল ইসলাম প্রমুখ। সমগ্র অনুষ্ঠান পরিচালনা করেন সহকারি শিক্ষক এসএম শহীদুল ইসলাম। আলোচনা শেষে শহীদ মুক্তিযোদ্ধাদের আত্মার শান্তি কামনা করে বিশেষ দোয়া ও প্রার্থনা করা হয়।

ডিবি ইউনাইটেড হাইস্কুল: ডিবি ইউনাইটেড হাইস্কুলে কেককাটা ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়। উক্ত কেককাটা ও আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন, সদর আসনের সংসদ সদস্য মুক্তিযোদ্ধা মীর মোস্তাক আহমেদ রবি। বিদ্যালয়ের প্রধান শিক্ষক মমিনুর রহমান মুকুলের সভাপতিত্বে আলোচনা সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন, জেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আব্দুল্লাহ আল মামুন, জেলা মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জোছনা আরা, ব্রহ্মরাজপুর ইউপি চেয়ারম্যান শহিদুল ইসলাম প্রমুখ।

বদরতলা কলেজ: আশাশুনির বদরতলা হাজী জালাল উদ্দিন অদর্শ কলেজে ২৬ মার্চ মহান স্বাধীনতা ও জাতীয় দিবস, নবীনবরণ ও এইসএসসি পরীক্ষার্থীদের বিদায় অনুষ্ঠান হয়েছে। কলেজের অধক্ষ্য জিএম কামরুজ্জামানের সভাপতিত্বে ও রবিন্দ্রনাথ সরকারের পরিচালনায় প্রধান অতিথি ছিলেন সংসদ সদস্য ডা. আ ফ ম রুহুল হক এমপি। বিশেষ অতিথি ছিলেন সমাজ সেবক সম্ভুজিত মন্ডল। উপস্থিত ছিলেন সমাজ সেবক রাজ্যস্বর দাশ, ইউপি সদস্য দিলিপ কুমার মন্ডল, বদরতলা স্কুলের প্রধান শিক্ষক অরুন কুমার মন্ডল, কামাল উদ্দিন গাজী প্রমুখ।

স্বপ্নের বাংলাদেশ ফাউন্ডেশন: স্বপ্নের বাংলাদেশ ফাউন্ডেশনের উদ্যোগে বিনামূল্যে চিকিৎসা সেবা ও স্বেচ্ছায় রক্তদান কর্মসূচি পালন করা হয়েছে। ভোমরা ইউনিয়নের ইউনাইটেড মডেল কলেজ ও পল্লীশ্রী মাধ্যমিক বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা সভাপতি আফসার আলীর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বিনামূল্যে চিকিৎসা সেবা ও স্বেচ্ছায় রক্তদান কর্মসূচির উদ্বোধন সাতক্ষীরা-২ আসনের সংসদ সদস্য মুক্তিযোদ্ধা মীর মোস্তাক আহমেদ রবি। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন জেলা আওয়ামী লীগের দপ্তর সম্পাদক শেখ হারুন উর রশিদ, বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক শহিদুল ইসলাম, জেলা বঙ্গবন্ধু পরিষদের সভাপতি মকসুমুল হাকিম, শ্রমিকলীগ নেতা শেখ তহিদুর রহমান ডাবলু, ভোমরা ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি গাজী আব্দুল গফুর ও সাধারণ সম্পাদক আনারুল ইসলাম ও সদর হাসপাতালের প্যাথলোজি বিভাগের ইনচার্জ রবীন্দ্র নাথ ঘোষ প্রমুখ

ভোমরা ইউনিয়ন দাখিল মাদ্রাসা: ভোমরা ইউনিয়ন দাখিল মাদ্রাসায় জেলা পরিষদের সদস্য ও মাদ্রাসার সভাপতি আলহাজ আলফেরদৌস আলফার সভাপতিত্বে জাতীয় পতাকা উত্তোলন, জাতীয় সংগীত পরিবেশন, ক্রিড়া প্রতিযোগিতাসহ নানা কর্মসূচি পালিত হয়। এসময় উপস্থিত ছিলেন ভোমরা ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি গাজী আবদুল গফুর, ডা. শফিকুল ইসলাম, মাদ্রাসার সুপার মিজানুর রহমান, ম্যানেজিং কমিটির সদস্য শিক্ষক আজিজার রহমান, শফিকুল ইসলাম, সাহাজান আলী, মাওলা বকস, হাফেজ ওলিউল বাসার, হাফেজ জাহাঙ্গীর আলম, শওকাত হোসেন প্রমুখ।

শাখরা কোমরপুর এজি মাধ্যমিক বিদ্যালয় ও প্রাথমিক বিদ্যালয়: শাখরা কোমরপুর এজি মাধ্যমিক বিদ্যালয় ও সরকারি প্রাথমিক বিদ্যালয়ে জাতীয় পতাকা উত্তোলন ও জাতীয় সংগীত পরিবেশন ও আলোচনা সভায় সভাপতিত্ব করেন প্রাথমিক বিদ্যালয়ের সভাপতি গাজি আবদুল গফুর। এসময় উপস্থিত ছিলেন এজি মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আহমেদ শরিফ ইকবাল,  সহকারি প্রধান শিক্ষক জিয়াদ আলী, প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক লুৎফর রহমান, ম্যানেজিং কমিটির সদস্য শফিকুল ইসলাম, সাহাজান আলী, সুজাত আলী, আব্দুল কুদ্দুস প্রমুখ।

কাশিমাড়ী (শ্যামনগর) : শ্যামনগরের শংকরকাটি সততা সংগঠনের আয়োজনে বর্ণাঢ্য র‌্যালি বের করে। র‌্যালিতে অংশগ্রহণ করেন কাশিমাড়ী ইউপি সদস্য গাজী আকতার ফারুক, প্রাক্তন শিক্ষক শওকাত হোসেন, আ.লীগ নেতা আব্দুল ওহাব গাজী, ব্যবসায়ী আনছার উদ্দীনসহ সর্বস্তরের মানুষ।

বুড়িগোয়ালিনী(শ্যামনগর): বুড়িগোয়ালিনী ফরেস্ট মাধ্যমিক বিদ্যালয়ে স্বাধীনতা দিবস ও বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতায় সভাপতিত্ব করেন সহকারী  বন সংরক্ষক জিএম রফিক আহমেদ। প্রধান অতিথি ছিলেন ইউপি চেয়ারম্যান ভবতোষ কুমার মন্ডল। বিশেষ অতিথি ছিলেন নৌ থানার ওসি অনিমেষ  হালদার ও সমাজ সেবক আমজাদ হেসেন মোল্যা। এছাড়া সাংবাদিক আব্দল হালিম, মাস্টার মুজিবর রহমান, প্রধান শিক্ষক মৃনাল কান্তি বিশ্বাস প্রমুখ উপস্থিত ছিলেন। সমগ্র অনুষ্ঠানটি পরিচালনা করেন সুমিত কুমার।

খোরদো: কলারোয়া খোরদো ফুটবল মাঠের লাঠি খেলা অনুষ্ঠিত হয়। এতে যূগিখালী দল চাম্পিয়ন হয়।

৪ দলীয় লাঠি খেলা শেষে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। উপজেলার যুগিখালী, ঝাপাঘাট, উলুডাঙ্গা ও মনিরামপুর উপজেলার চাকলা এই ৪টি গ্রামের ৬০জন খেলোয়ার লাঠি খেলায় অংশগ্রহণ করে। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি, উপজেলা পরিষদের চেয়ারম্যান ফিরোজ আহম্মেদ স্বপন, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান সেলিনা আনোয়ার ময়না, দেয়াড়া ইউপি চেয়ারম্যান গাজী মাহবুবর রহমান, দৈনিক পত্রদূত’র খোরদো প্রতিনিধি এম আইউব হোসেন।

জয়নগর: কলারোয়া উপজেলার জয়নগর ইউনিয়নে অবস্থিত বেগম খালেদা জিয়া কলেজে এবার স্বাধীনতা দিবসে অনুষ্ঠিত হলো আসন্ন এইচএইসসি পরীক্ষার্থীদের বিদায় অনুষ্ঠান। মহান স্বাধীনতা দিবসে আনুষ্ঠানিকভাবে স্বাধীনতা দিবসের আলোচনা অনুষ্ঠান না করে পরীক্ষার্থীদের বিদায় অনুষ্ঠান করায় এলাকার সুশীল সমাজ ক্ষোভ প্রকাশ করেছেন। জয়নগর ইউপি চেয়ারম্যান শামসুদ্দিন আল-মাসুদ অভিযোগ করে জানান, বেগম খালেদা জিয়া ডিগ্রী কলেজের অধ্যক্ষ নিজের ইচ্ছায় মহান স্বাধীনতা দিবসে আলোচনা না করে পরীক্ষার্থীদের বিদায় অনুষ্ঠান করে বিদায় জানিয়েছেন। তবে এবিষয় বেগম খালেদা জিয়া ডিগ্রী কলেজের অধ্যক্ষ আবু বকর সিদ্দিক জানান, আমরা প্রতিবার শীতকালে কলেজে বড় অনুষ্ঠান করে থাকি। তাই এবার ঘরোয়া পরিবেশে অনুষ্ঠান করা হলো। আগামী শীত মৌসুমে কলেজে বড় অনুষ্ঠান করা হবে। অন্যদিকে উপজেলার জয়নগর ইউনিয়নের মুক্তিযোদ্ধা মোস্তাফিজুর রহমান মাধ্যমিক বিদ্যালয় ছাড়া মাধ্যমিক স্তরের মাদরাসাসহ কোন শিক্ষা প্রতিষ্ঠানে আনুষ্ঠানিকভাবে মহান স্বধীনতা দিবসের আলোচনা অনুষ্ঠান হয়নি। ফলে এলাকার সুশীল সমাজ জয়নগর ইউনিয়নের মাধ্যমিক স্তরের শিক্ষা প্রতিষ্ঠান প্রধানদের উপর ক্ষোভ প্রকাশ করেছেন।

পাটকেলঘাটা: পাটকেলঘাটা আদর্শ উচ্চ বিদ্যালয়, বঙ্গবন্ধু পেশাভিত্তিক মাধ্যমিক বিদ্যালয়, কুমিরা মাধ্যমিক বিদ্যালয়, ইসলামকাটি বালিকা বিদ্যালয়,সোনামনি কিন্ডার গার্টেন, পাটকেলঘাটা সরকারী প্রাথমিক বিদ্যালয়, কুমিরা মহিলা ডিগ্রি কলেজ, পাটকেলঘাটা হারুন অর রশিদ ডিগ্রি কলেজে বিভিন্ন কর্মসূচীর মধ্যে দিয়ে স্বাধীনতা দিবস পালিত হয়েছে। কর্মসুচির মধ্যে ছিল র‌্যালী আলোচনা সভা, র‌্যালি, ক্রিড়া প্রতিযোগিতা। অপর দিকে খলিষখালী মাধ্যমিক বিদ্যালয়, সারসা বাহারুল উলম দাখিল মাদরাসা পক্ষ থেকে র‌্যালী আলোচনা সভা ও ক্রিড়া প্রতযোগিতা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। এ ছাড়া ধানদিয়া, নগরঘাটা, কুমিরা, খলিষখালী ইউনিয়ানের বিভিন্ন স্থানে মহান স্বাধীনতা দিবস যথাযোগ্য মর্যাদায় পালিত হয়েছে। কাশিপুর মাধ্যমিক বিদ্যালয়ে দিনভর ক্রিড়া প্রতিযোগিতা শেষে পুরস্কার বিতরণ অনুষ্ঠান বিদ্যালয়ের সভাপতি শেখ মফিদুল ইসরামের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়।  এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন সাবেক সাংসদ ইঞ্জিনিয়ার শেখ মুজিবুর রহমান, সরুলিয়া ইউপি চেয়ারম্যান মতিয়ার রহমান, প্রধান শিক্ষক বাবলুর রহমান, শেখ মঞ্জুরুল ইসলাম, বিশ্বাস আতিয়ার রহমান, প্রধান শিক্ষক শ্যামল কুমার, শেখ তরিকুল ইসলাম প্রমুখ।

পাটকেলঘাটা আমিরুন্নেছা মাধ্যমিক বিদ্যালয়: পাটকেলঘাটায় যথাযোগ্য মর্যদায় বিভিন্ন কর্মসূচীর মধ্য দিয়ে পালিত হয়েছে। র‌্যালি শেষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। প্রধান শিক্ষক বাবলুর রহমানের সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন জেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি সাবেক সাংসদ আলহাজ্ব ইঞ্জিনিয়ার শেখ মুজিবুর রহমান, সহকারী প্রধান শিক্ষক জয়নুল আবেদীন, সহকারী শিক্ষক মুজিবুর রহমান, আনন্দ কুমার পাল প্রমুখ।

পাটকেলঘাটা আল-আমিন মাদরাসা: পাটকেলঘাটা আলআমিন ফাজিল মাদরাসায়, ক্রিড়া প্রতিযোগিতা, আলোচনা সভা পুরস্কার বিতরণ ও দোয়া অনুষ্ঠিত হয়। ডাক্তার মাহমুদুল হকের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন ভারপ্রাপ্ত অধ্যক্ষ গোলাম ফারুক, ড. রুহুল আমিন, প্রভাষক শাহীন আক্তার, গাউসুল আজম, শিক্ষক ফারুক হোসেন, শরিফুল ইসলাম, দোয়া ও মোনাজাত পরিচালনা করেন মাও. শহিদুল ইসলাম।

খেশরা: তালা উপজেলার খেশরা ইউনিয়নের ৩নং ওয়ার্ড আওয়ামী যুব লীগের কমিটি গঠন করা হয়েছে। খেশরা ইউনিয়ন যুব লীগের আহব্বায়ক ফারুখ হোসেন পিল্টুর সভাপতিত্বে অতিথি ছিলেন ৩নং ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি আবু বক্কার খাঁন, সাধারণ সম্পাদক আলাউদ্দীন আল আজাদ, জেলা যুব লীগের সাবেক যুগ্ম সম্পাদক আব্দুস সামাদ গোলদার, যুবলীগের যুগ্ম আহব্বায়ক গোবিন্দ দাশ, আহব্বায়ক সদস্য সৈয়দ বদরুজ্জামান বদু, সেলিম মোড়ল, জাকির হোসেন মধু, নগেন্দ্র ম-ল, যুব লীগ নেতা আহসান হাবীব, শামীম খাঁন, আওয়ামী লীগ নেতা কামাল মোড়ল প্রমুখ।

কালিগঞ্জ বাসদ: বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ কালিগঞ্জ উপজেলার শাখার পক্ষ থেকে সকাল ৭টায় বিজয় স্তম্ভে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করা হয়। বাসদ কালিগঞ্জ উপজেলার আহবায়ক ইশারাত আলী ও সদস্য সচিব আবুল খায়ের মোল্লার নেতৃত্বে এ সময় আরও উপস্থিত ছিলেন চিত্র পরিচালক মুকেশ বিশ্বাস, কালিগঞ্জ উপজেলা সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের আহবায়ক জাহিদ হাসান, জাকির হোসেন, আমিনুর রহমান, সোহাগ হোসেন, ইয়াসিন আলী প্রমুখ।

আশাশুনি: আশাশুনিতে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস’১৮ যথাযোগ্য মর্যাদায় পালিত হয়েছে। প্রত্যুসে ৩১ বার তোপধ্বনির মাধ্যমে দিবসের শুভ সুচনা করা হয়। সূর্য্যদয়ের সাথে সাথে বিভিন্ন সরকারি, আধা সরকারি ও শায়াত্ব শাসিত প্রতিষ্ঠানে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। সকাল সাড়ে ৬টায় শহীদ স্মৃতি সৌধে পুষ্পস্তবক অর্পন করেন উপজেলা পরিষদ চেয়ারম্যান এবিএম মোস্তাকিমের নেতৃত্বে উপজেলা পরিষদ, উপজেলা নির্বাহী কর্মকর্তা মাফ্ফারা তাসনীনের নেতৃত্বে উপজেলা প্রশাসন, উপজেলা আ’লীগের সভাপতি এবিএম মোস্তাকিমের নেতৃত্বে আ’লীগ ও অঙ্গ সহযোগি সংগঠন, অপর দিকে উপজেলা আ’লীগের সম্পাদক শহিদুল ইসলাম পিন্টুর নেতৃত্বে আ’লীগ ও অঙ্গ সহযোগি সংগঠন, সাবেক ইউপি সদস্য রুহুল আমিনের নেতৃত্বে জাতীয় পার্টি, অধ্যক্ষ মিজানুর রহমানের নেতৃত্বে আশাশুনি সরকারি কলেজ, অধ্যক্ষ সাইদুল ইসলামের নেতৃত্বে আশাশুনি মহিলা কলেজ, সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার আব্দুল হান্নানের নেতৃত্বে মুক্তিযোদ্ধা সংসদ, থানা অফিসার ইনচার্জ মোস্তাফিজুর রহমানের নেতৃত্বে থানা পুলিশ, আশাশুনি প্রেসক্লাব, উপজেলা পূজা উদযাপন পরিষদ, হিন্দু, বৌদ্ধ, খ্রীষ্টান ঐক্য পরিষদ, আশাশুনি ক্রীড়া সংস্থা, সদর ইউনিয়ন পরিষদ, জেলা পরিষদ, আশাশুনি মাধ্যমিক বিদ্যালয়, আশাশুনি বালিকা বিদ্যালয়, মুক্তিযোদ্ধা সন্তান কমান্ড, আশাশুনি শিক্ষক পরিষদ, আশাশুনি মাধ্যমিক শিক্ষক সমিতিসহ বিভিন্ন রাজনৈতিক দলের নেতৃবৃন্দ ও বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠন। সকাল ৮টায় আনুষ্ঠানিকভাবে আশাশুনি হাইস্কুল মাঠে জাতীয় পতাক উত্তোলন করেন উপজেলা চেয়ারম্যান এবিএম মোস্তাকিম ও ইউএনও মাফ্ফারা তাসনীন। এরপর কুচকাওয়াজ ও বিভিন্ন ইভেন্টে ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। উপজেলা আ’লীগের সভাপতি এবিএম মোস্তাকিম ও সম্পাদক শহিদুল ইসলাম পিন্টুর নেতৃত্বে পৃথক পৃথকভাবে পৃথক অফিসে জাতীয় ও দলীয় পতাকা এবং জাতির জনক বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে মাল্যদান করা হয়। সকাল সাড়ে ১১টায় মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা প্রদান করা হয়। বিকাল ৪টায় উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা প্রশাসন বনাম মুক্তিযোদ্ধা ও সাংবাদিক, কলেজ শিক্ষক বনাম মাধ্যমিক শিক্ষকদের মধ্যে প্রীতি ফুটবল খেলা ও দিন ব্যাপী বিভিন্ন ইভেন্টে ক্রীড়া প্রতিযোগিতা বিজয়ীদের মধ্যে পুরষ্কার বিতরণ করেন ইউএনও মাফ্ফারা তাসনীন। সন্ধ্যায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

কপিলমুনি: কপিলমুনিতে সম্মিলিত স্বাধীনতা ও জাতীয় দিবস উদ্যাপন পরিষদের উদ্যোগে ও কপিলমুনি কলেজের ব্যবস্থাপনায় যথাযোগ্য মর্যাদায় মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদ্যাপন করা হয়েছে।

স্থানীয় স্মৃতি সৌধে ৩১বার তোপধ্বনি দিয়ে সেখানে এলাকা বিভিন্ন রাজনৈতিক সংগঠন, সাংস্কৃতিক সংগঠন, শিক্ষা প্রতিষ্ঠান ও পেশাজীবি সংগঠনের পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পন করা হয়। কপিলমুনি কলেজে জাতীয় পতাকা উত্তোলন, সকাল সাড়ে ৭ টায় র‌্যালি, চিত্রাঙ্কন প্রতিযোগিতা, আলোচনা সভাসহ নানা কর্মসূচি পালন করা হয়। সম্মিলিত স্বাধীনতা ও জাতীয় দিবস উদ্যাপন পরিষদের আহবায়ক ও কপিলমুনি কলেজের অধ্যক্ষ হাবিবুল্যাহ বাহারের সভাপতিত্বে ও রমেশ চন্দ্র ঢালীর পরিচালনায় বক্তব্য রাখেন খুলনা-৬ আসনের সংসদ সদস্য ও কলেজ গভর্ণিংবডির সভাপতি এড. শেখ মো. নূরুল হক। এসময় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সাবেক উপাধ্যক্ষ আফসার আলী, উপাধ্যক্ষ ত্রিদিব কান্তি মন্ডল, স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ হরেকৃষ্ণ দাশ, এড. বিপ্লব কান্তি মন্ডল, আ’লীগ নেতা শেখ মনিরুল ইসলাম, কপিলমুনি মেহেরুন্নেছা উচ্চ বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা রহিমা আখতার শম্পা, কপিলমুনি পুলিশ ফাঁড়ি ইনচার্জ রফিকুল ইসলাম, আব্দুস সামাদ, তাপস কুমার সাধু, আব্দুর রাজ্জাক রাজু, সহ. প্রধান শিক্ষক কবীর আহম্মেদ, এসএম মশিয়ার রহমান, রাসেল মোড়ল, সাবরিনা সুলতানা রিয়া, ইসফাত আরা নদী, সুমাইয়া খাতুন প্রমুখ।

 

এনইউবিটি খুলনা: নর্দান ইউনিভার্সিটি অব বিজনেস এন্ড টেকনোলজি খুলনায় জাতীয় সংগীত পরিবেশন ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন খুলনা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন ডিসিপি¬নের অধ্যাপক ও এনইউবিটি খুলনার একাডেমিক এ্যাডভাইজার প্রফেসর ড. এটিএম জহিরউদ্দীন। বিশেষ অতিথি উপস্থিত ছিলেন, ব্যবসায় প্রশাসন বিভাগের ডীন ও পরীক্ষা নিয়ন্ত্রক (ইনচার্জ) প্রফেসর ইব্রাহীম, এএইচএম মুঞ্জুর মোরশেদ, রবিউল ইসলাম প্রমুখ। অনুষ্ঠানের সভপতিত্ব করেন আইন বিভাগের সহকারী অধ্যপক ইশরাত জাহান।

পাইকগাছা: পাইকগাছায় যথাযোগ্য মর্যাদায় প্রত্যুষে উপজেলা প্রশাসন, সংসদ সদস্য, উপজেলা পরিষদ, মুক্তিযোদ্ধা সংসদ, পৌরসভা, থানা, লোনাপানি কেন্দ্র, আ’লীগ, বিএনপি, জাতীয় পার্টি, জাকের পার্টি, কমিউনিস্ট পার্টি, পাইকগাছা কলেজ, ফসিয়ার রহমান মহিলা কলেজ, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, সরকারি উচ্চ বিদ্যালয়, সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, আইনজীবী সমিতি, প্রেসক্লাব, মফস্বল সাংবাদিক ফোরাম, বনানী সংঘ, উপকূল সাহিত্য পরিষদ, শিব্সা সাহিত্য অঙ্গন, দুর্নীতি প্রতিরোধ কমিটি, বঙ্গবন্ধু শিক্ষা ও গবেষণা পরিষদ, হিন্দু বৌদ্ধ খ্রিষ্টান ঐক্য পরিষদ, পূজা পরিষদ, ষোলআনা ব্যবসায়ী সমিতি, চিংড়ি বিপনন সমবায় সমিতি সহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পন করা হয়। এরপর সকাল সাড়ে ৮টায় পাইকগাছা সরকারি উচ্চ বিদ্যালয় মাঠে প্রধানমন্ত্রীর জাতীয় সংগীত পরিবেশন সম্প্রচার, কুচকাওয়াজ, দুর্নীতি বিরোধী ডিসপ্লে, পোস্টার প্রদর্শন, শপথ বাক্য পাঠ ও শরীরচর্চা প্রদর্শন করেন মুুক্তিযোদ্ধা, পুলিশ, আনসার ও ভিডিপি, রোভার, স্কাউটস, গালর্স গাইড ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা। শিশুদের মধ্যে মুক্তিযুদ্ধ ভিত্তিক চিত্রাংকন ও রচনা প্রতিযোগিতা, মুক্তিযোদ্ধা কমপ্লেক্স মিলনায়তনে মুক্তিযোদ্ধা ও শহীদ মুক্তিযোদ্ধা পরিবারের সংবর্ধনা প্রদান করা হয়, সরকারি উচ্চ বিদ্যালয় মাঠে উপজেলা প্রশাসন একাদশ বনাম পৌর একাদশের মধ্যে প্রীতি ফুটবল ও সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় মাঠে মহিলাদের ক্রীড়া অনুষ্ঠিত হয়। সন্ধ্যায় উপজেলা পরিষদ চত্ত্বরে আলোচনা সভা ও সবশেষে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান ও পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী অফিসার ফকরুল হাসানের সভাপতিত্বে দিনব্যাপি পৃথক অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন স্থানীয় সংসদ সদস্য শেখ নুরুল হক। বিশেষ অতিথি ছিলেন, উপজেলা চেয়ারম্যান স ম বাবর আলী, পৌর মেয়র সেলিম জাহাঙ্গীর, ওসি আমিনুল ইসলাম বিপ্লব, ওসি (তদন্ত) এসএম শাহাদাৎ হোসেন, ওসি অপারেশন প্রবীন চক্রবর্তী, উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার শেখ শাহাদাৎ হোসেন বাচ্চু, ডেপুটি কমান্ডার আব্দুর রাজ্জাক মলঙ্গী, উপজেলা চেয়ারম্যান পতœী শাহীনা বাবর, আ’লীগ নেতা শেখ মনিরুল ইসলাম, অধ্যক্ষ রবিউল ইসলাম, মিহির বরণ মন্ডল, প্রধান শিক্ষক অজিত কুমার সরকার, আব্দুল গফফার প্রমুখ। অনুষ্ঠান পরিচালনা করেন শফিকুল ইসলাম কচি।

এছাড়া পাইকগাছায় দুর্নীতি প্রতিরোধ সপ্তাহ উপলক্ষে শপথ বাক্য পাঠ, ডিসপ্লে, পোস্টার প্রদর্শন ও পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হয়েছে। উপজেলা প্রশাসন ও উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির উদ্যোগে সোমবার সকালে সরকারি উচ্চ বিদ্যালয় মাঠে দুর্নীতি বিরোধী ডিসপ্লে ও পোস্টার প্রদর্শন ও শপথ বাক্য পাঠ করেন পাইকগাছা কলেজ রোভার স্কাউটস গ্রুপ ও সরকারি উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীরা। অনুষ্ঠান শেষে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। ইউএনও ফকরুল হাসানের সভাপতিত্বে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, স্থানীয় সংসদ সদস্য শেখ নূরুল হক। বিশেষ অতিথি ছিলেন, উপজেলা চেয়ারম্যান স ম বাবর আলী, পৌর মেয়র সেলিম জাহাঙ্গীর, ওসি আমিনুল ইসলাম বিপ্লব।

 

ফিংড়ী: সদরে ফিংড়ী গাভা একেএম আদর্শ মাধ্যমিক বিদ্যালয়ে জাতীয় পতাকা উত্তোলন, জাতীয় সংগীত পরিবেশন, শহীদদের স্মরণে এক মিনিট নিরবতা পালন ও স্বাধীনতা দিবসের একটি শোভাযাত্রা বিদ্যালয়ে থেকে বের হয়। শোভাযাত্রাটি ফিংড়ীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে বিদ্যালয়ে এসে শেষ হয়। পরে আলোচনা সভায় বিদ্যালয়ে প্রধান শিক্ষক বিধান সরকারে সভাপতিত্বে বক্তব্য দেন জেলা আওয়ামী লীগের সহসভাপতি ও বিদ্যালয়ে ম্যানেজিং কমিটির সভাপতি মুক্তিযোদ্ধা আবুল খায়ের সরদার, কমিটির সদস্য রফিকুল ইসলাম, সহকারী প্রধান শিক্ষক শাহজুদ্দী সরদার, সহকারী  শিক্ষক দিপঙ্কর বিশ্বাস, অনুপ সরদার, সঞ্জয় দাশ, শামীম হোসেন প্রমূখ। ফিংড়ী মজিদিয়া ছিদ্দীকীয়া আলিম মাদ্রাসায়  জাতীয় পতাকা উত্তোলন, জাতীয় সংগীত পরিবেশন ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। মাদ্রাসার অধ্যক্ষ মাও. আব্দুল হাই সিদ্দীকীর সভাপতিত্বে বক্তব্য দেন সাবেক অধ্যক্ষ আবুল কালাম আজাদ, শিক্ষক ছালেক, শামছুজ্জামান, আবুল কাশেম প্রমূখ। জিফুলবাড়ি দরগাহ শরীফ আলিম মাদ্রাসায় জাতীয় পতাকা উত্তোলন, জাতীয় সংগীত পরিবেশনসহ আলােচনা সভায় অধ্যক্ষ মাও. আবুল কালাম আজাদের সভাপতিত্বে বক্তব্য দেন মাদ্রাসার ম্যানেজিং কমিটির সভাপতি মুক্তিযোদ্ধা আবুল খায়ের সরদার, মাদ্রাসার প্রতিষ্ঠাতা মুক্তিযোদ্ধা ডা. আ. হ. ম হাফিজুর রহমান খান, শিক্ষক আসলাম হোসাইন, মোশারফ হোসেন প্রমূখ। এছাড়া ফিংড়ী গ্রীন পার্ক, উত্তর ফিংড়ী কাম সাইক্লোন শেল্টার, দক্ষিণ ফিংড়ী, ফিংড়ী, সুলতানপুর, কুলতিয়া, গোবরদাড়ি, জোড়দিয়া, ব্যাংদহা, মির্জাপুর ও গোবিন্দপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে যথাযথ মর্যাদায় দিবসটি পালন করে।

কৈখালী (শ্যামনগর): কৈখালী ইউনিয়নের যাদবপুর বাজারে দোকানে জাতীয় পতাকা উত্তোলন করা হয়নি। বিষয়টি এলাকার সাধারণ মানুষের মাঝে ক্ষোভের সৃষ্টি হয়েছে। প্রতিটি দোকান খোলা ছিলো কিন্তু দোকানে স্বাধীনতা ও জাতীয় দিবসকে সম্মান দেখানোর জন্য জাতীয় পতাকা উত্তোলন করা হয়নি। এ বিষয়ে ইউনিয়নের চেয়ারম্যান শেখ রহিম বলেন, আমি বিষয়টি আগে জানতে পারিনি। উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. কামরুজ্জামান বলেন, বিষয়টি আমরা সকালে জানতে পারলে ব্যবস্থা নিতে করতাম। তবে জড়িতদের আইনের আওতায় আনা হবে।

গোবিন্দপুর এএইচ উচ্চ মাধ্যমিক বিদ্যালয়: শ্যামনগর উপজেলার গোবিন্দপুর এএইচ উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ে জাতীয় পতাকা উত্তোলন ও জাতীয় সংগীত পরিবেশনের মধ্যদিয়ে জাতীয় দিবসের শুভ সুচনা করা হয়। বিদ্যালয়ের গভর্নিং বডির সভাপতি মুক্তিযোদ্ধা গাজী আব্দুল হাকিমের সভাপতিত্বে এসময় প্রধান অতিথি ছিলেন উপজেলা আ.লীগ সভাপতি গাজী আনিছুজ্জামান আনিচ। বিশেষ অতিথি হিসেবে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার দেবী রঞ্জন মন্ডল, কাশিমাড়ী ইউনিয়ন আ.লীগের সভাপতি শমসের আলী ঢালী, ইউপি চেয়ারম্যান এসএম আব্দুর রউফ, যশোর জেলা ডিবির এসআই মুরাদ হোসেন উজ্জ্বল, ইউনিয়ন যুবলীগের সভাপতি স. ম রেজাউল ইসলাম, সাধারণ সম্পাদক মহসীন আলম পাড় প্রমুখ। সমগ্র অনুষ্ঠান পরিচালনা করেন অধ্যক্ষ গাজী মো. সফিকুল ইসলাম।

চুকনগর (খুলনা): মাগুরাঘোনা ইউনিয়ন মাধ্যমিক বিদ্যালয়ের উদ্যোগে বার্ষিক ক্রীড়া ও সাংস্কৃতিক প্রতিযোগিতা শেষে এক আলোচনা সভায় সভাপতিত্ব করেন এসএম সির সভাপতি শেখ আব্দুল ওয়াদুদ। প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন মাগুরাঘোনা ইউপি চেয়ারম্যান শেখ মো. আবুল হোসেন। বক্তব্য রাখেন শেখ শওকাত আলী, প্রধান শিক্ষক সুকুমার রঞ্জন কুন্ডু, প্রভাত কুমার বৈদ্য প্রমুখ।

 

এছাড়া উপজেলা প্রশাসনের পক্ষ থেকে ইন্সটেকটর মনির হোসেন শহীদদের স্মরণে বধ্যভূমিতে পুষ্পমাল্য অর্পন করেন। এরপর সকাল ৮টায় গণহত্যা ৭১স্মতিরক্ষা পরিষদের পক্ষ থেকে সভাপতি অধ্যক্ষ এবিএম শফিকুল ইসলাম বধ্যভূমিতে পুষ্পমাল্য অর্পন করেন। সকাল ৯টায় আটলিয়া ইউনিয়ন আওয়ামী লীগের উদ্যোগে র‌্যালী শেষে দলীয় কার্যালয়ে সভাপতি মুস্তাফিজুর রহমান দুুলুর সভাপতিত্বে এক আলোচনা সভায় বক্তব্য রাখেন জেলা আওয়ামী লীগ নেতা অধ্যক্ষ এবিএম শফিকুল ইসলাম, আওয়ামী লীগ নেতা সরদার ওহিদুল ইসলাম, অধ্যাপক মনিরুল ইসলাম ব্রাউন, স্বপন দেব, প্রভাষক জিএম ফারুক হোসেন, প্রভাষক গোবিন্দ ঘোষ, সরদার শরিফুল ইসলাম, জাকির হোসেন মিল্টন, সরদার কবিরুল ইসলাম প্রমুখ। চুকনগর আইডিয়াল প্রি-ক্যাডেট স্কুলের উদ্যোগে ২দিনব্যাপী বার্ষিক ক্রীড়া ও সাংস্কৃতিক প্রতিযোগীতা অনুষ্ঠিত হয়েছে।

সুন্দরবন টেক্সটাইল মিলস্ মাধ্যমিক বিদ্যালয়: সাতক্ষীরা সুন্দরবন টেক্সটাইল মিলস্ মাধ্যমিক বিদ্যালয়ে প্রধান শিক্ষক মনোয়ারা খাতুনের সভাপতিত্বে আলোচনা সভা, মুক্তিযুদ্ধের কবিতা আবৃত্তি, দেশাত্মবোধক সংগীত, সুন্দর হাতের লেখা এবং মুক্তিযুদ্ধের চিত্রাংকন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় আলোচনা করেন সহ. প্রধান শিক্ষক গাজী শাহজাহান সিরাজ, সহ. শিক্ষক শহিদুল্লাহ, জুহুরুল ইসলাম, লতিফা খাতুন, রাজিয়া খাতুন, অরুন কান্তি সানা, বিকাশ কুমার দত্ত প্রমুখ। এর আগে সকাল ৭.৩০ টায়  ক্রীড়া শিক্ষক মো. শাহাজান সিরাজের নেতৃত্বে উত্তম কুমার  দাশ ও শাহানা আক্তারের সহযোগিতায় বিদ্যালয়ের চৌকষ স্কউট দল জেলা প্রশাসন আয়োজিত স্টেডিয়ামের কুচকাওয়াজ অনুষ্ঠানে অংশগ্রহণ করে। পরে বিদ্যালয়ে বিজয়ীদের মাঝে ১ম, ২য় ও ৩য় স্থান অধিকারীদের হাতে পুরস্কার হিসেবে মুক্তিযুদ্ধ বিষয়ক বই তুলে দেওয়া হয়।

গোবরদাড়ী দাখিল মাদ্রাসা: গোবরদাড়ী দাখিল মাদ্রাসায় র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এ লক্ষ্যে আলোচনা অনুষ্ঠানে সভাপতিত্ব করেন প্রতিষ্ঠানের সুপার মাও. সিদ্দিকুর রহমান। এসময় বক্তব্য রাখেন, মাও. আব্দুর রহমান, আবুল হোসেন মাস্টার, শিক্ষক শিরিনা, তানজিলা, আদিত্য, মাও. ইয়াছিন আলী, হাফেজ শওকত, আমানুল্লাহ, শহীদুল হক সিরাজী, গউছুল আযম। এর আগে একটি বর্ণাঢ্য র‌্যালি অনুষ্ঠিত হয়।

ভালুকা চাঁদপুর আদর্শ কলেজ: ভালুকা চাঁদপুর আদর্শ কলেজের হলরুমে অধ্যক্ষ এআরএম মোবাশ্বেরুল হকের সভাপতিত্বে এবং সকল শিক্ষক, কর্মচারী, ছাত্র ছাত্রীদের উপস্থিতিতে আলোচনা সভায় বক্তব্য রাখেন সহকারী অধ্যাপক এ এইচ এম মোদাচ্ছেরুল হক, মো. রেজাউল করিম, বিজন কুমার মিত্র, মো. রেজাউল ইসলাম, প্রভাষক সালেহা আকতার। সমগ্র অনুষ্ঠানটি সঞ্চালনা করেন প্রভাষক মো. মিজানুর রহমান। অনুষ্ঠান শেষে শহিদ মুক্তিযোদ্ধারদের রুহের মাগফিরাত ও জীবিতদের সুস্থ্যতা কামনা করেন মুনাজাত পরিচালনা করেন প্রভাষক মো. মামুনুর রহমান।

নুনগোলা দাখিল মাদ্রাসা: মঙ্গলবার বিকাল ৪টায় সাতক্ষীরা সদরের নুনগোলা এন,বি,বি,কে আল মদিনা দাখিল মাদ্রাসা মাঠে উঠান বৈঠক ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। আলোচনা সভায় ব্রক্ষরাজপুর ইউনিয়ন আওয়ামী লীগের সভপতি নীলিপ কুমার মল্লিকের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. আছাদুজ্জামান (বাবু)। এসময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সদর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহজান আলী, সাংগঠনিক সম্পাদক গনেশ চন্দ্র মন্ডল, কৃষি ও সমবায় বিষক সম্পাদক শেখ মনিরুল হোসেন (মাসুদ), সেচ্ছাসেবকলীগের ব্রহ্মরাজপুর ইউনিয়নের ৪নং ওয়ার্ড সভাপতি আবু বকর সিদ্দিক প্রমূখ।

দেবহাটা: দেবহাটা উপজেলা প্রশাসনের আয়োজনে সাড়ে ৭টায় শহীদ মিনারে পুষ্পমাল্য অর্পন করেন দেবহাটা উপজেলা পরিষদ, উপজেলা প্রশাসন, দেবহাটা মুক্তিযোদ্ধা সংসদ, দেবহাটা থানা, দেবহাটা প্রেসক্লাব, দেবহাটা উপজেলা আওয়ামী লীগ, উপজেলা জাতীয় পার্টি, দেবহাটা কলেজ, উপজেলা দূর্নীতি প্রতিরোধ কমিটি, দেবহাটা বিবিএমপি (মডেল) হাইস্কুল, যুবলীগ, ছাত্রলীগ, শ্রমিকলীগ সহ বিভিন্ন রাজনৈতিক ও সমাজসেবী সংগঠন। পরে সকাল ৮ টায় একযোগে জাতীয় সঙ্গীত গাওয়া শেষে মাঠে ডিসপ্লে প্রদর্শন করা হয়। এছাড়া সকাল ১১টায় দেবহাটা মুক্তমঞ্চে বীর মুক্তিযোদ্ধা ও মুক্তিযোদ্ধা পরিবারের সদস্যদের সংবর্ধনা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন দেবহাটা উপজেলা নির্বাহী কর্মকর্তা হাফিজ-আল আসাদ। প্রধান অতিথি ছিলেন সাবেক স্বাস্থ্য মন্ত্রী এবং বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রনালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ডাঃ রুহুল হক এমপি। বিশেষ অতিথি ছিলেন যথাক্রমে দেবহাটা উপজেলা চেয়ারম্যান ও উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার আলহাজ্ব আব্দুল গনি, ৯নং সেক্টরের সাব সেক্টর কমান্ডার মরহুম ক্যাপ্টেন শাহজাহান মাষ্টারের সহধর্মীনি মিসেস রাবেয়া শাহজাহান, দেবহাটা থানার ওসি কাজী কামাল হোসেন, উপজেলা আ.লীগের সভাপতি নওয়াপাড়া ইউপি চেয়ারম্যান মুজিবর রহমান, উপজেলা আ.লীগের সাধারণ সম্পাদক মনিরুজ্জামান মনি ও উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান আফরোজা পারভীন। সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সাবেক মুজিব বাহিনীর কমান্ডার স. ম আরশাদ আলী, দেবহাটা উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের ডেপুটি কমান্ডার ইয়াছিন আলী, দেবহাটা উপজেলা আ.লীগের সাংগঠনিক সম্পাদক ফারুক হোসেন রতন, মুক্তিযোদ্ধা জামালউদ্দীন, মুক্তিযোদ্ধা নাজমুস শাহাদাৎ নফর বিশ^াস, জেলা মুক্তিযোদ্ধা সন্তান কমান্ডের আহবায়ক আবু রাহান তিতু, উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার সুভাষ চন্দ্র ঘোষ প্রমুখ। সভাটি সঞ্চালনা করেন উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা মিসেস নাজমুন নাহার। বিকালে প্রীতি ফুটবল খেলা ও সন্ধ্যায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

সোনার বাংলা মাধ্যামিক বিদ্যালয়: সদর উপজেলার সোনার বাংলা মাধ্যামিক বিদ্যালয়ে জাতীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে কুরআন তেলাওয়াত, জাতীয় সঙ্গীত, আলোচনা, সাংস্কৃতিক, দোয়া ও পুরস্কার বিতারণ অনুষ্ঠান করা হয়। অনুষ্ঠানে বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির দাতা সদস্যর সভাপতিত্বে প্রধান অতিথি উপস্থিত ছিলেন আগরদাড়ী ইউপি চেয়ারম্যান ও বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি মজনুর রহমান মালী। এছাড়া উপস্থিত ছিলেন আগরদাড়ী ইউপি সদস্য এরশাদ আলি, হেলাল উদ্দীন, আমেনা খাতুন, বিদ্যালয়ের প্রধান শিক্ষক আমিনুর রহমান, সহকারী প্রধান শিক্ষক আলিমুর রহমান, শিক্ষক রবিউল ইসলাম, মোহন কুমার রায়, তন্দ্রা কুন্ডু চৌধুরী, আসাদুজ্জামান, নুর ইসলাম, আম্বিয়া খাতুন, মেরিন সুলতানা, ইন্দ্রজিৎ কুমার, হাফিজুর রহমান, রতন কুমার, খায়রুল ইসলাম, আব্দুল আজিজসহ বিদ্যালয়ের কর্মচারী, শিক্ষার্থী ও অভিবাবক বৃন্দ। অনুষ্ঠানে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আত্তার মাগফেরত কামনা করে দোয়া মোনাজাত করা হয়।

ঘোনা মাধ্যমিক বিদ্যালয়: সদর উপজেলার ঘোনা মাধ্যমিক বিদ্যালয়ে জাতীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে আলোচনা, ক্রীড়া ও সাংস্কৃতিক প্রতিযোগিতা এবং পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়। স্কুলের সভাপতি ফজলুর রহমানের সভাপতিত্বে এতে বক্তব্য রাখেন প্রধান শিক্ষক হাসানুর রহমান, শিক্ষক ছাদেক আলীর পুত্র ইঞ্জিনিয়ার আবেদর রহমান, মাওলানা আজগর আলী, মাসুদুর রহমান প্রমুখ।

কাশেমপুর সিদ্দিকিয়া দাখিল মাদ্রাসা: সদর উপজেলার কাশেমপুর সিদ্দিকিয়া দাখিল মাদ্রাসায় জাতীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে কুরআন তেলাওয়াত, আলোচনা, দোয়া, ক্রীড়া প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে আগরদাড়ী ইউপি চেয়ারম্যান ও মাদ্রাসার সভাপতি মজনুর রহমানের সভাপতিত্বে উপস্থিত ছিলেন মাদ্রাসার সুপার মাও মনিরুজ্জামান মনি, মাও. জিল্লুর রহমান, মাও. আবু ইউসুফ, মাও. আ. সালাম প্রমুখ।

আগরদাড়ী ইউনিয়ন পরিষদ: সদর উপজেলা আগরদাড়ী ইউনিয়ন পরিষদে জাতীয় পতাকা উত্তোলন ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে আগরদাড়ী ইউপি চেয়ারম্যান মজনুর রহমানের সভাপতিত্বে বক্তব্য রাখেন ইউপি সচিব শফিকুল ইসলাম, মেম্বার সামছুর রহমান, আনারুল ইসলাম, এরশাদ আলি। উপস্থিত ছিলেন হেলাল, গফুর, শাহাদাত প্রমুখ।

নলতা:  কালিগঞ্জ উপজেলার নলতা ইউনিয়ন আওয়ামী লীগ ও এর সকল অঙ্গ সহযোগী সংগঠনের আয়োজনে বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে নলতায় মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত হয়েছে। সোমবার সকাল ৮টায় সারাদেশের ন্যায় নলতা আহ্ছানিয়া মিশন রেসিডেন্সিয়ান কলেজ মাঠে জাতীয় সংগীত পরিবেশনের মধ্য দিয়ে আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলিত হয়। জাতীয় পতাকা উত্তোলন করেন সাতক্ষীরা-৩ আসনের এমপি, তথ্য ও প্রযুক্তি মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এবং সাবেক স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী অধ্যাপক ডা. আ ফ ম রুহুল হক। অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক ডা. আ ফ ম রুহুল হক বলেন অতীতের ভুলত্রুটিকে সংশোধন করে সামনে এগিয়ে যেতে হবে। নলতা কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ তোফায়েল আহমেদ ও প্রভাষক মানস চক্রবর্তীর সঞ্চালনায় অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, সাতক্ষীরা জেলা পরিষদ সদস্য এসএম আসাদুর রহমান সেলিম, নলতা ইউনিয়ন আওয়ামী লীগের সহ-সভাপতি আব্দুল মোনায়েম, সাধারণ সম্পাদক আলহাজ্জ আবুল হোসেন পাড় প্রমুখ। এদিকে সন্ধ্যায় নলতা ইউনিয়ন আওয়ামীলীগ ও এর সকল সহযোগী সংগঠনের আয়োজনে আলোচনা সভা ও এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান নলতা কলেজ মাঠে অনুষ্ঠিত হয়।

 

ডুমুরিয়া: ডুমুরিয়া উপজেলা প্রশাসন, বিভিন্ন রাজনৈতিক সামাজিক সাংস্কৃতিক সংগঠন ও শিক্ষা প্রতিষ্ঠানের উদ্যোগে বিভিন্ন কর্মসূচীর মধ্যো দিয়ে যথাযোগ্যো মর্যাদায় মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত হয়েছে। জাতীয় পতাকা উত্তোলন, বিজয় র‌্যালী সহকারে ডুমুরিয়া স্বাধীনতা স্মৃতি সৌধে পু¯প মাল্য অর্পন, ডুমুরিয়া কলেজ মাঠে আয়োজিত কুজকাওয়াজ অনুষ্ঠান, মুক্তিযোদ্ধা সংবর্ধনা, ক্রীড়া ও সাংস্কৃতিক প্রতিযোগিতাসহ বিভিন্ন অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ আশেক হাসানের সভা পতিত্ব অনুষ্ঠিত মুক্তিযোদ্ধা ও শহীদ পরিবারের সদস্যদের সংবর্ধনা অনুষ্ঠানে অতিথির বক্তব্যদেন উপজেলা পরিষদ চেয়ারম্যান খান আলী মুনসুর,  উপজেলা ভাইস চেয়ারম্যান শিরিনা দৌলত,  উপজেলা সহকারি কমিশনার ভুমি মোহাম্মদ নাজমুল হাসান খান, থানা অফিসার ইনচার্জ হাবিল হোসেন, মুক্তিযোদ্ধা কমান্ডার নুরুল ইসলাম মানিক সহ অন্যান অতিথিবৃন্দ।

বহেরায়: দেবহাটা উপজেলার কুলিয়া ইউনিয়নের বহেরা শহীদ মিনার চত্তরে মুক্তিযুদ্ধ বিষয়ক নাটক শহীদ শাহজীর রচনা ও পরিচালনায় নাটক ‘ইঙ্গিত’ মঞ্চস্থ হয়েছে। বহেরা স্বাধীনতা দিবস উদযাপন কমিটির আহবায়ক রেজাউল করিম শাহ সঞ্চালনায় আ.লীগ নেতা নুরুল মোমিনের সভাপতিত্বে প্রীতি ক্রিকেট ম্যাচ ও পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হয়।

ভূরুলিয়া(শ্যামনগর): শ্যামনগর থানার ভূরুলিয়া ইউনিয়নের দরগাহপুর এনডিএস ফাজিল মাদরাসায় জাতীয় পতাকা উত্তোলন, জাতীয় সংগীত পরিবেশন, র‌্যালী, দৌড়, মোরগলড়াই, চেয়ারসিটিং ইত্যাদি খেলা অনুষ্ঠিত হয়। এছাড়াও একইদিনে অভিভাবক সমাবেশ, তিনজন কর্মচারীর বিদায়ী সংবধনা, ২০১৮ সালের আলিম পরীক্ষার্থীদের দোওয়া অনুষ্ঠান, বার্ষিক প্রতিভোজ ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন অধ্যক্ষ আব্দুর রাজ্জাক, সহ-সভাপতি জিএম আব্দুর রউফ, দাতা সদস্য জিএম লিয়াকত আলী, শিক্ষানুরাগী সদস্য আকবার করীর, উপাধ্যক্ষ ইউনুছ আলী, প্রভাষক এমএম বাদরুল আলম, মাও. ছামিউল্ল্যাহ, মাও. ফজলুল হক, ইউসুফ আলি, প্রভাষক তৈয়বুর রহমান, প্রভাষক রাফিউল ইসলাম, শিক্ষক আব্দুল ওয়াদুদ রুমি, মাও.  কুতুবউদ্দীন, মকাদ্দাস হুসাইন প্রমুখ।

এছাড়া ২নং নাগবাটি প্রাথমিক বিদ্যালয়, ভূরুলিয়া প্রাথমিক বিদ্যালয়, ভূরুলিয়া নাগবাটি মাধ্যমিক বিদ্যালয়, ভূরুলিয়া সিরাজপুর স্কুল এন্ড কলেজে, চালিতাঘাটা সিদ্দীকিয়া বালিকা দাখিল মাদ্রাসায়, দরগাহপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়, টিডিএন সরকারি প্রাথমিক বিদ্যালয়, মাজাট অনন্তপুর প্রাথমিক বিদ্যালয়, কাটিবারহল সরকারি প্রাথমিক বিদ্যালয়, খানপুর প্রাথমিক বিদ্যালয়, গৌরিপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়, কাচঁড়াহাটি প্রাথমিক বিদ্যালয়, রুদ্রপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়, সিরাজপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় দিবসটি পালন করা হয় ।

নগরঘাটা কবি নজরুল বিদ্যাপীঠ: তালা উপজেলার নগরঘাটা কবি নজরুল বিদ্যাপীঠে পতাকা উত্তোলন, জাতীয় সঙ্গীত ও দিনব্যাপী ক্রীড়া অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন, ইউপি চেয়ারম্যান কামরুজ্জামান লিপু। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, মুস্তফা লুৎফুল্লাহ এমপি। প্রধান বক্তা ছিলেন জেলা পরিষদ চেয়ারম্যান নজরুল ইসলাম। বিশেষ অতিথি ছিলেন, উপজেলা চেয়ারম্যান ঘোষ সনৎ কুমার, তালা উপজেলা নির্বাহী কর্মকর্তা ফরিদ হোসেন প্রমুখ।

আশাশুনির শরাপপুর মাধ্যমিক বিদ্যালয়: আশাশুনির শরাপপুর ইউনাইটেড মধ্যমিক বিদ্যালয়ে প্রধান শিক্ষক গোলাম কিবরিয়ার সভাপতিত্বে আলোচনা সভায় উপস্থিত ছিলেন, ডা. আব্দুর রহিম, আজাহারুল ইসলাম, লিয়াকত হোসেন, শিক্ষক রথীন্দ্র নাথ দাশ, মনির উদ্দীন, আবুতাহের সরদার প্রমুখ।

কালিগঞ্জ: কালিগঞ্জে দিনব্যাপী বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে যথাযোগ্য মর্যাদায় মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপিত হয়েছে। প্রত্যুষে ৩১বার তোপধ্বনির মধ্য দিয়ে দিবসের সূচনা করা হয়। সকাল ৭ টায় বিজয়স্তম্ভে পুষ্পস্তবক অর্পণ করে উপজেলা প্রশাসন, মুক্তিযোদ্ধা সংসদ, সন্তান কমান্ড, থানা পুলিশ, আওয়ামী লীগ ও অঙ্গ সহযোগী সংগঠন, প্রেসক্লাব, রিপোর্টার্স ক্লাব, রোকেয়া মনসুর মহিলা কলেজ, কালিগঞ্জ কলেজ, পাইলট মডেল সরকারি মাধ্যমিক বিদ্যালয়, পাইলট মাধ্যমিক বালিকা বিদ্যালয়সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, বেসরকারি সংস্থা, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন। সাড়ে ৭টায় সরকারি কবরস্থানে শহীদ মুক্তিযোদ্ধাদের কবর জিয়ারত করা হয়। সকাল ৮টায় জাতীয় সঙ্গীত পরিবেশনের পাশাপাশি আনুষ্ঠানিক ভাবে জাতীয় পতাকা উত্তোলন করেন উপজেলা পরিষদের চেয়ারম্যান ও বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ কালিগঞ্জ ইউনিটের কমান্ডার শেখ ওয়াহেদুজ্জামান, উপজেলা নির্বাহী অফিসার গোলাম মাঈনউদ্দিন হাসান ও থানার অফিসার ইনচার্জ সুবীর দত্ত। সকাল ১০টায় উপজেলা অডিটোরিয়ামে উপজেলা প্রশাসনের উদ্যোগে বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা অনুষ্ঠানে নির্বাহী অফিসার গোলাম মাঈনউদ্দিন হাসানের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন সাতক্ষীরা-৪ আসনের এমপি এসএম জগলুল হায়দার। এসময় বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি যুদ্ধকালীন কমান্ডার শেখ ওয়াহেদুজ্জামান, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) নুর আহমেদ মাছুম, সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার শেখ নাসির উদ্দীন, ওসি (তদন্ত) রাজিব হোসেন, উপজেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা খান আসাদুর রহমান, মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ডের সাধারণ সম্পাদক এসএম গোলাম ফারুক প্রমুখ। সংবর্ধনা অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন মুক্তিযোদ্ধা সংসদের ডেপুটি কমান্ডার জিএম আব্দুল হাকিম। উপজেলা সমাজসেবা কর্মকর্তা সহিদুর রহমানের সঞ্চালনায় অনুষ্ঠানে উপজেলার মুক্তিযোদ্ধা ও শহীদ মুক্তিযোদ্ধাদের পরিবারের সদস্য ও সূধীবৃন্দ উপস্থিত ছিলেন। সকাল ১১টায় উপজেলা পরিষদ মাঠে ক্রীড়া প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণী এবং বিকেলে একই স্থানে উপজেলা প্রশাসন একাদশ ও মুক্তিযোদ্ধা সমন্বয়ে সূধী একাদশের মধ্য প্রীতি ফুটবল প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। এছাড়াও বিকেলে উপজেলা লেডিস ক্লাবের উদ্যোগে ক্রীড়া প্রতিযোগিতা, চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সন্ধ্যায় উপজেলা অডিটোরিয়ামে আলোচনা সভা ও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

বঙ্গবন্ধু পেশাভিত্তিক মাধ্যমিক বিদ্যালয়: যথাযথ মর্যাদায় ২৬ মার্চ মহান স্বাধীনতা দিবস উপলক্ষে বঙ্গবন্ধু পেশাভিত্তিক মাধ্যমিক বিদ্যালয়ে নানা কর্মসূচি পালিত হয়েছে। কর্মসূচির মধ্যে ছিলো আনন্দ র‌্যালী, সমবেত কন্ঠে জাতীয় সংগীত, রচনা প্রতিযোগিতা, দেওয়ালপত্রিকায় মুক্তিযদ্ধের উপর আলোকপাত ও আলোচনা সভা। স্কুলের প্রধান শিক্ষক লায়লা পারভীন সেঁজুতির সভাপতিত্বে এসব কর্মসূচিতে উপস্থিত ছিলেন, সহকারী প্রধান শিক্ষক ফজলুর রহমান, সহাকারী শিক্ষক নব কুমার ঢালী, নরেশ চন্দ্র সরকার, বিশ^ সাথ সরকার, মো. রুহুল কুদ্দুস, পূর্ণ চন্দ্র সরকার, কৃষ্ণ পদ সরকার, তপন কুমার রায়, মুকুল কুমার সরকার, খায়রুজ্জামান, উজ্জল কুমার রায়, সুশান্ত কুমার মন্ডল, মো. আবুল কাশেম, স্বপন কুমার সরকার ও অঞ্জন কুমার মন্ডল প্রমুখ।

শ্রীউলা (আশাশুনি): আশাশুনি শ্রীউলায় ইউনিয়নে মাড়িয়ালা মাধ্যমিক বিদ্যালয়, মাড়িয়ালা সরকারি প্রাথমিক বিদ্যালয়, মাড়িয়ালা এইচউদ্দিন স্বতন্ত্র ইবেতেদায়ি মাদ্রাসা, বকচর সরকারি প্রাথমিক বিদ্যালয়, বুড়াখারাটি প্রাথমিক বিদ্যালয়, নাকতাড়া প্রাথমিক বিদ্যালয়, কলিমাখালি প্রাথমিক বিদ্যালয়, বিল থানাঘাটা প্রাথমিক বিদ্যালয়ে আলোচনা সভাসহ নানা কর্মসূচি পালিত হয়। এসময় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শ্রীউলা ইউপি চেয়ারম্যান আবু হেনা সাকিল, ইউপি সদস্য ইয়াছিন আলী, প্রধান শিক্ষক তপন কুমার মন্ডল, শামিনুজ্জামান পলাশ,  মাড়িয়ালা প্রাথমিক বিদ্যালয় সারাদিনব্যাপি বিভিন্ন খেলাধুলার আয়োজন করা হয়। সন্ধ্যায় কবিতা আবৃত্তি ও সাংস্কৃতিক অনুষ্ঠান হয়।

তালার মহিলা ডিগ্রী কলেজ: তালা মহিলা ডিগ্রি কলেজে অধ্যক্ষ আব্দুর রহমানের সার্বিক নেতৃত্বে একটি র‌্যালি বের করে। র‌্যালি শেষে স্বাধীনতা যুদ্ধে মহান মুক্তিযোদ্ধাদের ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়। তালা সরকারী মাঠে কুচকাওয়াজ, ডিসপ্লে¬, শহীদদের রুহের মাগফেরাত কামনা করে বিশেষ দোয়া ও মোনাজাত করা হয়। উপস্থিত ছিলেন উপাধাক্ষ্য শেখ শফিকুল ইসলাম, সহকারী অধ্যাপক নন্দী দিপংকর, আবু হাসান, সাইফুল ইসলাম, প্রভাষক আনিছুর রহমান, অভিজিৎ মল্লিক, নিলুফার বানু, বৌদ্য সুকুমার, সুতাপা রাহা, ক্রীড়া শিক্ষক নুর ইসলাম গাজী  শিক্ষক প্রমুখ উপস্থিত ছিলেন।

তালার কাশিয়াডাংগা দাখিল মাদ্রাসা: কাশিয়াডাংগা দাখিল মাদ্রাসায় জাতীয় পতাকা উত্তোলনের মধ্যে দিয়ে কর্মসূচির সূচনা করা হয়। জাতীয় সংগীত পরিবেশনের পর একটি র‌্যালী মাদ্রাসা থেকে শুরু করে বাজারের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে র‌্যালীটির মাদ্রাসায় এসে শেষ হয়। এসময় বক্তব্য রাখেন মাদ্রাসার সুপার মাও. আব্দুর রাজ্জাক, শিক্ষক শহিদুল্লাহ, সভাপতি সরদার শরিফুল ইসলাম, ইউপি সদস্য আব্দুস সবুর।

সরুলিয়া ইউনিয়ন আওয়ামী লীগ: পাটকেলঘাটায় সরুলিয়া ইউনিয়ন আওয়ামী লীগ আয়োজিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি  ইউপি চেয়ারম্যান মতিয়ার রহমান। সাধারন সম্পাদক বিশ্বাস আতিয়ার রহমানের পরিচালনায় সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন  সাবেক সাংসদ আলহাজ্ব ইঞ্জিনিয়ার শেখ মুজিবুর রহমান। বিশেষ অতিথির বক্তব্য রাখেন জেলা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক ফিরোজ কামাল শুভ্র, কলারোয়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি উপজেলা পরিষদের চেয়ারম্যান ফিরোজ আহম্মেদ স্বপন, তালা উপজেলা পরিষদের চেয়ারম্যান ঘোষ সনৎ কুমার। অন্যান্যের মধ্যে ভাইস চেয়ারম্যান ইখতিয়ার হোসেন, তালা উপজেলা আওয়ামী লীগের আইন বিষয়ক সম্পাদক এড. আব্দুস সামাদ, উপধ্যক্ষ আতিয়ার রহমান, প্রধান শিক্ষক বাবলুর রহমান, উপজেলা আওয়ামী লীগের ত্রাণ ও সমাজকল্যাণ বিষয়ক সম্পাদক শেখ মঞ্জুরুল ইসলাম, ওলামালীগ নেতা আনসার আলী লেখক বদরুমোহাম্মদ খালেকুজ্জামান, ইউনিয়ন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহফুজুর রহমান মধু, স্বজল নন্দী প্রমুখ।

সদর উপজেলা বঙ্গবন্ধু পেশাজীবি পরিষদ: বঙ্গবন্ধু পেশাজীবি পরিষদ সদর উপজেলা শাখার আয়োজনে আলোচনা সভা ও দোয়া অনুষ্ঠিত হয়েছে। কামালনগরস্থ বঙ্গবন্ধু পেশাজীবি পরিষদ জেলা শাখা কার্যালয়ে সদর উপজেলা শাখার আহবায়ক এসএম জাহাঙ্গীর আলমের সভাপতিত্বে ও সদস্য সচিব সেলিম হোসেনের পরিচালনায় প্রধান অতিথি বক্তব্য রাখেন বঙ্গবন্ধু পেশাজীবি পরিষদের কেন্দ্রীয় যুগ্ন সাধারন সম্পাদক এড. আল মাহমুদ পলাশ। বিশেষ অতিথি বক্তব্য রাখেন বঙ্গবন্ধু পেশাজীবি পরিষদের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ববিউল্লাহ ববি, সাতক্ষীরা জেলা শাখার সাধারণ সম্পাদক আব্দুর রাজ্জাক। অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন জেলা শাখার সহ সাংগঠনিক সম্পাদক আমিনুর রহমান সেলিম, কুটির শিল্প সম্পাদক মোছাক সরদার, সমাজকল্যাণ সম্পাদক আব্দুল আলিম সরদার প্রমূখ।

Facebook Comments
Please follow and like us: