স্বর্ণ চোরাচালানের নিরাপদ রুট সাতক্ষীরা সীমান্ত

আবু সাইদ বিশ্বাসঃসাতক্ষীরা: স্বর্ণ চোরাচালানের নিরাপদ রুট সাতক্ষীরা সীমান্ত। প্রতিনিয়ত স্বর্ণের চালান ধরা পড়ছে আইন প্রযোগকারী সংস্থার হাতে। দেশের দক্ষিণাঞ্চলের সীমান্তবর্তী জেলা সাতক্ষীরা। ২৩৮ কিলোমিটার এলাকাজুড়ে বাংলাদেশ-ভারত সীমান্ত। আর এ সীমান্তের বিভিন্ন চোরাই পথ দিয়ে প্রতিদন পাচার হচ্ছে বিপুল পরিমানে স্বর্ণ। চোরাচালানিরা নিরাপদ রুট হিসেবে ব্যবহার করছে সাতক্ষীরার এসব সীমান্তবর্তী এলাকার পথ।
স্থানীয় সূত্রে জানা গেছে, স্বর্ণ আমদানিতে কড়াকড়ি আরোপ করায় ভারতে স্বর্ণ আমদানি ৯৫ শতাংশ কমে যায়। সেই সঙ্গে ভারত স্বর্ণ আমদানির শুল্ক হার ৬ থেকে বাড়িয়ে ১০ শতাংশ করা হয়েছে।
ফলে শুরু হয় চোরাই পথে ভারতে স্বর্ণ পাচার। বিশ্বের সর্ববৃহৎ স্বর্ণ ব্যবহারকারী দেশ ভারতে স্বর্ণ পাচার অতিমাত্রায় বেড়ে যায়। বর্তমানে এ অঞ্চলে ও ভারতের পশ্চিম বঙ্গের চোরাচালানিদের কাছে স্বর্ণ পাচার এখন অধিকতর লাভজনক ব্যবসায় পরিণত হয়েছ। মধ্যপ্রাচ্যের দুবাই থেকে স্বর্ণ চারাচালান হয়ে বাংলাদেশ আসছে। এরপর বিভিন্ন স্থান ঘুরে সাতক্ষীরার সীমান্ত পথ দিয়ে ঢুকছে ভারতে।
এছাড়া স্বর্ণ চোরাচালানের জন্য গড়ে উঠেছে শক্তিশালী সিন্ডিকেট। এ সিন্ডিকেটের সঙ্গে প্রভাবশালী রাজনৈতিক নেতা, ব্যবসায়ী ও সীমান্তবর্তী এলাকার স্থানীয় প্রভাাবশালীরা জড়িত বলে অভিযোগ।
রবিবার রাতে ভারতে পাচারকালে সাতক্ষীরার বৈকারী সীমান্ত থেকে ১২ পিস স্বর্ণের বারসহ হাফিজুর রহমান (৪৫) নামে এক চোরাকারবারীকে আটক করেছে বিজিবি।আটক হাফিজুর রহমান বৈকারী গ্রামের রিয়াজ উদ্দিন সরদারের ছেলে।
সাতক্ষীরা ৩৩ বিজিবি ব্যাটালিয়নের অধিনায়ক লে.কর্ণেল সরকার মো.মোস্তাফিজুর রহমান জানান, ভারতে স্বর্ণেও একটি চালান পাচার করা হচ্ছে এমন গোপন সংবাদের ভিত্তিতে বৈকারী বিওপির বিজিবি সদস্যরা সীমান্তে অভিযান চালায়। এ সময় সেখান থেকে ১২ পিস স্বর্ণের বারসহ হাফিজুর রহমান হাতে নাতে আটক করা হয়। তিনি আরো জানান, জবদকৃত স্বর্ণের ওজন ১২৮ গ্রাম।
গত ৪ এপ্রিল ভারতে পাচারকালে সাতক্ষীরার তলুইগাছা সীমান্ত থেকে ২৭ পিস স্বর্ণের বার জব্দ করে বিজিবি। সদর উপজেলার তলুইগাছা সীমান্তের জিরো পয়েন্ট থেকে উক্ত স্বর্ণের বার জব্দ করা হয়। তবে, বিজিবি এ সময় কোন চোরাকারবারীকে আটক করতে সক্ষম হয়নি।
বিজিবি ৩৩ ব্যাটেলিয়নের অধিনায়ক লেঃ কর্ণেল সরকার মোস্তাফিজুর রহমান জানান, ভারতে সোনার একটি বড় চালান পাচার করা হচ্ছে এমন গোপন সংবাদের ভিত্তিতে তলুইগাছা বিওপির বিজিবি সদস্যরা সীমান্তের জিরো পয়েন্টে এলাকায় অভিযান চালায়। এ সময় বিজিবির উপস্থিতি টের পেয়ে চোরাকারীরা স্বর্ণের বারের প্যাকেটটি ফেলে রেখে পালিয়ে যায়। পরে প্যাকেটটির ভিতরে তল্লাসী চালিয়ে ২৭ পিস স্বর্ণের বার জব্দ করা হয়। তিনি আরো জানান, জব্দকৃত স্বর্ণের বারের ওজন ও মূল্য পরে জানানো হবে

Please follow and like us:

Check Also

ঈদে স্ত্রীর জন্য মাংস কিনতে না পারায় দিনমজুর স্বামীর আত্মহত্যা

জামালপুরের বকশীগঞ্জে স্ত্রীর জন্য মাংস কিনতে না পেরে চিঠি লিখে আত্মহত্যা করেছেন হাসান আলী (২৬) …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।