ইসলামী ব্যাংকের চেয়ারম্যান আরাস্তু খানের পদত্যাগ

ইসলামী ব্যাংক থেকে পদত্যাগ করেছেন ব্যাংকটির চেয়ারম্যান আরাস্তু খান। মঙ্গলবার ব্যক্তিগত কারণ দেখিয়ে পরিচালনা পর্ষদের সভায় পদত্যাপত্র জমা দেন। পর্ষদ তা গ্রহণ করে নতুন চেয়ারম্যান হিসেবে নিযুক্ত হয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের পুষ্টি ও খাদ্য বিজ্ঞান ইন্সটিটিউটের অনারারি অধ্যাপক নাজমুল হাসানকে। ইসলামী ব্যাংকের এক দায়িত্বশীল সূত্র এ তথ্য জানিয়েছে।

গত বছরের ৫ জানুয়ারি ইসলামী ব্যাংকের চেয়ারম্যান হিসেবে যোগ দেন আরাস্তু খান। ওই দিনই ঢাকায় একটি হোটেলে অনুষ্ঠিত ব্যাংকের পরিচালনা পর্ষদের সভায় ব্যক্তিগত কারণ দেখিয়ে পদত্যাগপত্র গ্রহণ করা হয় ব্যাংকটির সাবেক চেয়ারম্যান ইঞ্জিনিয়ার মোস্তফা আনোয়ারের। একই কারণ দেখিয়ে পদত্যাগপত্র গ্রহণ করা হয় সাবেক এমডি মো: আব্দুল মান্নানের। আর এমডির চেয়ারে বসানো হয় ইউনিয়ন ব্যাংকের এমডি মো: আব্দুল হামিদ মিঞাকে

সম্প্রতি ব্যক্তিগত কারণ দেখিয়ে পদত্যাগপত্র গ্রহণ করা হয়েছে ব্যাংকটির শীর্ষ ৫ নির্বাহী কর্মকর্তার। দেশের বেসরকারি খাতের সর্ববৃহৎ ব্যাংকের সাধারণ গ্রাহকদের প্রশ্ন, ইসলামী ব্যাংকে এমন কী হলো যে যারাই পদত্যাগ করছেন তাদের সবাই ব্যক্তিগত কারণের কথা উল্লেখ করছেন।

পদত্যাগের পর ইসলামী ব্যাংকের ওয়েবসাইট থেকে চেয়ারম্যান আরাস্তু খানের ছবি সরিয়ে ফেলা হয়েছে। নতুন চেয়ারম্যান নির্বাচন করা হয়েছে ব্যাংকের স্বতন্ত্র পরিচালক ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক নাজমুল হাসানকে।

এর আগে চলতি মাসের প্রথম সপ্তাহে ব্যাংকটির ব্যবস্থাপনা কমিটির শীর্ষ ৫ জন কর্মকর্তাকে অপসারণ করা হয়। যদিও ব্যাংকের পক্ষ থেকে দাবি করা হয়েছে, তারা সবাই পদত্যাগ করেছেন।

গত বছরের জানুয়ারি মাসে ইসলামী ব্যাংকে ব্যাপক পরিবর্তন আসে। সে সময় কোন রকম আগাম আভাস ছাড়াই অপসারণ করা হয় ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও মোহাম্মদ আব্দুল মান্নানকে। একই সঙ্গে পরিচালনা পর্ষদের চেয়ারম্যান ইঞ্জিনিয়ার মোস্তফা আনোয়ার এবং ভাইস চেয়ারম্যান মো. আজিজুল হককেও সরানো হয়। এরপর ব্যাংকটির নতুন চেয়ারম্যান হিসাবে নির্বাচিত করা হয় আরাস্তু খানকে। আর নতুন ভাইস চেয়ারম্যান হিসাবে অধ্যাপক সৈয়দ আহসানুল আলমকে। আর নতুন এমডি হিসাবে নিয়োগ দেওয়া হয় ইউনিয়ন ব্যাংকের এমডি মো. আব্দুল হামিদ মিঞাকে।

Please follow and like us:
Facebook Comments