হল থেকে ছাত্রীদের বের করে দেওয়ার প্রতিবাদে বিকালে ঢাবিতে বিক্ষোভ: আজ কর্মসূচি

ক্রাইমবার্তা ডেস্করিপোট:  ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি)ক্যাম্পাসে আজ শুক্রবার (২০ এপ্রিল) বিকাল ৪টায় বিক্ষোভ মিছিলের ডাক দিয়েছে কোটা সংস্কার আন্দোলনে নেতৃত্বদানকারী বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ। ঢাবির সুফিয়া কামাল হল থেকে বৃহস্পতিবার রাতের আঁধারে  ছাত্রীদেরকে বের করে দেওয়ার প্রতিবাদে তাৎক্ষণিক এ কর্মসূচি ঘোষণা করেন পরিষদের যুগ্ম আহ্বায়ক নুরুল হক ‍নুরু।

এর আগে কয়েক ছাত্রীকে বের করে দেওয়ার ঘটনা জানাজানি হলে হলটির সামনে বিক্ষোভ করেন কোটা সংস্কার আন্দোলনের নেতাকর্মীরা। রাত ২টার দিকে অন্তত ২০-৩০ জন হলটির সামনে জড়ো হয়ে হল প্রশাসনের বিরুদ্ধে স্লোগান দেন এবং প্রভোস্টের পদত্যাগ দাবি করেন। এ দাবিতে বেশ কিছুক্ষণ মিছিল করে ফিরে যান তারা।

এ সময় বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের আহ্বায়ক হাসান আল মামুন ঘটনাস্থলে সাংবাদিকদের বলেন, ‘কোনও তদন্ত ছাড়াই হলের ছাত্রীদের বের করে দেওয়া হয়েছে। আমরা বিশ্ববিদ্যলয় প্রশাসনের কাছে আন্দোলনকারীদের নিরাপত্তার দাবি জানিয়েছিলাম। প্রশাসন আশ্বাসও দিয়েছিল। কিন্তু প্রশাসন সেই ওয়াদা ভঙ্গ করেছে। একইসঙ্গে আমরা হল প্রভোস্ট অধ্যাপক সাবিতা রেজওয়ানা রহমানের পদত্যাগের দাবি জানাচ্ছি।’ পরে আজ বিকালে বিক্ষোভ মিছিলের কর্মসূচি ঘোষণা করেন নুরুল হক নুরু।

বৃহস্পতিবার রাত ১০টা থেকে ১২টা পর্যন্ত অন্তত তিন ছাত্রীকে হল থেকে বের করে দেওয়ার খবর ক্যাম্পাসে জানাজানি হলে রাত দেড়টার কিছু পরে হলটির সামনে আসেন সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের আহ্বায়ক হাসান আল মামুন ও যুগ্ম আহ্বায়ক নুরুল হক নুরু। এরপর একে একে ওই আন্দোলনে জড়িত শিক্ষার্থীরা সেখানে জড়ো হয়। তারা ফেসবুকে ওই ঘটনার প্রতিবাদে সবাইকে হলটির সামনে আসার আহ্বান জানান। ক্ষুব্ধ আন্দোলনকারীরা হলের সামনে মিছিল করেন। ‘ভয় দেখিয়ে আন্দোলন বন্ধ করা যাবে না’, ‘রাতের আঁধারে আমার বোন বাইরে কেন, প্রশাসন জবাব চাই’ ইত্যাদি স্লোগান দেন তারা।

বাইরে এ মিছিলের সময় হলের বিভিন্ন ভবনের ছাত্রীরা জানলা দিয়ে হাত নেড়ে তাদের স্বাগত জানান।

এদিকে, একই সময়ে ঢাবির টিএসসির রাজু ভাস্কর্যের সামনে ফেসবুক লাইভে আসেন ঢাবি ছাত্রলীগ সভাপতি আবিদ আল হাসান। তিনি কোনও গুজবে কান না দিয়ে শিক্ষার্থীদের মন দিয়ে পড়াশোনা করার আহ্বান জানান।

বৃহ্স্পতিবার রাত ১০ থেকে ১২টা পর্যন্ত তিন ছাত্রীকে থেকে বের করে দেয় হল প্রশাসন। সন্ধ্যার পর হলে গিয়ে হল প্রাধ্যক্ষ অধ্যাপক সাবিতা রেজওয়ানা রহমান ছাত্রীদের ডেকে ১০ এপ্রিল কোটা সংস্কারের দাবিতে আন্দোলন চলাকালে সুফিয়া কামাল হলে ছাত্রলীগের এক নেত্রীর বিরুদ্ধে সাধারণ ছাত্রীদের মারধরের অভিযোগে শিক্ষার্থীদের বিক্ষোভের ঘটনার বিষয়ে জিজ্ঞাসাবাদ শুরু করেন। এসময় ছাত্রীদের ভয়ভীতি দেখানো ও মামলায় জড়িয়ে দেওয়ার হুমকি দেওয়া হয়। মোবাইল ফোন কেড়ে নিয়ে তাতে তল্লাশি চালানো হয়। পরে একে একে তিন ছাত্রীকে হল থেকে বের করে দেওয়া হয়। ওই তিন ছাত্রী হলেন, শারমীন শুভ, কামরুন্নাহার লিজা ও পারভীন। রিমি নামের আরেক ছাত্রীর বাবাকে ডেকে মেয়েকে আর কোনও আন্দোলনে না জড়াতে সাবধান করা হয়।

Check Also

মালয়েশিয়ার পাম তেলে ইইউ’র নিষেধাজ্ঞা বাংলাদেশের শ্রমবাজারে অশনি সংকেত

বন উজাড়, কার্বন নির্গমনের ঝুঁকি এবং পরিবেশের ভারসাম্য নষ্টগত কারণ দেখিয়ে দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ মালয়েশিয়ার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।