সাতক্ষীরা সরকারি উচ্চ বিদ্যালয়ে স্বাস্থ্য ঝুকিতে হাজার শিক্ষার্থী

ক্রাইমবার্তা রির্পোট:   সাতক্ষীরা সরকারি উচ্চ বিদ্যালয় (কাটিয়া আমতলা মোড়)- এর মেইন গেটের বিপরীতে সাতক্ষীরা-খুলনা মেইন সড়কের পাশে পৌরসভার ডাস্টবিন থেকে তীব্র পঁচা-দুর্গন্ধ ছড়াচ্ছে। ফলে সাতক্ষীরা সরকারি উচ্চ বিদ্যালয় এলাকায় বাতাস দূষিত হয়ে পড়েছে। পঁচা দুর্গন্ধের কারণে স্কুলগামী কয়েক হাজার ছাত্র-ছাত্রী, তাদের অভিভাবক ও পথচারিরা চরম বিপাকে পড়েছে। ওই ডাস্টবিনের সামনে দিয়ে তারা মুখ চেপে কোন রকমে চলাচল করছে। বিশেষ করে শিশু শিক্ষার্থীরা চরম স্বাস্থ্য ঝুকির মধ্যে পড়েছে।
সরেজমিন দেখা গেছে, সাতক্ষীরা সরকারি উচ্চ বিদ্যালয়ের মেইন গেট থেকে মাত্র ৫০ গজ দূরে সাতক্ষীরা-খুলনা মেইন সড়কের পাশে সাতক্ষীরা পৌরসভার একটি ডাস্টবিন রয়েছে। ডাস্টবিনের ঠিক ৫০ গজ দক্ষিণে সাতক্ষীরা টাউন গার্লস হাইস্কুল। অর্থাৎ সাতক্ষীরা সরকারি উচ্চ বিদ্যালয় এবং সাতক্ষীরা টাইন গার্লস হাইস্কুলের ঠিক মাঝখানে মেইন সড়কের পাশেই পৌরসভার ওই ডাস্টবিনটির অবস্থান।
প্রতিরাতে এলাকার যাবতীয় ময়লা-আবর্জনা, বর্জ ওই ডাস্টবিনেই ফেলা হচ্ছে। ফলে পঁচা দুর্গন্ধের কারণে ওই এলাকায় চলাচল রিতিমতো কষ্টসাদ্ধ হয়ে পড়েছে। বিশেষ করে সকালে দুই স্কুলের কয়েক হাজার ছাত্র-ছাত্রী দুর্গন্ধের কারণে ওই এলাকা দিয়ে চলাচল করতে পারছে না। হাত দিয়ে মুখ চেপে ধরে তাদেরকে চলাচল করতে হচ্ছে। ফলে এসব শিশু শিক্ষার্থীরা চরম স্বাস্থ্য ঝুকিতে পড়ছে।
শুধু স্কুলগামী শতশত শিক্ষার্থী নয়, অভিভাবক এবং পথচারিরাও বিপাকে পড়েছে। তারা ওই এলাকা দিয়ে দুর্গন্ধের কারণে চলাচল করতে পারছে না। তাদের দাবি অবিলম্বে জনগুরুত্বপূর্ণ ওই স্থান থেকে ডাস্টবিনটি সরিয়ে ফেলা হোক।
সাতক্ষীরা পৌরসভার দায়িত্ব প্রতিদিন ভোর হওয়ার আগেই ডাস্টবিনের এসব ময়লা-আবর্জনা সরিয়ে ফেলা। কিন্তু পৌরসভার পরিচ্ছন্নকর্মীরা তা করছে না। তারা সকাল ৮টার পরে ছাড়া ময়লা সরাতে আসছে না। বিধায় সকালের বাতাস দ্রুত দূষিত হচ্ছে। এলাকার বাতাস ভারী হয়ে যাচ্ছে। সাধারণ মানুষ ওই এলাকা দিয়ে চলাচল করতে পারছে না।
এলাকাবাসি অবিলম্বে এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সাতক্ষীরা জেলা প্রশাসন ও পৌর কর্তৃপক্ষের আশু দৃষ্টি কামনা করেছেন।
এ ব্যাপারে সাতক্ষীরা পৌর মেয়র তাসকিন আহমেদ চিশতি জানান, বিষয়টি আমার জানা ছিল না। সোমবার অফিসে গিয়েই এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা গহণ করবো।

Check Also

বাংলাদেশ এগিয়ে যাচ্ছে, এগিয়ে যাবে: স্মৃতিসৌধে পরিদর্শন বইয়ে রাষ্ট্রপতি

মহান স্বাধীনতা দিবসে ঢাকার সাভারের জাতীয় স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ করে মহান মুক্তিযুদ্ধের বীর শহীদদের প্রতি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।