ঢাকা থেকে বাসে যাওয়া যাবে নেপাল, পরীক্ষামূলক যাত্রা শুরু

ক্রাইমবার্তা ডেস্করিপোট:   ঢাকা থেকে কাঠমান্ডুর উদ্দেশে পরীক্ষামূলকভাবে গতকাল সড়কপথে দু’টি বাস যাত্রা করেছে। এই যাত্রার নেতৃত্বে রয়েছেন বিআরটিসির চেয়ারম্যান ফরিদ আহমেদ ভূঁইয়া।
বিআরটিসির চেয়ারম্যান টেলিফোনে গতকাল বিকেলে জানান, ‘নেপালের সাথে সড়কপথে যোগাযোগ স্থাপনের উদ্দেশে আমরা দুটি বাস নিয়ে যাত্রা করেছি। ঢাকা থেকে ভারতের শিলিগুড়ি হয়ে কাঠমান্ডু যাবে এই বাস।’ তিনি জানান, তার সঙ্গে প্রতিনিধিদলে ২৫ বাংলাদেশী, ১২ জন ভারতীয়, ছয় নেপালি ও একজন এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) কর্মকর্তাসহ ৪৪ জন রয়েছেন। 
তিনি জানান, সকালে রাজধানীর কমলাপুরের বিআরটিসি টার্মিনাল থেকে শ্যামলী পরিবহনের দুটি বাস নিয়ে যাত্রা করেছেন। রংপুরে যাত্রাবিরতির পর শিলিগুড়ি হয়ে নেপালের কাঁকরভিটা সীমান্তে মঙ্গলবার অবস্থান করে পরদিন রওনা দিয়ে ২৬ এপ্রিল সকালে কাঠমান্ডু পৌঁছবে। এরপর প্রতিনিধিদল কাঠমান্ডুতে একটি বৈঠকে মিলিত হবে এবং একটি প্রটোকল স্বাক্ষর করবে।

——0——-

ভারতের পর প্রথমবারের মতো ঢাকা থেকে পরীক্ষামূলকভাবে নেপালে বাস যাত্রা শুরু হয়েছে। সোমবার বাস যাত্রাটির উদ্বোধন করেন যোগাযোগ সচিব নজরুল ইসলাম।

বিআরটিএ’র চেয়ারম্যানের নেতৃত্বে প্রথম যাত্রায় বাসে বাংলাদেশ, ভারত ও নেপালের সরকারি প্রতিনিধি ও দাতা সংস্থা এডিবি’র সদস্যরা যাচ্ছেন।

ঢাকা থেকে কাঠমান্ডু বাসে করে যেতে সময় লাগবে ৩০ ঘণ্টা।

নেপালে বাস চালুর সম্ভাব্যতা নিশ্চিত করতে প্রতিনিধি দলের সদস্যরা ঢাকা-কাঠমান্ডুর ১১শ’ কিলোমিটারের বেশি সড়ক পথ পরিদর্শন করবেন। সড়কে বাস চলাচলের সম্ভাব্যতা যাচাই, ভাড়া নির্ধারণ এবং তিন দেশের মধ্যে বাস চলাচলের বিভিন্ন বিষয় ঠিক করবেন তারা।

ঢাকা থেকে চারদিনের যাত্রা শেষে ২৬ এপ্রিল প্রতিনিধি দলটি নেপালের কাঠমান্ডু পৌঁছাবে।

সফর শেষে প্রতিনিধি দল ফিরে প্রস্তাবনা জমা দিলে এর ভিত্তিতে চলতি বছরের জুনে তিন দেশের মধ্যে প্রটোকল সই হবে। তারপর যাত্রীবাহী বাস চলাচল শুরু হবে।

Please follow and like us:
Facebook Comments