নগরঘাটায় ৭১’র গণহত্যায় শহিদদের স্মরণ ও জঙ্গিবাদ-মৌলবাদ বিরোধী সমাবেশ

নিজস্ব প্রতিবেদক: ১৯৭১ সালের ৭ মে পাটকেলঘাটার নগরঘাটা ইউনিয়নের হরিণখোলা-গোয়ালপোতায় পাকিস্তানি হানাদার বাহিনী ও তাদের দোসদের নৃশংস গণহত্যার শিকার শহিদদের স্মরণ এবং জঙ্গিবাদ ও মাদক বিরোধী আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।
অনুষ্ঠানে বক্তারা বলেন, যেসকল শ‌হিদের রক্তের বি‌নিম‌য়ে এদেশ আজ স্বাধীন হ‌য়ে‌ছে তা‌দের স্মৃ‌তি‌কে সংরক্ষণ কর‌তে হ‌বে। ‌যেসকল শ‌হিদ প‌রিবার অব‌হে‌লিত সেসব প‌রিবা‌রে প্র‌য়োজ‌নে সরকা‌রি চাক‌রি দি‌তে হ‌বে। আমা‌দের মহান মু‌ক্তিযু‌দ্ধের চেতনা ছিল অসাম্প্রদা‌য়িক শোষণমুক্ত বাংলা‌দেশ। মৌলবাদ, সন্ত্রা‌স ও জ‌ঙ্গিবা‌দকে নি‌শ্চিহ্ন করে বঙ্গবন্ধু ও মু‌ক্তিযু‌দ্ধের শ‌হিদ‌দের স্ব‌প্নের সোনার বাংলাদেশ গড়‌তে হ‌বে। বর্তমান প্রজ‌ন্মকে মাদক ও জ‌ঙ্গিবাদের ভয়াবহতা সম্প‌র্কে স‌চেতন কর‌তে হ‌বে। ১৯৭১ সালের গণহত্যা ও দীর্ঘ ৯মাসব্যাপী মুক্তিযুদ্ধ চলাকালীন ৩০ লক্ষ শহিদ ও ২ লক্ষ মা-বোনের সম্ভ্রমহানীর যারা করেছিল তাদের দোসরদের সামাজিকভাবে বয়কট করতে হবে। ২০১৩ সালের নৃশংসতার সাথে যারা জড়িত ছিল তাদেরকে সমাজ থেকে উৎখাত করতে হবে।
বক্তারা এধরনের আয়োজন বারবার জেলার সর্বত্র করার জন্য সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানান।

শনিবার বিকাল ৪ টায় ১৯৭১-এ হরিণখোলা-গোয়ালপোতার গণহত্যায় শহিদদের স্মৃতি সংরক্ষণ কমিটি আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাতক্ষীরা -১(তালা-কলারোয়া) সংসদীয় আসনের সংসদ সদস্য এড. মুস্তফা লুৎফুল্লাহ।
নগরঘাটা ইইনয়ন পরিষদের চেয়ারম্যান ও হরিণখোলা-গোয়ালপোতার গণহত্যায় শহিদদের স্মৃতি সংরক্ষণ কমিটির আহ্বায়ক মো. কামরুজ্জামান লিপুর সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন সাতক্ষীরার জেলা প্রশাসক মো. ইফতেখার হোসেন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাতক্ষীরা জেলা পরিষদের চেয়ারম্যান ও সাতক্ষীরা জেলা আ.লীগের সাধারণ সম্পাদক মো. নজরুল ইসলাম, সাতক্ষীরার পুলিশ সুপার মো. সাজ্জাদুর রহমান, তালা উপজেলা পরিষদের চেয়ারম্যান ঘোষ সনৎ কুমার, তালা উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. ফরিদ হোসেন, সাতক্ষীরা জেলা মুক্তিযোদ্ধা সংসদের কমান্ডার মোশাররফ হোসেন মশু, সিনিয়র সহকারী পুলিশ সুপার(তালা সার্কেল) আতিকুল ইসলাম, সাতক্ষীরা জেলা আওয়ামীলীগের যুগ্ম সাধারণ সম্পাদক সৈয়দ ফিরোজ কামাল শুভ্র প্রমুখ। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন যুদ্ধকালীন কমান্ডার বীর মু‌ক্তি‌যোদ্ধা অধ্যক্ষ সুভাষ সরকার। আলোচনা অনুষ্ঠান প‌রিচাললনা করেন তালা প্রেসক্লাবের সভাপতি ও সাতক্ষীরা জেলা আওয়ামীলীগ নেতা প্রণব ঘোষ বাবলু।

এসময় উপস্থিত ছিলেন, সাতক্ষীরা নারী মৈত্রী সংসদের আহ্বায়ক ও বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব নাসরিন খান লিপি, সাতক্ষীরা গণজাগরণ মঞ্চের সদস্য সচিব হাফিজুর রহমান মাসুম, তালা উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের কামান্ডার মফিজউদ্দীন, জাসদ (আম্বিয়া) এর জেলা সাধারণ সম্পাদক প্রভাষক ইদ্রিস আলী, সাতক্ষীরা জেলা পরিষদের সদস্য কাজী নজরুল ইসলাম হিল্লোল প্রমুখ।

Please follow and like us:
Facebook Comments