Jammu and Kashmir Chief Minister Mehbooba Mufty speaks during a press conference after submitting her resignation, in Srinagar on June 19, 2018. The Bhartiya Janta Party (BJP) has ended its alliance with Peoples Democratic Party (PDP) blaming the current law and order situation in Jammu and Kashmir state. / AFP PHOTO / Tauseef MUSTAFA

সরকার পতনের পর জম্মু-কাশ্মীরে কেন্দ্রীয় শাসন জারি

ক্রাইমবার্তা ডেস্করিপোট:  ভারতনিয়ন্ত্রিত জম্মু ও কাশ্মীরে কেন্দ্রীয় শাসন জারি করেছেন দেশটির রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ।

বিজেপি জোট ছাড়ার পর কাশ্মীরের মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতির নেতৃত্বাধীন সরকারের পতন ঘটেছে। মঙ্গলবার বিজেপির ঘোষণার কিছুক্ষণের মধ্যেই পদত্যাগ করেন মুখ্যমন্ত্রী মেহবুবা।

এ নিয়ে ১৯৭৭ সালের পর থেকে জম্মু ও কাশ্মীরে অষ্টমবারের মতো কেন্দ্রীয় শাসন জারি হল।

এনডিটিভি জানিয়েছে, মঙ্গলবার সন্ধ্যায় রাজ্যপাল এনএন ভোরা রাজ্যটিতে কেন্দ্রীয় শাসন জারির জন্য প্রেসিডেন্ট কোবিন্দের কাছে প্রতিবেদন পাঠিয়েছিলেন।

বিজেপির সর্বভারতীয় সভাপতি অমিত শাহ মঙ্গলবার রাজ্যসরকারের বিজেপি মন্ত্রীদের নিয়ে দিল্লিতে বৈঠকে বসেন।

পরে দুপুরে দিল্লিতেই সংবাদ সম্মেলন করে আনুষ্ঠানিকভাবে সরকারের ওপর থেকে সমর্থন প্রত্যাহারের ঘোষণা দেন দলের সাধারণ সম্পাদক রাম মাধব।

জোট ছাড়ার ঘোষণা দিয়ে দলটির জ্যেষ্ঠ নেতা রাম মাধব সাংবাদিকদের বলেন, সরকার থেকে সরে আসা ছাড়া আর কোনো উপায় ছিল না। জম্মু-কাশ্মীরে পিডিপির সঙ্গে পথচলা অসম্ভব হয়ে পড়ে।

এর পরই সংকটে পড়ে মুফতি সরকার। একপর্যায়ে কোণঠাসা হয়ে বিকাল ৫টার দিকে পদত্যাগ করেন মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি।

অন্যদিকে পদত্যাগের পর মেহবুবা বলেন, জম্মু ও কাশ্মীরকে শত্রু এলাকা হিসেবে বিবেচনা করতে পারি না আমরা। আমাদের এজেন্ডা ছিল ক্ষত নিরাময় করা। আমরা সবসময় বলেছি- শক্তিনির্ভর নিরাপত্তানীতি জম্মু ও কাশ্মীরে কাজ করবে না। মিটমাটের পথই সমস্যা সমাধানের মূল চাবি।

Check Also

যুদ্ধবিরতির প্রস্তাব পাস হওয়ার সত্ত্বেও গাজায় হামলা চলবে: ইসরাইল

জাতিসংঘের নিরাপত্তা পরিষদে যুদ্ধবিরতির প্রস্তাব পাস হওয়া সত্ত্বেও গাজায় হামলা চালাবে ইসরাইল বলে জানিয়েছেন দেশটি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।