এইচএম এরশাদ ‘২২ জুন মারা গেছেন’!

ক্রাইমবার্তা রিপোট: ঢাকা: জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহাম্মদ এরশাদ গত ‘২২ জুন মারা গেছেন’! জলজ্যান্ত এই মানুষটির মৃত্যুর এই তারিখ দেখাচ্ছে জনপ্রিয় ইন্টারনেট সার্চ ইঞ্জিন গুগল।
সোমবার বিকেলে ‘হুসেইন মুহাম্মদ এরশাদ’ নাম দিয়ে সার্চ করলে গুগল তার মৃত্যুর তারিখ দেখায় ২২ জুন, ২০১৮।

তার নাম দিয়ে সার্চ দিলে গুগল বেশ কিছু ছবির সঙ্গে লেখা দেখাচ্ছে, ‘হুসেইন মুহাম্মদ এরশাদ বাংলাদেশের সাবেক সেনা প্রধান, এককালীন প্রধান সামরিক প্রশাসক ও রাষ্ট্রপতি। তিনি জাতীয় পার্টি নামক রাজনৈতিক দলের প্রতিষ্ঠাতা। তিনি বর্তমানে জাতীয় পার্টি উপদলের নেতা। উইকিপিডিয়া।’
এর নিচে লেখা আছে, ‘জন্মের তারিখ এবং স্থান: ১ ফেব্রুয়ারী, ১৯৩০, দিনহাটা, ভারত। মরার তারিখ এবং স্থান: ২২ জুন, ২০১৮’।
সেই সাথে ‘স্ত্রী: রওশন এরশাদ, দল: জাতীয় পার্টি (এরশাদ)’ ও ‘শিশু: এরিক ইর্শাদ, শাদ ইর্শাদ’ এবং ‘শিক্ষা: Command and Staff College, ঢাকা বিশ্ববিদ্যালয়, National Defence University, Pakistan’ দেখাচ্ছে গুগল।
জানা গেছে, রোববার রাত ২টা থেকে গুগল এই ভুল তথ্য দিচ্ছে। এ নিয়ে এরই মধ্যে সামাজিক যোগাযোগ মাধ্যমে বেশ হাস্যরসের সৃষ্টি হয়েছে বলে জানা গেছে।
একটি সূত্রে জানা গেছে, গুগলের এই ভুলের আগে ভুল করেছে বিশ্বের সবচেয়ে বড় অনলাইন মুক্তকোষ- উইকিপিডিয়া। সাবেক এই রাষ্ট্রপতিকে গত ২৪ জুন মৃত দেখিয়েছিল উইকিপিডিয়া। পরে অবশ্য সেটি সম্পাদনা করা হয়েছে।  তবে গুগল এখনো তাদের ভুলটি রেখে দিয়েছে।
এ বিষয়ে এইচএম এরশাদের ডেপুটি প্রেস সেক্রেটারি খন্দকার দেলোয়ার জালালীর সঙ্গে যোগযোগ করা হলে তিনি শীর্ষনিজউকে বলেন, ‘এরকম বিভ্রান্তিকর তথ্য দিলে তো খুবই দুঃখজনক ও লজ্জার। এতে জাতি বিভ্রান্ত হতে পারেন।’

Facebook Comments
Please follow and like us: