অভয়নগরের ৪ মন্দিরে শান্তিপূর্ণভাবে রথযাত্রা ও মেলা অনুষ্ঠিত ফিরতি/উল্টো রথযাত্রা ২২ জুলাই রবিবার

অভয়নগর (যশোর) প্রতিনিধি ঃ যশোরের অভয়নগর উপজেলার ৪টি স্থানে স্থানীয় মন্দির কর্তৃপক্ষের আয়োজনে প্রশাসন ও সাধারণ মানুষের সার্বিক সহযোগিতায় হিন্দু ধর্মের অন্যতম প্রধান ধর্মীয় অনুষ্ঠান রথযাত্রা সম্পন্ন হয়েছে বলে খবর পাওয়া গেছে। রথযাত্রা ও মেলার আয়োজকদের সাথে কথা বলে জানা যায়, প্রতি বছরের ন্যায় এবারও নির্দিষ্ট তিথিতে শুরু হয়েছে শ্রী শ্রী জগন্নাথদেবের এ রথযাত্রা। উপজেলার বাঘুটিয়া ইউনিয়নের ঐতিহ্যবাহি সাড়ে পাঁচশ বছরের পুরাতন ভাটপাড়া ঠাকুরবাড়ির জগন্নাথ আশ্রমের অধ্যক্ষ শ্রী রবীন্দ্র গোস্বামী এ প্রতিবেদককে জানান, আমাদের এ রথযাত্রা বিগত পাঁচ’শ বছর ধরে চলে আসছে। এখানে প্রতি বছর হাজার হাজার ভক্ত-অনুরাগী রথযাত্রায় শামিল হন। এবারও লোকসমাগম ছিল চোখে পড়ার মতো।

তিনি আরও জানান, সাড়ে পাঁচশ বছরের ঐতিহ্যের ভাটপাড়া ঠাকুর বাড়িতে প্রতিষ্ঠিত শ্রী শ্রী জগন্নাথদেব, বলরাম এবং শুভদ্রা দেবের রথযাত্রা ও এ উপলক্ষে অনুষ্ঠিত ভাটপাড়া বাজারে মেলা কোনো প্রকার অপ্রীতিকর ঘটনা ছাড়াই শান্তিপুর্ণভাবে অনুষ্ঠিত হয়েছে। ১৪ জুলাই শনিবার দুপুর ৩ টায় উপজেলার ভাটপাড়া, রামসরা, চেঙ্গুটিয়া ও রাজাপুরের স্ব স্ব ঠাকুরবাড়ি হইতে দেবতাদের প্রতিমা পালকিতে চড়ে রওয়ানা হয়ে রথে বসে স্ব স্ব মাসী বাড়ির উদ্দেশ্যে অসংখ্য পুরুষ মহিলা ভক্তবৃন্দ রথ টেনে তাদের যাত্রা শুরু করায়। উক্ত রথযাত্রা ও মেলা অনুষ্ঠানে প্রতিবারের ন্যায় এবারও খুলনা, যশোর,মাগুরা সাতক্ষীরা, বাগেরহাট, নড়াইলসহ বিভিন্ন অঞ্চলের হাজার হাজার ভক্তবৃন্দ উপস্থিত হয় এবং ধর্মীয় আচার অনুষ্ঠান শেষে মেলা থেকে তাদের প্রয়োজনীয় কেনাকাটা শেষ করে নির্বিঘেœ নিজস্ব গন্তব্যে ফিরে যান।
এবছর মেলাতে অন্যান্য বছরের তুলনায় কয়েকগুণ ভক্ত, শ্রোতা ওদর্শণার্থী দেখা গেছে বলে মেলা উদযাপন কমিটির সেক্রেটারী বাবু সুভাষ চন্দ্র দে এ প্রতিবেদককে জানান, আইন শৃংখলা বাহিনীর তৎপরতা ছিল চোখে পড়ার মত। এই মেলা সনাতন ধর্মাবলম্বীদের হলেও মুসলমান নারী পুরুষের ব্যাপক উপস্থিতি লক্ষ্য করা গেছে। এ যেন হিন্দু-মুসলিমের মিলনমেলায় পরিণত হয়। মেলা রাত ৯ টা পর্যন্ত চলে। রথযাত্রা ও মেলা শান্তিপুর্নভাবে সম্পন্ন হওয়ায় আইন শৃংখলা বাহিনী, ভাটপাড়া বাজার কমিটি, স্বেচ্ছসসেবক বাহিনীসহ সকল দায়িত্বশীলদের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করেছেন আশ্রম অধ্যক্ষ ররবীন গোস্বামী এবং রথযাত্রা মেলা বাস্তবায়ন কর্তৃপক্ষ।উল্লেখ্য আগামী ২২ জুলাই রবিবার ফিরতি/ উল্টো রথযাত্রা অনুষ্ঠিত হবে।

Please follow and like us:

Check Also

সাতক্ষীরায় প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী’র উদ্বোধন

শাহ জাহান আলী মিটন, সাতক্ষীরা : “প্রাণিসম্পদে ভরবো দেশ, গড়বো স্মার্ট বাংলাদেশ” প্রতিপাদকে সামনে রেখে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।