আবারও তামিম ইকবালের সেঞ্চুরি

ক্রাইমবার্তা  ডেস্করিপোট: ওয়েস্ট ইন্ডিজ সফরে আরও একটি সেঞ্চুরি তুলে নিলেন তামিম ইকবাল। তিন ম্যাচের ওয়ানডে সিরিজে দুটি সেঞ্চুরি করেছেন বাংলাদেশ সেরা এ ওপেনার। নিজের ওয়ানডে ক্যারিয়ারের ১৮২তম ম্যাচে ৯টি সেঞ্চুরি করেছেন তামিম।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্টে প্রত্যাশিত ব্যাটিং করতে না পারলেও ওয়ানডেতে অসাধারণ খেলেছেন ২৯ বছর বয়সী এ ওপেনার। ক্যারিবীয় সফরে টেস্টের চার ইনিংস মিলে ৬৪ রান করা তামিম, ওয়ানডেতে নিজের সেরা ব্যাটিং করেন।

প্রথম ওয়ানডেতে ১৩০ রান সংগ্রহ করা তামিম দ্বিতীয় ম্যাচে খেলেন ৫৪ রানের ইনিংস। শনিবার দেবেন্দ্র বিশুর শিকার হওয়ার আগে ১২৪ বলে ৭ চার ও ২ ছক্কায় তুলে নেন ১০৩ রান। এনিয়ে বাংলাদেশ দলের হয়ে ওয়ানডেতে সর্বোচ্চ ৯টি সেঞ্চুরি হাঁকিয়েছেন তামিম।

ক্রিকেটের তিন ফর্মেটে দেশসেরা এই ওপেনার হাঁকিয়েছেন ২০টি সেঞ্চুরি।

বোল্ড হয়ে ফিরলেন মুশফিক

অ্যাসলে নার্সের বলে বোল্ড হয়ে সাজঘরে মুশফিকুর রহিম। ১৪ বলে ১২ রান করে আউট বাংলাদেশ দলের উইকেটকিপার ব্যাটসম্যান। আগের দুই ওয়ানডেতে ৩০ ও ৬৮ রান করেন মুশফিক।

সাজঘরে সাকিব

তামিম ইকবালের ফিফটি পূর্ণ হতেই বিপদে পড়ে যান সাকিব আল হাসান। অ্যাসলে নার্সের বলে কিমো পাওয়েলের হাতে ক্যাচ তুলে দেয়া আগে ৪৪ বলে ৩ চারের সাহায্যে ৩৭ রান করেন সাকিব আল হাসান। সিরিজের প্রথম ও দ্বিতীয় ওয়ানডে ম্যাচে ৯৭ ও ৫৬ রানের ইনিংস খেলেন বিশ্বসেরা এ অলরাউন্ডার।

শনিবার উদ্বোধনীতে ৩৫ রানের জুটি গড়ে সাজঘরে ফেরেন এনামুল হক বিজয়। এরপর দলের হাল ধরেন তামিম- সাকিব। এই জুটিতে তারা ৮১ রান সংগ্রহ করে দলকে বিপদমুক্ত করে খেলায় ফেরান।

৩১ বলে ১০ রান করে সাজঘরে এনামুল

কোনোভাবেই ছন্দে ফিরতে পারছেন না এনামুল হক বিজয়। আগের ম্যাচে ৯ বলে ২৩ রান করা বিজয়, শনিবার দ্বিতীয় ওয়ানডে ম্যাচে ব্যাট করেছেন টেস্টের আদলে। স্লো মোশনে ব্যাটিং করেও উইকেটে থিঁতু হতে পারেননি জাতীয় দলের এ ওপেনার। জেসন হোল্ডারের বলে ক্যাচ তুলে সাজঘরে ফেরার আগে ৩১ বলে করেছেন মাত্র ১০ রান।

সিরিজের দ্বিতীয় ওয়ানডে ম্যাচে ২৩ রান করলেও প্রথম খেলায় রানের খাতা খুলতে পারেননি বিজয়। এ নিয়ে গত ১১ ম্যাচে ফিফটি তো দূরে থাক! পয়ত্রিশের বেশি রানের ইনিংস খেলতে পারেননি এনামুল।

টসে জিতে ব্যাটিংয়ে বাংলাদেশ

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজ নির্ধারণী ম্যাচে টসে জিতে আগে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছেন বাংলাদেশ দলের অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা।

প্রথম ওয়ানডেতে ৪৮ রানে জয় লাভ করা বাংলাদেশ দল, দ্বিতীয় ম্যাচেই সিরিজ নিশ্চিত করার সুযোগ পেয়েছিল। কিন্তু ভালো খেলেও তীরে গিয়ে তরী ডুবে টাইগারদের। বাংলাদেশের জয়ের জন্য শেষ দিকে ১৩ বলে দরকার ছিল ১৪ রান। জয়ের অপেক্ষায় নির্ভার ছিল দেশবাসী। কিন্তু হাতে ৬ উইকেট রেখেও ১৪ রান টপকাতে পারেনি মুশফিক-সাব্বির হোসেনরা। মাত্র ৩ রানের জন্য হেরে যায় বাংলাদেশ দল।

সিরিজ নির্ধারণে সেন্ট কিটসে তৃতীয় ম্যাচে মুখোমুখি স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজ ও বাংলাদেশ দল। এই ম্যাচে যারাই জিতবে তাদের হাতেই উঠবে ওয়ানডে সিরিজের ট্রফি। আগের ম্যাচে জিতে সিরিজে ১-১ সমতায় ফিরেছে ক্যারিবীয়রা।

বাংলাদেশ একাদশ: তামিম ইকবাল, এনামুল হক বিজয়, সাব্বির রহমান, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ রিয়াদ, মোসাদ্দেক হোসেন সৈকত, মেহেদি হাসান মিরাজ, মাশরাফি বিন মুর্তজা (অধিনায়ক), রুবেল হোসেন ও মোস্তাফিজুর রহমান।

ওয়েস্ট ইন্ডিজ একাদশ: ক্রিস গেইল, ইভিন লুইস, শাই হোপ, কিয়েরন পাওয়েল, সিমরন হিতমার, জেসন হোল্ডার (অধিনায়ক), রেভমন পাওয়েল, আন্দ্রে রাসেল, দেবেন্দ্র বিশু, কিমো পাওয়েল, আসলে নার্স ও শেল্ডন ক্যাটেল।

Please follow and like us:

Check Also

উপজেলা ভোট: প্রথম ধাপে মনোনয়নপত্র জমা দিলেন ১৮৯১ জন

ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপের ভোটে তিনটি পদে এক হাজার ৮৯১ জন প্রার্থী মনোনয়নপত্র …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।