ডেনমার্কে হিজাব নিষিদ্ধ প্রতিবাদে উত্তাল

ক্রাইমবার্তা রিপোট:    কোপেনহেগেন: প্রকাশ্যে বোরকাসহ মুখ ঢাকা যায় এমন ধরনের পোশাক নিষিদ্ধ করে গত মে মাসের শেষের দিকে আইন পাস করা হয়। ১ আগস্ট থেকে তা কার্যকর হয়। হিজাব নিষিদ্ধের প্রতিবাদে বিক্ষোভে উত্তাল হয়ে উঠেছে ডেনমার্ক।

গত মে মাসের শেষের দিকে ডেনিশ পার্লামেন্টে এ সংক্রান্ত বিলটি উত্থাপন করে মধ্য-ডানপন্থী জোট সরকার। ৭৫-৩০ ভোটে বিলটি পাস হয়ে আইনে পরিণত হয়। আর ভোটদানে বিরত ছিলেন ৭৪ জন।

আইন অমান্যকারীকে প্রথম দফায় ১ হাজার ডেনিশ ক্রোনার এবং দ্বিতীয় দফায় ১০ হাজার ক্রোনার জরিমানার বিধান রাখা হয়েছে পাস হওয়া বিলে।

সরকারের দাবি, বিশেষ কোনো ধর্মের প্রতি বিদ্বেষপ্রসুত হয়ে এই আইন পাস করা হয়নি। তবে মানবাধিকার সংগঠনগুলো এ নিষেধাজ্ঞাকে নারীর অধিকার লঙ্ঘন বলে উল্লেখ করেছে।

বিতর্কিত এই আইনের বিরোধিতা করছে ‘পার্টি রিবেলস’ নামে একটি অ্যাক্টিভিস্ট গ্রুপ। গ্রুপেরই একজন সক্রিয় কর্মী সাশা অ্যান্ডারসন একটি ধর্মীয় সংখ্যালঘু সম্প্রদায়ের ওপর বৈষম্যমূলক আইন চাপিয়ে দেয়ার প্রতিবাদে বুধবার বিক্ষোভের ডাক দেন। বৃহস্পতিবার দেশটির রাজধানী কোপেনহেগেনেও শত শত মানুষ বিক্ষোভ করেছেন।

প্রসঙ্গত, গত এক দশকেরও বেশি সময় ধরে ইউরোপীয় দেশগুলোতে নিকাব নিষিদ্ধ করার বিষয়টি বিপুল তর্কবিতর্কের জন্ম দিয়েছে। ডেনমার্কের আগে ফ্রান্স, বেলজিয়াম, অস্ট্রিয়া ও জার্মানিতে নিকাবের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়।

Please follow and like us:

Check Also

ঢাকায় প্রথম মহিলাদের ঈদের জামাত

বাংলায় মুসলমান সমাজে নারীদের প্রতিকূলতার ইতিহাস অনস্বীকার্য। নারীদের শিক্ষা, চিকিৎসা, বিবাহ ও অন্যান্য ব্যাপারে ইসলামের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।