কোটার মতোই সড়ক পরিবহন আইনের খসড়ায়ও প্রতারণা

স্টাফ রিপোর্টার: প্রস্তাবিত সড়ক পরিবহন আইনের খসড়ায় অনেক অসঙ্গতি আছে বলে দাবি করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। গতকাল মঙ্গলবার রাতে ২০ দলীয় জোটের বৈঠকের পর এক সাংবাদিক সম্মেলনে বিএনপির মহাসচিব এই মন্তব্য করেন।
তিনি বলেন, এই আইনের মধ্যে অনেকগুলো অসঙ্গতি আছে। এক নম্বর অসঙ্গতি হচ্ছে যে, ট্রান্সপোর্টের মালিকদের সম্পর্কে খসড়া আইনে কোনো কিছু বলা নাই। দ্বিতীয় যদি কারো দুর্ঘটনায় মৃত্যু ঘটে, সেখানে বলা হয়েছে যে, যদি হত্যার উদ্দেশ্য, নিয়মনীতির বাইরে গাড়ি চালিয়ে দুর্ঘটনায় যদি কেউ মারা যায় তার সর্বোচ্চ শাস্তি পাঁচ বছর । ছাত্র-ছাত্রীদের দাবি ছিলো এটা মৃত্যুদন্ড, সর্বোচ্চ শাস্তির যে দাবি ছিলো সেটা এই খসড়া আইনে নাই। এতোদিন বলা হলো যে, আমরা আইন আনছি, আইন করছি – এখন কিন্তু দেখা গেলো যে, কোটার মতোই অবস্থা দাঁড়িয়ে গেলো। আরেকটা প্রতারণা।
বিএনপি মহাসচিব সরকারের উদ্দেশ্যে বলেন, মন্ত্রিসভায় আইনের খসড়া অনুমোদন হয়েছে। এটা এখনো পাস হয়নি। আমরা আশা করবো যে, এটা আইন হওয়ার আগে বিষয়টি আবার তারা বিবেচনায় নিয়ে দেখবেন এবং বিষয়গুলো শেষ করার চেষ্টা করবেন।
বৈঠকের বিষয়বস্তু তুলে ধরে জোটের সমন্বয়কারী নজরুল ইসলাম খান বলেন, নিরাপদ সড়কের দাবিতে শিশু-কিশোরদের ওপরে পুলিশ ও ক্ষমতাসীন দলের সন্ত্রাসীদের হামলা, আলোকচিত্রীদের ওপর নির্মম নির্যাতন, প্রবীণ আলোকচিত্রী শহিদুল আলমকে গ্রেপ্তারের ২০ দল নিন্দা জানাচেছ। যোগাযোগ মাধ্যম , সামাজিক যোগাযোগ মাধ্যম ও মিডিয়ার ওপর নানা ধরনের সরকারি নিষেধাজ্ঞা, জনগনের মত প্রকাশের ওপর হস্তক্ষেপ বিবেচনা করে এ থেকে সরকারকে বিরত থাকার আমরা আহবান জানাচ্ছি।
বৈঠকে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল, স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী ও জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভীসহ নেতা-কর্মীদের বিরুদ্ধে মিথ্যা মামলা দায়েরের নিন্দা জানিয়ে তা প্রত্যাহারের দাবি জানানো হয়।
গুলশানে চেয়ারপার্সনের কার্যালয়ে ২০ দলীয় জোটের এই বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকের দেশের রাজনৈতিক পরিস্থিতি, নিরাপদ সড়কের দাবি শিশু-কিশোরদের ওপর ক্ষমতাসীন দল ও পুলিশের হামলা, বিরোধী নেতা-কর্মীদের বিরুদ্ধে মামলা ও গ্রেপ্তারের বিষয় নিয়ে আলোচনা হয়।
বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের সভাপতিত্বে জোটের বৈঠকের ২০ দলীয় জোটের সমন্বয়কারী নজরুল ইসলাম খান, বাংলাদেশ জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় নির্বাহী পরিষদ সদস্য মাওলানা আবদুল হালিম, বিএনপির স্থায়ী কমিটির সদস্য আবদুল মঈন খান, বিজেপির আন্দালিব রহমান পার্থ, , ইসলামী ঐক্যজোটের এম এ রকীব, আবদুল করীম, খেলাফত মজলিশের মাওলানা মুহাম্মদ ইসহাক, কল্যাণ পার্টির সৈয়দ মুহাম্মদ ইবরাহিম, এলডিপির রেদোয়ান আহমেদ, জাগপার তাসমিয়া প্রধান, খন্দকার লুৎফর রহমান, এনডিপির খন্দকার গোলাম মূর্তজা, এনপিপির ফরিদুজ্জামান ফরহাদ, লেবার পার্টির মোস্তাফিজুর রহমান ইরান, এমদাদুল হক চৌধুরী, জাতীয় পার্টি(কাজী জাফর) আহসান হাবিব লিংকন, মুসলিম লীগের এএইচএম কামরুজ্জামান খান, ন্যাপ-ভাসানীর আজহারুল ইসলাম, ন্যাপের গোলাম মোস্তফা ভুঁইয়া, সাম্যবাদী দলের সাঈদ আহমেদ, পিপলস লীগের সৈয়দ মাহবুব হোসেন, ইসলামিক পার্টির আবুল কাশেম, ডিএলের সাইফুদ্দিন আহমেদ মনি, জমিয়তে উলামায়ে ইসলামের মহিউদ্দিন ইকরাম প্রমূখ নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
জানা গেছে, বৈঠকে নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলন, সদ্য অনুষ্ঠিত রাজশাহী, সিলেট ও বরিশাল সিটি নির্বাচন নিয়েও আলোচনা হয়েছে। বৈঠকে বিশেষভাবে আলোচনায় স্থান পেয়েছে জোটের শীর্ষ নেতা ও বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার মুক্তির বিষয়টি। এছাড়া আগামী সংসদ নির্বাচন, নিরপেক্ষ সরকারের দাবি আদায়ে আন্দোলনের বিষয়াদি নিয়েও আলোচনা হয়েছে।

Please follow and like us:

Check Also

এদেশের সাম্প্রদায়িকতার বিশ্বস্ত ঠিকানা বিএনপি: কাদের

বিএনপির সমালোচনা করে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, বিএনপি এদেশের সাম্প্রদায়িকতার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।