যশোর পৌরসভায় স্মার্ট কার্ড বিতরণ শুরু

তরিকুল ইসলাম তারেক, যশোর: বৃহস্পতিবার থেকে যশোর পৌরসভার ১নং ওয়ার্ড থেকে স্মার্ট জাতীয় পরিচয়পত্র (এনআইডি) বিতরণ শুরু হয়েছে। যশোর সরকারি সিটি কলেজ সেন্টারে ওয়ার্ডের একাংশের নারী-পুরুষের হাতে স্মার্ট কার্ড তুলে দেয়া হয়।
সকাল ১০টা থেকে বিকাল ৪টা পর্যন্ত একটানা চলে এই বিতরণ কার্যক্রম। সেন্টারে সরেজমিন গিয়ে দেখা যায় নারী পুরুষের বেশ কয়েকটি লম্বা লাইন। প্রথমে সার্চিং পয়েন্ট থেকে কার্ড নিতে আসা গ্রাহকদের পুরাতন জাতীয় পরিচয়পত্র অথবা কার্ডের স্লিপ দেখে কম্পিউটারের ডাটা মিলিয়ে একটি চিরকুট দেয়া হয়। পরে সেটি নিয়ে আরেকটি লাইনে গিয়ে চিরকুটটি জমা দিয়ে আঙ্গুল এবং চোখ স্ক্যান করে প্রক্রিয়ার মাধ্যমে দেয়া হচ্ছে স্মার্ট কার্ড। এভাবে পর্যায়ক্রমে পৌরসভার সকল নাগরিকের হাতে স্মার্ট কার্ড দেয়া হবে। স্মার্ট কার্ড হাতে পেয়ে মানুষের আনন্দ এবং খুশির অনুভূতি লক্ষ্য করা যায়। সকাল থেকেই সিটি কলেজ কেন্দ্রে মানুষের ভিড় লক্ষ্য করা যায়।
তবে কেউ কেউ বিতরণের সঠিক তারিখ এবং সময় সম্পর্কে অবহিত না হতে পেরে ক্ষোভ প্রকাশ করেন। ১নং ওয়ার্ডে বাসিন্দা উম্মে সালমা সকালে তার শিশু কন্যাকে সাথে নিয়ে এসেছিলেন স্মার্ট কার্ড সংগ্রহ করতে। তিনি জানালেন, সকালে লম্বা লাইনে দাড়িয়ে সিরিয়াল পেয়ে তার পুরাতন জাতীয়পরিচয়পত্রটি সার্চিং পয়েন্টে জমা দিলে বিতরণ কর্মী কম্পিউটারে কার্ডের নাম্বারটি প্রেস করে বলেন আপনার কার্ডটি এখানো আসেনি। কবে আসবে জানতে চাইলে, ঐ কর্মী বলেন হেল্প ডেস্কে যোগাযোগ করেন। হেল্প ডেস্ক থেকে বলা হয় আপনার এলাকার কার্ড ১৪ আগস্ট দেয়া হবে। তখন তিনি কার্ড না পেয়ে ফিরে যান। এরকমই অনেক লোককে কার্ড না পেয়ে ফিরে যেতে দেখা যায়। তাদেরকে নির্ধারিত তারিখে আসতে বলা হয়। এসময় এসব লোকদের বলতে শোনা যায়, আগে থেকে বিতরণের সিস্টেমটি জিিনয়ে দিয়ে আমাদের এভাবে হয়রানী হতে হতো না।
তাছাড়া নির্দিষ্ট এলাকার নারী পুরুষ কার্ড পেয়ে আনন্দ অনুভূমি প্রকাশ করেন। ডিজিটাল স্মার্ট কার্ড তাদের জন্য আরো ভাল হলো বলে মন্তব্য করেন। #

Facebook Comments
Please follow and like us: