পোল্ট্রি চাষে স্বালম্বী সদরের পাথরঘাটার আঃ রহিম

রহমাতুল্লাহঃ সাতক্ষীরাঃ পোল্ট্রি চাষ করে স্বাবলম্বী হয়েছে সাতক্ষীরা সদরের আঃ রহিম। বর্তমানে সে এলাকার একজন প্রতিষ্ঠিত পোল্ট্রি চাষী। সাতক্ষীরা সদর থানার ঝাউডাঙ্গা ইউনিয়নের পাথরঘাটা গ্রামে তার খামার। তিনি বাড়ির ছাদে পোল্ট্রি চাষ শুরু করে বর্তমানে একাধিক খামারের মালিক।

২৯ শে জানুয়ারি ২০১৩সালে তিনি প্রথম চাষ পোল্ট্রি চাষ শুরু করেন। সেবারে তিনি বাড়ির ছাদের উপার একটি খামার তৈরি করেন। খামারে ৪০০ পোল্ট্রি পালোন করেন। এতে তার ১০ হাজার টাা লাভ হয়। এরপর তিনি সাতটি লড বা বার পোল্ট্রি বাজারে তোলেন। এতে তার এক বছরে ১লক্ষ ২০ হাজার টাকা লাভ হয়। বর্তমানে তাঁর দুইটি খামার আছে। বর্তমানে তিনি গ্রিষ্মকালে ৪০০থেকে ৪৫০ এবং শীতকালে ৫০০থেকে ৬০০পোল্ট্রি পালোন করেন। ৪০ থেকে ৪৫ দিন পর পোল্ট্রি গুলো বিক্রয়ের উপযুক্ত হয়। তার দুই খামার থেকে বছরে ১৩ থেকে ১৪ টি লড বা বার পোল্ট্রি চাষ করেন।আঃ রহিমের তথ্য অনুযায়ী ১ম বছর ১ লাক্ষ ২০ হাজার টাকা। ২য় বছর ছর ১লাক্ষ ৪০ হাজার টাকা। ৩য় বছর ১ লাক্ষ ৬০ হাজার টাকা। ৪ র্থ বছর ২লাক্ষ ৭২ হাজার টাকা এবং ৫ম বছর ১লাক্ষ ৭০ হাজার টাকা পোল্ট্রি বেচা কেনা করে বিপুল টাকা লাভ করেন। আঃ রহিম বলেন পোল্ট্রির রক্ত আমাশা ও রোগের কারণে মাঝে মাঝে অনেক কক্ষতির সম্মুখিন হতে হয় তার।

পোল্ট্রি চাষে ভবিষ্যৎ পরিকল্পনা কী? প্রোশ্ননুত্তরে বলেন, এই বছরে ডিসেম্বার মাসে আর একটি খামার তৈরি করবো। যেখানে প্রায় এক হাজার পোল্ট্রি পালোন করা যাবে।
সরকারের সহযোগীতা ও প্রয়োজনীয় পৃষ্টপোষকতা পেলে এ শিল্প একটি লাভ জনক শিল্পে পরিণত হবে বলে তার ধারণা

Please follow and like us:

Check Also

সাতক্ষীরায় প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী’র উদ্বোধন

শাহ জাহান আলী মিটন, সাতক্ষীরা : “প্রাণিসম্পদে ভরবো দেশ, গড়বো স্মার্ট বাংলাদেশ” প্রতিপাদকে সামনে রেখে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।